ধোনির রেকর্ড ভাঙার পথে কোহলি

হার্দিক পান্ডিয়া ভিরাট কোহলি মাহেন্দ্র সিং ধোনি

ঘরের মাঠে ভারতের অধিনায়ক হিসেবে আর মাত্র একটি টেস্টে জয় পেলে সাবেক অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে অতিক্রম করবেন বর্তমান অধিনায়ক ভিরাট কোহলি। তবে এ মাইলফলক নিয়ে একদমই কিছু ভাবছেন না কোহলি।

ধোনি এবং কোহলি উভয়েই ঘরের মাটিতে নেতৃত্ব দিয়ে ২১টি টেস্টে জয়লাভ করেছেন। তবে কোহলির পক্ষে সুযোগ থাকছে ধোনিকে পেছনে ফেলার। ইংল্যান্ডের বিপক্ষে আহমেদাবাদে বুধবার থেকে শুরু হতে যাওয়া গোলাপি বলের টেস্টে জয় পেলেই তা সম্ভব হবে।

‘এই রেকর্ড আমার কাছে কিছুই না। ব্যক্তিগত দৃষ্টিতে রেকর্ড গণনা করা হয়। তবে আমরা রেকর্ডকে কেন্দ্র করে ক্রিকেট খেলি না,’ কোহলি বলেন।

কোহলি জানান, তিনি কখনোই ব্যক্তিগত মাইলফলকের উপর ভিত্তি করে ক্রিকেট খেলেন না। ভারতের ভবিষ্যৎ অধিনায়কেরও একই দৃষ্টিভঙ্গি হোক, সেটাই চান তিনি।

‘একজন ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত রেকর্ড কিংবা অধিনায়ক হয়ে সর্বোচ্চ টেস্ট জয়ের রেকর্ড, এটা শুধুই আমার কাছে একটা দায়িত্ব। আমি আমার সর্বাত্মক চেষ্টা করি। যতদিন আমি ক্রিকেট খেলি, আমার চেষ্টা সবসময় আছে এবং ভবিষ্যতেও থাকবে। এসব ব্যক্তিগত রেকর্ড অন্যদের কাছে বেশ ভালো, তবে আমার কাছে ভিত্তিহীন।’

‘দলের প্রতি ধোনি ও আমার পারস্পরিক আস্থা এবং শ্রদ্ধাবোধ রয়েছে। মন থেকে ব্যাপারটা আসে এবং আমি এর গুরুত্ব ও তাৎপর্য বুঝি। ভারতকে শীর্ষস্থানে রাখাটা আমার কাছে দায়িত্ব। পরবর্তী অধিনায়ককেও আমার মত দায়িত্ব নিতে হবে।’

ইংল্যান্ডের বিপক্ষে ৪ ম্যাচের টেস্ট সিরিজে বর্তমানে ১-১ ব্যবধানে সমতা রয়েছে। আহমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে বুধবার ৩য় টেস্ট শুরু হবে।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিবের সিদ্ধান্ত নিয়ে ডোমিঙ্গোর ভাষ্য

Read Next

নিউজিল্যান্ড পৌঁছেছে বাংলাদেশ দল

Total
2
Share