পৃথ্বী শ’র রেকর্ড গড়া ডাবল, মুম্বাইয়ের রানের পাহাড়

পৃথ্বী শ’র রেকর্ড গড়া ডাবল, মুম্বাইয়ের রানের পাহাড় 1

ঘরের মাঠে চলমান ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের দলে জায়গা হয়নি ভারতীয় ব্যাটসম্যান পৃথ্বী শ’র। তবে দেশটির ঘরোয়া ওয়ানডে ফরম্যাটের গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে বিজয় হাজেরা ট্রফিতে খেলা এই ডানহাতি আজ (২৫ ফেব্রুয়ারি) রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরি হাঁকালেন পন্ডিচেরির (পুডুচেরি) বিপক্ষে।

তার হার না মানা ২২৭ রানের ইনিংসে ভর করে মুম্বাই পেয়েছে ৪৫৭ রানের পাহাড়সম পুঁজি। জয়পুরের স্বামী মানসিং স্টেডিয়ামে রীতিমত তান্ডব চালিয়েছেন পৃথ্বী। ১৫২ বলে খেলা ইনিংসটিতে এই তরুণ গড়েছেন বেশ কিছু রেকর্ড। তার সাথে দলও জায়গা করে নেয় রেকর্ড বইয়ে।

টস হেরে ব্যাট করতে নেমে মুম্বাইয়ের ব্যাটসম্যানরা শুরু থেকেই ছিল মারমুখী মেজাজে। মাত্র ৬.৪ ওভার স্থায়ী জুটিতে ওপেনার যশস্বী জয়সওয়ালকে নিয়ে ৫৮ রান তোলেন পৃথ্বী শ। জুটিতে মাত্র ১০ রান আসে জয়সওয়ালের ব্যাট থেকে। শুরুর আক্রমণাত্মক ব্যাটিং ধরে রেখে আদিত্য তারের সাথে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেন ১৫৩ রান। ৫৬ রান করে ফেরেন আদিত্য।

ততক্ষণে সেঞ্চুরির দেখা পেয়ে যান পৃথ্বী, ৬৫ বলে পৌঁছান তিন অঙ্কে। আদিত্যের বিদায়ের পর সুরিয়া কুমারকে নিয়ে ঝড় চালিয়ে চান এই ডানহাতি। ১৪২ বলে ছুঁয়েছেন ডাবল সেঞ্চুরি। তার চাইতে বেশি দ্রুত গতিতে রান তোলেন সুরিয়া। ৫০ বলে সেঞ্চুরি তুলে নেওয়া এই ব্যাটসম্যান আউট হওয়ার আগে করেন ৫৮ বলে ২২ চার ৪ ছক্কায় ১৩৩ রান।

সুরিয়া বিদায় নিলেও ডাবল সেঞ্চুরিয়ান পৃথ্বী শ ছিলে অপরাজিত। ১৫২ বলে ৩১ চার ৫ ছক্কায় অপরাজিত থাকেন ২২৭ রানে। যা লিস্ট ‘এ’ ক্রিকেটে ৭ম ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। সবমিলিয়ে সপ্তম হলেও বিজয় হাজারে ট্রফিতে এটিই বর্তমানে সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। আগের সর্বোচ্চ ছিল কেরালার হয়ে গোয়ার বিপক্ষে ২০১৯ সালে সঞ্জু স্যামসনের অপরাজিত ২১২ রানের ইনিংসটি।

এই ম্যাচ পৃথ্বী খেলছেন অধিনায়ক হিসাবে। অধিনায়ক হিসাবে পুরুষদের পক্ষে লিস্ট-এ ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড এখন তার। ২২৭* রান করার পথে পৃথ্বী হাঁকিয়েছেন ৩১ টি চার। যা লিস্ট এ ক্রিকেটে এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ।

এদিকে পৃথ্বী শ, সুরিয়া কুমারদের তান্ডবের দিনে দল পেয়েছে ৪ উইকেটে ৪৫৭ রানের বড় সংগ্রহ। যা লিস্ট ‘এ’ ক্রিকেটে চতুর্থ সর্বোচ্চ দলীয় সংগ্রহ ও বিজয় হাজারে ট্রফির সর্বোচ্চ দলীয় সংগ্রহ। লিস্ট ‘এ’ ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড কাউন্টি দল সারের। ২০০৭ সালে গ্লুচেস্টারশায়ারের বিপক্ষে তারা পায় ৪ উইকেটে ৪৯৬ রানের সংগ্রহ।

৯৭ ডেস্ক

Read Previous

ডুনেডিনে রানবন্যার ম্যাচ, শেষ হাসি কিউইদের

Read Next

বাংলাদেশ লেজেন্ডসের হয়ে খেলবেন যারা

Total
7
Share