বড় জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত

বড় জয়ে সিরিজে সমতা ফেরাল ভারত

মঞ্চটা আগেরদিন প্রস্তুত করে রেখেছিলেন রবিচন্দ্রন অশ্বিন, আজ বাকি আনুষ্ঠিকতা সেরে নিলেন আক্সার প্যাটেল। স্পিন বিষে ইংল্যান্ডকে পর্যুদস্ত করলো ভারত। চেন্নাইয়ে ২য় টেস্টে ইংল্যান্ডকে তারা হারিয়েছে ৩১৭ রানে। এর ফলে সিরিজে সমতা আসলো (১-১)।

ইংল্যান্ডের ১ম ইনিংসে ৫ উইকেট প্রাপ্তির পর নিজেদের ২য় ইনিংসে দলের বিপর্যয়ে অনবদ্য সেঞ্চুরি উপহার দেন। এরপর ইংল্যান্ডের ২য় ইনিংসে নেন ৩ উইকেট। স্বভাবতই এমন অসাধারণ পারফরম্যান্সের পর ম্যাচ সেরার পুরস্কারটা তার হাতেই গেল। তাকে যোগ্য সাহচর্য দেন আক্সার প্যাটেল। অভিষেক টেস্টে প্রথমবারের মত ৫ উইকেটও নিয়েছেন তিনি।

দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিতে পারলে ইয়ান বোথাম, ইমরান খান ও সাকিব আল হাসানের সঙ্গে এলিট ক্লাবে (এক টেস্টে সেঞ্চুরি ও ১০ উইকেট) নাম লেখাতে পারতেন অশ্বিন। অল্পের জন্য যা হয়নি।

৩ উইকেটে ৫৩ রান নিয়ে ৪র্থ দিন শুরু করেছিল ইংল্যান্ড। জয়ের জন্য প্রয়োজন ছিল আরও ৪২৯ রান। আক্সার ও অশ্বিন স্পিন ঘূর্ণিতে ইংলিশ ব্যাটসম্যানরা ক্রমাগতই নাজেহাল হচ্ছিল। অধিনায়ক রুট একপ্রান্তে দাঁড়িয়ে দলের বিপর্যয় দেখতে থাকলেন। বলার মত রান করতে পারেননি উপরের দিকের কোন ব্যাটসম্যান।

রুটের বিদায়ের পর ব্যাটে ঝড় তুলেছিলেন মইন আলি, তবে তা দলের পরাজয় এড়াতে কোন ভূমিকা রাখেনি। ১৮ বলে ৩ চার ও ৫ ছয়ে ৪৩ রান করে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন মইন। ৫৪.২ ওভারে ১৬৪ রানে সবকটি উইকেট হারায় ইংল্যান্ড।

এর আগে প্রথম টেস্টে ভারতকে ২২৭ রানে হারিয়েছিল ইংল্যান্ড। ২৪ ফেব্রুয়ারি থেকে আহমেদাবাদে সিরিজের ৩য় টেস্ট অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারতের ১ম ইনিংসঃ ৩২৯/১০ (৯৫.৫), রোহিত ১৬১, রাহানে ৬৭, পান্ট ৫৮*; মইন ২৯-৩-১২৮-৪, স্টোন ১৫.৫-৫-৪৭-৩, লিচ ২৭-৩-৭৮-২

ইংল্যান্ডের ১ম ইনিংসঃ ১৩৪/১০ (৫৯.৫), ফোকস ৪২*, পোপ ২২, স্টোকস ১৮; অশ্বিন ২৩.৫-৪-৪৩-৫, আক্সার ২০-৩-৪০-২, ইশান্ত ৫-১-২২-২

ভারতের ২য় ইনিংসঃ ২৮৬/১০ (৮৫.৫), অশ্বিন ১০৬, কোহলি ৬২, রোহিত ২৬; মইন ৩২-৭-৯৮-৪, লিচ ৩৩-৬-১০০-৪

ইংল্যান্ডের ২য় ইনিংসঃ ১৬৪/১০ (৫৪.২), মইন ৪৩, রুট ৩৩, লরেন্স ২৬; আক্সার ২১-৫-৬০-৫, ১৮-৫-৫৩-৩

ফলাফলঃ ভারত ৩১৭ রানে জয়ী

ম্যাচ সেরাঃ রবিচন্দ্রন অশ্বিন (ভারত)।

৯৭ ডেস্ক

Read Previous

৩য় টেস্টের জন্য ইংল্যান্ডের স্কোয়াড ঘোষণা

Read Next

ভারতকে কেভিন পিটারসেনের খোঁচা

Total
2
Share