বাংলাদেশের হকি কোচ যখন শচীন, লারাদের বিপক্ষে খেলবেন

বাংলাদেশের হকি কোচ যখন শচীন, লারাদের বিপক্ষে খেলবেন

খেলোয়াড়ি জীবনে দেশের অন্যতম সেরা হকি তারকা ছিলেন, বর্তমানে হকি কোচ হিসেবে কাজ করছেন মামুনুর রশীদ। বাংলাদেশ হকি দলের এই কোচ কখনোই ক্রিকেট বলে খেলেননি, ক্রিকেট বলতে তার কাছে সর্বোচ্চ বন্ধুদের সাথে পাড়ার ক্রিকেট। অথচ বিশ্ব ক্রিকেটের কিংবদন্তী ক্রিকেটারদের বিপক্ষেই তাকে নামতে হতে পারে ২২ গজে। আগামী ৫ মার্চ থেকে ভারতে শুরু হতে যাওয়া রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজে বাংলাদেশ লেজেন্ডস স্কোয়াডে ক্রিকেটের বাইরের একমাত্র খেলোয়াড় মামুন।

টুর্নামেন্টের নিয়মের কারণেই বাংলাদেশের সাবেক তারকা ক্রিকেটারদের সাথে এই সাবেক হকি তারকাকেও যুক্ত হতে হয়েছে বাংলাদেশ লেজেন্ডস স্কোয়াডে। ১৩ জন সাবেক ক্রিকেটারের সাথে মামুনুর রশীদ সহ স্কোয়াড ১৪ জনের। ক্রিকেটের বাইরের তারকা হলেও টি-টোয়েন্টি ফরম্যাটের টুর্নামেন্টে দলের প্রয়োজনে নামতে হতে পারে তাকেও। ইতোমধ্যে প্রস্তুত থাকার জন্য বার্তা দিয়ে দিয়েছেন খালেদ মাহমুদ সুজন, মোহাম্মদ রফিকরা।

যেভাবেই হোক বিশ্ব ক্রিকেটের কিংবদন্তীদের সান্নিধ্য পাওয়ার সুযোগ পেয়ে রোমাঞ্চিত হকি কোচ মামুনুর রশীদ। দলের প্রয়োজনে ব্যাটিং, ফিল্ডিং করার চেষ্টা করবেন বলেও জানিয়েছেন বাংলাদেশ হকি দলের সাবেক এই অধিনায়ক। দলের বাকিরা আগামীকাল (২৭ ফেব্রুয়ারি) ভারতের বিমানে চড়লেও মামুনুর রশীদ যাবেন তার পরদিন।

বাংলাদেশ অনূর্ধ্ব-২১ হকি দলের বর্তমান এই কোচ মূলত হকি সংক্রান্ত ব্যস্ততায় একদিন পর রওয়ানা দিবেন। ক্রিকেটের বাইরে থেকে এসে এমন একটা টুর্নামেন্টের অংশ হওয়া প্রসঙ্গে ‘ক্রিকেট৯৭’ এর সাথে আলাপে সাবেক এই হকি তারকার কণ্ঠে উচ্ছ্বাসের বহিঃপ্রকাশ।

মামুনুর বলেন, ‘বিষয়টা নিয়ে আমি খুবই উত্তেজিত। কারণ হল আমি ক্রিকেটের কেউনা, তারপরও টুর্নামেন্টের নিয়মের কারণে আমাকে দলের রাখা হয়েছে। এটা আমার জন্য অনেক বড় সম্মানের। এটা অনেক বড় একটা অভিজ্ঞতা হবে আমার জন্য। একদিকে বাংলাদেশের সব লেজেন্ড ক্রিকেটার, যাদের খেলা সবসময় দেখতাম, কারও কারও সাথে আগে থেকেই সখ্যতা আছে আবাহনীতে (হকি) খেলার সুবাধে। এখন একই ড্রেসিং রুমে থাকা, একসাথে পুরো টুর্নামেন্ট কাটানো অন্যরকম ব্যাপার।’

‘অন্যদিকে প্রতিপক্ষ দলগুলোতে যারা খেলবেন তারা বিশ্ব ক্রিকেটের কিংবদন্তী। তাদের সান্নিধ্য পাওয়াটা আমার জন্য অনেক বড় পাওয়া হবে। আমি খুবই রোমাঞ্চিত ও সম্মানিত অনুভব করছি।’

