চলতি বছরেই অবসরে যাবার ভাবনা তুষারের

তুষার ইমরান

আব্দুর রাজ্জাক ও শাহরিয়ার নাফিসের পর প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহক তুষার ইমরানও চলতি বছরই অবসরে যাচ্ছেন। তুষারের ইচ্ছে ছিল সতীর্থ আব্দুর রাজ্জাকের সাথে অবসরে যাওয়ার। তবে বোর্ডের নির্বাচকের দায়িত্ব পাওয়ায় রাজ্জাক আগেই অবসরে যান।

বাঁহাতি স্পিনার রাজ্জাকের সাথে সবধরণের ক্রিকেট থেকে অবসরে যান শাহরিয়ার নাফিসও। বাঁহাতি ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস দায়িত্ব পেয়েছেন বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজার হিসেবে। যদিও তুষার ইমরান মনে করেন নাফিস অন্তত আরও কয়েক বছর অনায়েসেই খেলতে পারতেন।

রাজ্জাক-নাফিস দুজনের জন্যই অবশ্য শুভকামনা জানিয়েছেন তুষার। ৩৭ বছর বয়সী জাতীয় দলের সাবেক এই ব্যাটসম্যান নিজেও চলতি বছর অবসরে যাওয়ার পরিকল্পনা করছেন বলে জানান।

করোনা পরবর্তী দেশের ঘরোয়া ক্রিকেট শুরু হচ্ছে জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) দিয়ে। আগামী মাসে মাঠে গড়াতে যাওয়া লঙ্গার ভার্সনের এই টুর্নামেন্ট সামনে রেখে শুরু হয়েছে ক্রিকেটারদের ফিটনেস টেস্ট।

আজ (১৭ ফেব্রুয়ারি) মিরপুরে ফিটনেস টেস্ট শেষে খুলনা বিভাগের ব্যাটসম্যান তুষার ইমরান রাজ্জাক-নাফিসের অবসর ও নতুন ভূমিকা প্রসঙ্গে কথা বলেন।

তুষার বলেন, ‘কথা ছিল রাজ্জাক, আমি সবাই একসাথেই নিব (অবসর)। কিন্তু রাজ্জাক নিয়ে নিয়েছে, বোর্ড থেকে ভালো একটা প্রস্তাব পেয়েছে। আর শাহরিয়ার নাফিস আমার মনে হয় আরও ৩-৪ বছর আরামে খেলতে পারতো। এটা আসলে যার যার ব্যক্তিগত ব্যাপার। এ ক্ষেত্রে তাদের জন্য শুভকামনা রইলো যে তার সততার সাথে কাজ করবে, সুনামের সাথে কাজ করে।’

চলতি বছর নিজেও অবসরে যাওয়ার পরিকল্পনা করছেন উল্লেখ করে প্রথম শ্রেণির ক্রিকেটে দেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ও সেঞ্চুরিয়ান জানান মাঠ থেকেই বলতে চান বিদায়।

জাতীয় দলের সাবেক এই ব্যাটসম্যান বলেন, ‘এ বছরই হয়ে যেতে পারে, খেলার ভেতরে। আমি চাই খেলার ভেতরে অবসরে যেতে। প্রিমিয়ার লিগটা এখনো ঝুলে আছে, এটাতো শেষ করতে হবে, কারণ ক্লাবের কাছে দায়বদ্ধ।’

‘অবসর তো আসলে সব ক্রিকেট থেকে নেওয়া যায় আবার শুধু প্রথম শ্রেণির ক্রিকেট থেকে নেওয়া যায়। কিন্তু প্রিমিয়ার লিগ টা খেলে গেলেন, এটাও হতে পারে। ডিপেন্ড করে, ভালো ক্রিকেট খেললে এক বছর দেরিও হতে পারে। ভাবনাটা আছে এ বছরই নেওয়ার।’

প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম কোন বাংলাদেশি হিসাবে ১০ বা ১১ হাজার রানের গন্ডি পার করা ব্যাটসম্যান তুষার ইমরান। বাংলাদেশি হিসাবে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি (৩১) তার।

১১৭০৪ রানের মধ্যে ৭০৬৯ রান করেছেন খুলনা বিভাগের হয়ে, ২৪৫৮ রান করেছেন সাউথ জোনের হয়ে।

প্রথম শ্রেণির ক্রিকেটে এই দুই দলে বেশিরভাগ ম্যাচে সতীর্থ হিসাবে পেয়েছেন আব্দুর রাজ্জাককে।

লিস্ট ‘এ’ তে তার ব্যাট থেকে এসেছে ১৭৩ ম্যাচে ৪৪৩৯ রান। জাতীয় দলের হয়ে ৫ টেস্ট ৪১ ওয়ানডের ক্যারিয়ারে অবশ্য নিজের ছায়া হয়েই ছিলেন তুষার ইমরান।

৯৭ প্রতিবেদক

Read Previous

দ্য হান্ড্রেডের প্লেয়ার্স ড্রাফটে ‘৮’ বাংলাদেশি

Read Next

মইন আলির কাছে ক্ষমা চেয়েছেন রুট

Total
15
Share