আয়ারল্যান্ড উলভস নাম নিয়ে বাংলাদেশে আসছে ‘প্রায়’ আয়ারল্যান্ড জাতীয় দল

আয়ারল্যান্ড উলভস নাম নিয়ে বাংলাদেশে আসছে 'প্রায়' আয়ারল্যান্ড জাতীয় দল

ফেব্রুয়ারি-মার্চে বাংলাদেশ ইমার্জিং দলের বিপক্ষে চারদিনের ম্যাচ, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আসবে আয়ারল্যান্ড উলভস (আয়ারল্যান্ড ‘এ’ দল)। সাদা ও লাল বল মিলে মোট ৬ ম্যাচের এই সিরিজের জন্য স্কোয়াড ঘোষণা করেছে আইরিশরা। যেখানে জায়গা পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেট খেলে ফেলা অনেকেই।

আয়ারল্যান্ডের জাতীয় নির্বাচকদের চেয়ারম্যান অ্যান্ড্রু হোয়াইট স্কোয়াড নিয়ে বলেন, ‘আমরা যে স্কোয়াডটি দিয়েছি সেটি শক্তিশালী। স্কোয়াডে থাকা অনেকেরই আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা রয়েছে। বাস্তবতা হল এরা এখনো তরুণ এবং আন্তর্জাতিক অঙ্গনে এদের সফল করতে এই প্রয়াস।’

‘এই সফর তাদেরকে আন্তর্জাতিক অঙ্গনে সফল হতে সহায়তা করবে। বিভিন্ন কন্ডিশনে খেলে তাদের অভিজ্ঞতা বাড়বে। কুর্টিস ক্যাম্ফার, বেন হোয়াইটদের মত ক্রিকেটাররা কোন পর্যায়েই এশিয়াতে এর আগে খেলেনি। এছাড়া অন্য অনেকের এই কন্ডিশনে খেলার অভিজ্ঞতা খুব কম। দুই বছর বাদে এরূপ কন্ডিশনেই বিশ্বকাপ।’

উল্লেখ্য, ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট ও আন্তর্জাতিক ক্রিকেটের মধ্যকার দুরত্ব ঘোচাতে ২০১৭ সালে সেতু হিসাবে আয়ারল্যান্ড উলভস দল গঠন করে আইরিশরা। সাম্প্রতিক সময়ে উলভসরা বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা সফর করেছে। ২০১৯ সালে তারা ঘরের মাটিতে বাংলাদেশ ও জিম্বাবুয়ে জাতীয় দলকে হারিয়েছে। ২০২০ সালে নামিবিয়ার বিপক্ষে জিতেছে তারা।

আয়ারল্যান্ড উলভস স্কোয়াড-

মার্ক অ্যাডায়ার, কুর্টিস ক্যাম্ফার, পিটার চেজ, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, স্টিফেন ডোহেনি, জোনাথন গার্থ, শেন গেটকেট, গ্রাহাম হিউম, জেরেমি ল’লর, জশ লিটল, জেমস ম্যাককুলাম, নেইল রক, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট।

সাদা বলের ফরম্যাটে অধিনায়ক হিসাবে থাকবেন হ্যারি টেক্টর, লাল বলের একমাত্র ম্যাচে উলভসদের অধিনায়ক হিসাবে থাকবেন জর্জ ডকরেল।

বাংলাদেশ ইমার্জিং স্কোয়াড (প্রাথমিক):

মোহাম্মদ সাইফ হাসান, তানজিদ হাসান তামিম, মোহাম্মদ পারভেজ হোসেন ইমন, শাহাদাত হোসেন, মাহমুদুল হাসান জয়, তৌহিদ হৃদয়, আনিসুল ইমন, শামীম পাটোয়ারি, শফিকুল ইসলাম ইমন, মুকিদুল ইসলাম মুগ্ধ, মোহাম্মদ শাহিন আলম, সুমন খান, নোমান চৌধুরী সাগর, রেজাউর রহমান রাজা, আমিনুল ইসলাম বিপ্লব, রাকিবুল হাসান, তানভির ইসলাম, মোহাম্মদ রিশাদ হোসেন, মাহিদুল ইসলাম ভুইয়া অঙ্কন ও আকবর আলি।

আয়ারল্যান্ড উলভসের বাংলাদেশ সফর ২০২১ এর সূচি-

একমাত্র ৪ দিনের ম্যাচ- ২৬ ফেব্রুয়ারি-১ মার্চ, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম

১ম ওয়ানডে- ৫ মার্চ, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
২য় ওয়ানডে- ৭ মার্চ, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
৩য় ওয়ানডে- ৯ মার্চ, জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, চট্টগ্রাম
৪র্থ ওয়ানডে- ১২ মার্চ, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর
৫ম ওয়ানডে- ১৪ মার্চ, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর

১ম টি-টোয়েন্টি- ১৭ মার্চ, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর
২য় টি-টোয়েন্টি- ১৮ মার্চ, শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, মিরপুর।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

৯৭ প্রতিবেদক

Read Previous

ছিটকে গেলেন সাদমান ইসলাম

Read Next

বাংলাদেশে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ

Total
6
Share