ক্রিকেটকে বিদায় বলছেন রাজ্জাক-নাফিস

ক্রিকেটকে বিদায় বলছেন রাজ্জাক-নাফিস

বাংলাদেশ জাতীয় দলের ৩য় নির্বাচক হিসাবে নিয়োগ পেয়েছেন আব্দুর রাজ্জাক। ক্রিকেট খেলাটা এখনো ছাড়েননি বলে এটা নিয়ে আলোচনা হচ্ছিল বিস্তর। সেই আলোচনার অবসান হতে চলেছে আগামীকাল।

ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে আগামীকাল (১৩ ফেব্রুয়ারি) আব্দুর রাজ্জাক ও শাহরিয়ার নাফিস আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিবেন।

শাহরিয়ার নাফিস বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগে যোগ দিতে যাচ্ছেন।

বাহাতি স্পিনার আব্দুর রাজ্জাক বাংলাদেশের পক্ষে খেলেছেন ১৩ টেস্ট, ১৫৩ ওয়ানডে ও ৩৪ টি-টোয়েন্টি। ২০০৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়ার পর শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৮ সালে।

বল হাতে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে উইকেট নিয়েছেন যথাক্রমে ২৮, ২০৭ ও ৪৪ টি। ব্যাট হাতে ওয়ানডেতে এক ফিফটিও করেছেন তিনি।

ওয়ানডে হ্যাটট্রিকের মালিক আব্দুর রাজ্জাক ইনিংসে ৪ উইকেট নিয়েছেন ৫ বার, ৫ উইকেট নিয়েছেন ৪ বার। টেস্ট ও টি-টোয়েন্টিতে কখনো ইনিংসে ৫ উইকেট না পেলেও ১ বার করে পেয়েছেন ৪ উইকেট।

আব্দুর রাজ্জাক বাংলাদেশের ঘরোয়া লিগে ছিলেন নিয়মিত এক নাম। ১৩৭ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা রাজ্জাক উইকেট নিয়েছেন ৬৩৪ টি। ২৮০ লিস্ট এ ম্যাচে উইকেট ৪১২, ৯০ টি-টোয়েন্টি ম্যাচে উইকেট ৯৯।

প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটের মালিক আব্দুর রাজ্জাক ইনিংসে ৫ উইকেট পেয়েছেন ৪১ বার, ম্যাচে ১০ উইকেট পেয়েছেন ১১ বার।

৩৫ বছর বয়সী শাহরিয়ার নাফিস বাংলাদেশের পক্ষে খেলেছেন ২৪ টেস্ট, ৭৫ ওয়ানডে ও ১ টি-টোয়েন্টি। একমাত্র টি-টোয়েন্টিতে বাংলাদেশের অধিনায়ক ছিলেন তিনি।

তিন ফরম্যাটে নাফিসের রান যথাক্রমে ১২৬৭, ২২০১ ও ২৫। টেস্টে ১ ও ওয়ানডেতে ৪ সেঞ্চুরির মালিক শাহরিয়ার নাফিস। ফিফটি করেছেন যথাক্রমে ৭ ও ১৩ টি।

১২৪ প্রথম শ্রেণির ম্যাচ খেলে নাফিস করেছেন ৮১৪১ রান। লিস্ট এ তে ১৮০ ম্যাচ খেলে করেছেন ৫২৬৯ রান, ৬০ টি-টোয়েন্টিতে রান ১২৪৮।

প্রথম শ্রেণির ক্রিকেটে নাফিসের আছে ১৫ সেঞ্চুরি, ৪৮ ফিফটি। লিস্ট এ তে তার আছে ৯ সেঞ্চুরি, ৩০ ফিফটি। বিপিএলে সেঞ্চুরি করা নাফিস টি-টোয়েন্টিতে ১ সেঞ্চুরির সাথে করেছেন ৬ ফিফটি।

৯৭ প্রতিবেদক

Read Previous

ওয়াসিম জাফরের পাশে কুম্বলে, পাঠান, তিওয়ারি

Read Next

মিরপুরে টাইগারদের ভুলে যাবার মত এক দিন

Total
27
Share