ওয়েস্ট ইন্ডিজের দারুণ শুরু

ওয়েস্ট ইন্ডিজের দারুণ শুরু

২১ তম ওভারের চতুর্থ বলে ক্যারিবিয়ান ওপেনার জন ক্যাম্পবেল বিদায় নেওয়ার পর তাইজুলের করা পঞ্চম বলে নতুন ব্যাটসম্যান শেইন মোসেলে দারুণ এক কাভার ড্রাইভে হাঁকিয়েছেন চার। আজ (১১ ফেব্রুয়ারি) শুরু হওয়া ঢাকা টেস্টের প্রথম দিনের প্রথম সেশনের বিজ্ঞাপনও বলা যায় এই শটকে। টস জিতে ব্যাট করতে নেমে টাইগার স্পিনারদের বেশ সাবলীলভাবেই সামলাচ্ছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। ১ উইকেট হারিয়ে লাঞ্চের আগে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৮৪ রান।

একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নামা বাংলাদেশ এই ম্যাচেও স্পিনারদের আধিক্যতা দেখিয়েছে। চট্টগ্রাম টেস্টে একমাত্র পেসার হিসেবে খেলা মুস্তাফিজুর রহমানের পরিবর্তে জায়গা পেয়েছে আরেক পেসার আবু জায়েদ রাহি। তবে পার্ট টাইম হিসেবে সৌম্য সরকারও পেস বল করতে পারবেন বলে বাড়তি সুবিধা পাওয়ার কথা। যদিও প্রথম সেশনে অন্তত তাকে বল করতে দেখা যায়নি।

দিনের প্রথম ওভারটি করেন রাহি, উইকেট না পেলেও প্রথম সেশনে বেশ নিয়ন্ত্রিত বল করেছেন ডানহাতি এই পেসার। অফ স্টাম্পের বাইরে ফেলে ছোটখাটো ইনসুইংয়ে কিছুটা হলেও ভুগিয়েছেন ক্যারিবিয়ান দুই বাঁহাতি ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেলকে। তবে দুজনেই স্পিন সামলেছেন দারুণভাবে।

১৪.২ ওভারেই স্কোরবোর্ডে ৫০ রান তুলে ফেলে ব্র্যাথওয়েট-ক্যাম্পবেল জুটি। তাইজুলের বলে ক্যাম্পবেল এলবিডব্লিউর ফাঁদে পড়লে ভাঙে দুজনের ৬৬ রানের জুটি। অবশ্য তার আগে ৯ম ওভারের শেষ বলে রাহির করা আড়াআড়ি লেংথের বলে মিস করে জন ক্যাম্পবেল। জোরালো আবেদনের প্রেক্ষিতে আউট দেন আম্পায়ার। তবে ওয়েস্ট ইন্ডিজ রিভিউ নিলে দেখা যায় বল স্টাম্প মিস করে। ফলে ব্যক্তিগত ১৩ রানে রিভিউ নিয়ে বেঁচে যান ক্যাম্পবেল।

কিন্তু ২১তম ওভারের চতুর্থ বলে তাইজুলকে সুইপ খেলতে গিয়ে টাইমিংয়ে গড়বড় করে ক্যাম্পবেল। রাহির বলে বাঁচলেও এ দফায় রিভিউ নিয়েও শেষ রক্ষা হয়নি এই বাঁহাতির। ফিরেছেন ৬৮ বলে ৩৬ রান করে। ক্যাম্পবেল ফিরলেও মোসেলেকে নিয়ে লাঞ্চের আগের সময়টা কোন বিপদ ছাড়াই কাটান অধিনায়ক ব্র্যাথওয়েট। ব্র্যাথওয়েট অপরাজিত আছেন ৩৯ রানে, মোসেলে ৬ রানে।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন, ১ম সেশন শেষে):

ওয়েস্ট ইন্ডিজ ৮৪/১ (২৯), ব্র্যাথওয়েট ৩৯*, ক্যাম্পবেল ৩৬, মোসলে ৬*; তাইজুল ৯-২-২১-১।

৯৭ প্রতিবেদক

Read Previous

মিরপুরে আগে বোলিংয়ে বাংলাদেশ

Read Next

দ্বিতীয় সেশনেই ম্যাচে ফিরল বাংলাদেশ

Total
6
Share