চেন্নাই টেস্টের নাটাই ভারতের হাতে

চেন্নাই টেস্টের নাটাই ভারতের হাতে

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে চালকের আসনে ভারত। দ্বিতীয় দিনে ১৫ উইকেটের পতন হলেও দিনশেষে ২৪৯ রানের লিড ভারতের। প্রথম ইনিংসে ভারতের ৩২৯ রানের জবাবে ইংল্যান্ড করেছে মাত্র ১৩৪ রান। জবাবে ২য় ইনিংসে দিনশেষে ভারতের সংগ্রহ ১ উইকেট হারিয়ে ৫৪ রান। রবিচন্দ্রন অশ্বিন তুলে নেন ক্যারিয়ারের ২৯ তম ৫ উইকেট (ইনিংসে)।

৬ উইকেটে ৩০০ রানে দিন শুরু করা ভারত মাত্র ২৯ রান যোগ করতেই বাকি সব উইকেট হারিয়ে বসে। রিশাব পান্ট ৫৮ রানে অপরাজিত থাকলেও সতীর্থদের অভাবে স্কোর বড় করতে পারেননি।

জবাবে ইংল্যান্ডের প্রথম ইনিংস মাত্র ১৩৪ রানে গুটিয়ে যায়। ভারতীয় অফস্পিনার অশ্বিন ৪৩ রানে ৫ উইকেট নিয়ে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দেন। একইসাথে অভিষিক্ত আক্সার প্যাটেল ও অভিজ্ঞ ইশান্ত শর্মা নেন দুইটি করে উইকেট। বাকি উইকেটটি অস্ট্রেলিয়া সফরে দুর্দান্ত বল করা মোহাম্মদ সিরাজ।

ভারতের পক্ষে প্রথম ব্রেকথ্রুটা এনে দেন ইশান্ত শর্মা, ররি বার্নসকে শূন্য রানে লেগ বিফোরের ফাঁদে ফেলে। এর মাঝে হয়ে যায় একটি রেকর্ড। ভারতীয় দলের সূচনা হয়েছিল স্কোরবোর্ডে কোন রান যোগ না হয়ে উইকেটের পতন, ইংল্যান্ডেরও একই দশা হয়। ভারতের মাটিতে দুই দলের প্রথম ইনিংসে এমন শূন্য রানে উইকেট পতনের এটা ৩য় নজির। এর আগে ১৯৮৬/৮৭ সালে জয়পুরে ভারত-পাকিস্তান টেস্ট এবং ১৯৮৭/৮৮ দিল্লিতে ভারত -ওয়েস্ট ইন্ডিজ টেস্টে দুই দলের প্রথম ইনিংসে এমন ঘটনা ঘটেছিল।

এরপর শুরু হয় অশ্বিন ভেল্কি। ডম সিবলি হন তার প্রথম শিকার। এরপর একে একে তুলে নেন ড্যান লরেন্স, বেন স্টোকস, ওলি স্টোন ও স্টুয়ার্ট ব্রডের উইকেটগুলো।

অভিষিক্ত আক্সার প্যাটেল বিপক্ষ শিবিরের অধিনায়ক ও টানা তিন টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান জো রুটকে বিদায় করে টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেট শিকার করেন।

উইকেটরক্ষক ব্যাটসম্যান বেন ফোকস ৪২ রানে অপরাজিত থেকে একা লড়াই করলেও সতীর্থ কেউই তাকে যোগ্য সাহচর্য দিতে পারেননি।

১৯৫ রানের লিড পাওয়ার পর ২য় ইনিংসে ব্যাট করতে নেমে ১ উইকেটে ৫৪ রানে দিন শেষ করে ভারত। প্রথম ইনিংসে কোন রান না করা শুবমান গিল ২য় ইনিংসে ১৪ রান করে আউট হন। প্রথম ইনিংসে সেঞ্চুরিয়ান রোহিত শর্মা ২৫ এবং চেতেশ্বর পুজারা ৭ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোরঃ ২য় দিন শেষে

ভারতের ১ম ইনিংসঃ ৩২৯/১০ (৯৫.৫), রোহিত ১৬১, রাহানে ৬৭, পান্ট ৫৮*; মঈন ২৯-৩-১২৮-৪, স্টোন ১৫.৫-৫-৪৭-৩, লিচ ২৭-৩-৭৮-২

ইংল্যান্ডের ১ম ইনিংসঃ ১৩৪/১০ (৫৯.৫), ফোকস ৪২*, পোপ ২২, স্টোকস ১৮; অশ্বিন ২৩.৫-৪-৪৩-৫, আক্সার ২০-৩-৪০-২, ইশান্ত ৫-১-২২-২

ভারতের ২য় ইনিংসঃ ৫৪/১ (১৮), রোহিত ২৫*, গিল ১৪, পুজারা ৭*; লিচ ৯-২-১৯-১।

৯৭ ডেস্ক

Read Previous

‘সমাধান খুব সহজ, সমাধান হবে’

Read Next

টিম ম্যানেজমেন্টকে ৫ টা অপশন দিয়েছিলেন বিসিবি সভাপতি

Total
1
Share