যাত্রা শুরু করল ‘পিচ ফাউন্ডেশন’

যাত্রা শুরু করল 'পিচ ফাউন্ডেশন'

বাংলাদেশের ক্রিকেট যাদের হাত ধরে এই পর্যায়ে এসেছে, সেই সব অগ্রজদের সম্মাননা জানিয়ে, ভবিষ্যতে তাদের পাশে থাকার প্রত্যয় নিয়ে যাত্রা শুরু করেছে ‘পিচ ফাউন্ডেশন’। অঙ্গীকার, অনুপ্রেরণা, মর্যাদা, উদ্যম এবং আস্থা- এই শব্দ গুলোকে সাথে নিয়েই সামনে এগোতে চায় ফাউন্ডেশনটি। উদ্বোধনের দিনেই আর্থিক সম্মাননা সহ স্মরণ করা হয় বেশ কয়েকজন নিবেদিত প্রাণকে, যাদের কাছে বাংলাদেশ ক্রিকেট সবসময়ই ঋণী থাকবে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মিডিয়া সেন্টারের এক নম্বর প্লাজায় আজ (১৩ ফেব্রুয়ারি) উদ্বোধন করা হয় ফাউন্ডেশনটির। ক্রিকেট সংশ্লিষ্টদের পাশে থাকার, সহায়তা করার অভিপ্রায় নিয়ে গড়ে ওঠা অলাভজনক এই স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) সভাপতি নাজমুল হাসান পাপন।

বর্তমান সময়ে দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। এই খেলাটির প্রতি নিঃস্বার্থ ভালোবাসা থেকে এবং ক্রিকেট বিশ্বে বাংলাদেশকে তুলে ধরতে যেসব খেলোয়াড়, সংগঠক, কোচ, মাঠকর্মী, গণমাধ্যমকর্মী এবং অন্য যারা নিবেদিত ছিলেন ও আছেন, তাঁদের পাশে থাকতে চায় পিচ ফাউন্ডেশন।

যাত্রা শুরুর দিনেই অগ্রজদের সম্মাননা জানিয়েছে ফাউন্ডেশনটি। মাঠ এবং মাঠের বাইরে ক্রিকেটের উন্নতির জন্য যারা অবদান রেখেছেন তাঁদেরকে সম্মাননা ও দুজনকে আর্থিক সহায়তা দিয়েছে।

আবাহনীর প্রতিষ্ঠাতা এবং স্বাধীনতা উত্তর বাংলাদেশের ক্রীড়া ক্ষেত্রে বড় অবদান রাখার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠপুত্র শহীদ শেখ কামালকে মরোনোত্তর সম্মাননা জানিয়েছে পিচ ফাউন্ডেশন।

এ ছাড়াও সাবেক ক্রিকেটার এবং প্রধান নির্বাচক মরহুম ডাঃ মাজহারুল ইসলাম দামাল, বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম কোচ মরহুম চাঁন্দ খান, আন্তর্জাতিক ক্রিকেটে দেশের প্রথম আম্পায়ার মরহুম বজলুর রশিদ, বাংলাদেশের ক্রিকেটের প্রথম কিউরেটর এমএ লতিফ, জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক মরহুম শামিম কবিরকে মরোনোত্তর সম্মাননা সম্মাননা দেওয়া হয়েছে।

জীবদ্দশায় পিচ ফাউন্ডেশনের সম্মাননা পেয়েছেন বর্ষীয়ান ক্রীড়া সাংবাদিক মোহাম্মদ কামরুজ্জামান ও ক্রীড়া সংগঠক এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রথম সাধারণ সম্পাদক মোজাফফর হোসেন পল্টু।

ফাউন্ডেশনের পক্ষ থেকে দুই লক্ষ্য টাকার চেক তুলে দেওয়া হয়েছে আম্পায়ার সৈয়দ আব্দুল আহাদ ঝুনুর হাতে। জাতীয় দলের সাবেক সহকারী কোচ মরহুম আব্দুল হাদী রতনের পক্ষ থেকে চেক গ্রহণ করেছেন তাঁর স্ত্রী। অনাগত দিনগুলোতেও ক্রিকেট সংশ্লিষ্টদের পাশে থাকার অঙ্গীকার করেছে পিচ ফাউন্ডেশন।

অন্যদিকে প্রধান অতিথির বক্তব্যে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, পিচ ফাউন্ডেশনের পাশে থাকবেন তিনি এবং সবধরণের সহযোগিতা করারও প্রতিশ্রুতি দিয়েছেন বিসিবি প্রধান।

৯৭ প্রতিবেদক

Read Previous

ভাগ্যে বিশ্বাসী নাফিস তৃপ্তি নিয়েই বিদায় বললেন

Read Next

সাকিব-তাইজুলদের পেছনে ফেলে মিরাজের রেকর্ড

Total
4
Share