ক্রিকেটকে বিদায় বললেন ইউসুফ পাঠান

ক্রিকেটকে বিদায় বললেন ইউসুফ পাঠান

২৬ ফেব্রুয়ারি সবধরণের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের হয়ে দুই ফরম্যাটের বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইউসুফ পাঠান।

টুইটারে আনুষ্ঠানিকভাবে অবসর নেওয়ার বার্তা দিয়ে ইউসুফ পাঠান লেখেন, ‘ আমি আমার পরিবার, বন্ধু, সমর্থক, দল, কোচ ও গোটা দেশকে ভালোবাসা ও সমর্থনের জন্য ধন্যবাদ জানাই।’

২০১০ সালের ডিসেম্বরে ব্যাঙ্গালোরে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৬ বলে অপরাজিত ১২৩ রানের ইনিংস খেলেছিলেন ইউসুফ। ৬ নম্বরে নেমে খেলা অমন দাপুটে ইনিংসে ভর করে ৩১৫ রান তাড়া করে জিতেছিল ভারত।

২০১১ বিশ্বকাপের আগে সেঞ্চুরিয়ানে সাত নম্বরে নেমে খেলেছিলেন ৭০ বলে ১০৫ রানের ইনিংস। সেযাত্রায় ভারত অবশ্য জেতেনি, তবে বিশ্বকাপে সুযোগ পান ইউসুফ। ছিলেন ভারতের দ্বিতীয় বিশ্বকাপ জয়ী দলের সদস্য।

এর আগেই অবশ্য ২০০৭ সালে ভারতের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি। সেযাত্রায় তার সাথে ছিলেন তার ছোট ভাই ইরফান পাঠানও।

ভারতের হয়ে ৫৭ ওয়ানডে ও ২২ টি টি-টোয়েন্টি খেলেছেন ইউসুফ পাঠান। ব্যাট হাতে ৫৭ ওয়ানডেতে ২ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে করেছেন ৮১০ রান। টি-টোয়েন্টিতে ২২ ম্যাচে ১৪৬.৫৮ স্ট্রাইক রেটে করেছেন ২৩৬ রান।

ডান হাতি অফব্রেক এই বোলার ওয়ানডেতে পেয়েছেন ৩৩ উইকেট, টি-টোয়েন্টিতে ১৩ উইকেট।

আইপিএলে রাজস্থান রয়্যালস, কোলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে মোট ১৭৪ টি ম্যাচ খেলেছেন ইউসুফ পাঠান। ৩২০৪ আইপিএল রানের মালিক ইউসুফ আইপিএলের শিরোপা জিতেছেন রাজস্থান রয়্যালস ও কোলকাতা নাইট রাইডার্সের হয়ে।

ঠিক ১০০ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ইউসুফ পাঠান করেছেন ৪৮২৫ রান, নিয়েছেন ২০১ উইকেট। ১৯৯ লিস্ট এ ম্যাচে তার রান ৪৭৯৭, উইকেট ১২৪। ২৭৪ স্বীকৃত টি-টোয়েন্টিতে তার রান ৪৮৫২, উইকেট ৯৯ টি।

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশের হকি কোচ যখন শচীন, লারাদের বিপক্ষে খেলবেন

Read Next

‘আইসিসি ভারতকে অনুমতি দিচ্ছে যা খুশি তা বানানোর’

Total
2
Share