১৪ জনের স্কোয়াডে ১৩ জনই ক্রিকেটার, ফলে একাদশে তার সুযোগ কেমন হতে পারে? এমন প্রশ্নে হকি অঙ্গনের পরিচিত এই মুখ জানালেন দল থেকে ইতোমধ্যে বলে দেওয়া হয়েছে তিনি যেন প্রস্তুত থাকেন।

হকি দলের সাবেক এই অধিনায়ক বলেন, ‘ দল থেকে বলা হয়েছে প্রয়োজন হলে খেলতে হতে পারে। কোন কারণে ফিল্ডিং, ব্যাটিং এ ধরণের কোন কিছুর প্রয়োজন হলে নামতে হবে আমাকে। গতকাল বিসিবি একাডেমিতে আমরা একসাথ হয়েছি তখন সুজন (খালেদ মাহমুদ) ভাই সহ বাকিরা বলেছে প্রস্তুত থাকতে। সমস্যা হবে না আশা করি।’

‘বাংলাদেশের কোন পেশাদার ঘরোয়া কিংবা এই পর্যায়ের ক্রিকেট খেলারও অভিজ্ঞতা নাই আমার। আমরা যে ক্রিকেট খেলি মজা করার জন্য সেটা এক ধরণের আর প্রতিযোগিতামূলক বা পেশাদার ক্রিকেট আরেক ধরণের। মানসিক ও শারীরিক দিক থেকে অনেক বেশি প্রস্তুতির প্রয়োজন হয়। ক্রিকেট তো এখন অনেক গুছানো। তবে আর কিছু না হোক ব্যাটিং বা ফিল্ডিং তো করতে পারবো (হাসি)।’

মোহাম্মদ রফিকের নেতৃত্বাধীন বাংলাদেশ লেজেন্ডস এবারই প্রথমবার অংশ নিচ্ছে সাবেক ক্রিকেটারদের নিয়ে সড়ক দুর্ঘটনা সচেতনা বৃদ্ধির উদ্দেশ্যে অনুষ্ঠিতব্য টুর্নামেন্টে। টুর্নামেন্টটি গতবছরই যাত্রা শুরু করে তবে করোনার কারণে মাঝপথে বন্ধ হয়। এবার নতুন করে শুরু হতে যাওয়া টুর্নামেন্টে অস্ট্রেলিয়া লেজেন্ডস অংশ না নেওয়াতে সুযোগ হচ্ছে বাংলাদেশের। নতুন করে যোগ হচ্ছে ইংল্যান্ড লেজেন্ডস, যাদের নেতৃত্ব দিবে কেভিন পিটারসেন।

টুর্নামেন্টের অন্য দল গুলো হল ভারত লেজেন্ডস, শ্রীলঙ্কা লেজেন্ডস, ওয়েস্ট ইন্ডিজ লেজেন্ডস ও দক্ষিণ আফ্রিকা লেজেন্ডস। টুর্নামেন্টের শুভেচ্ছাদূত ভারতের কিংবদন্তী ক্রিকেটার শচীন টেন্ডুলকার। টেন্ডুলকার ছাড়াও ভারতের হয়ে মাঠে নামবেন বীরেন্দর শেবাগ, মোহাম্মদ কাইফ, জহির খান, যুবরাজ সিংয়ের মত ক্রিকেটাররা।

শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা থেকে খেলবেন মারভান আতাপাত্তু, অজন্তা মেন্ডিস, চামিন্দা ভাস, মুত্তিয়াহ মুরালিধরন, ব্রায়ান লারা, শিবনারায়ন চন্দরপাল, হার্শেল গিবস, জন্টি রোডস, ল্যান্স ক্লুজনারের মত ক্রিকেটাররা। ৫ মার্চ ভারত লেজেন্ডসের বিপক্ষে বাংলাদেশ লেজেন্ডসের ম্যাচ দিয়ে রোড সেফটি ওয়ার্ল্ড সিরিজের পর্দা উঠবে।

নাজমুল হাসান তারেক

Read Previous

বিএসজেএ’র নয়া কার্যনির্বাহী পরিষদ

Read Next

ক্রিকেটকে বিদায় বললেন ইউসুফ পাঠান

Total
6
Share