আইসিসি ক্রিকেটার অব দ্য মান্থ পান্ট-শাবনিম

আইসিসি ক্রিকেটার অব দ্য মান্থ পান্ট-শাবনিম
Vinkmag ad

ভারতের চৌকস উইকেটরক্ষক ব্যাটসম্যান রিশাব পান্ট আইসিসির ক্রিকেটার অব দ্য মান্থ (জানুয়ারি) নির্বাচিত হয়েছেন। জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টে অসাধারণ দুইটি ইনিংসের জন্য নির্বাচিত হন তিনি।

সিডনিতে ৯৭ রানের পাশের ব্রিসবেনে ম্যাচজয়ী অপরাজিত ৮৯ রানের ইনিংস খেলেন পান্ট। ব্রিসবেনে অমন ইনিংসের সুবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে খাদের কিনারা থাকা ভারত সিরিজ জয়ে সফল হয়।

এ অ্যাওয়ার্ড প্রাপ্তির পর আইসিসিকে পান্ট জানান, ‘দলের জয়ে অবদান রাখা যেকোন খেলোয়াড়ের জন্য আসল পুরষ্কার। এমন কার্যক্রমগুলো তরুণদের ভালো খেলতে অনেক উৎসাহী করে।’

‘অস্ট্রেলিয়ায় সিরিজ জয়ী ভারতীয় ক্রিকেট দলের সকল সদস্যকে আমি এ পুরস্কারটি উৎসর্গ করছি। আমার ভক্তদের প্রতিও আমি কৃতজ্ঞ।’

চেন্নাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসেও ৯১ রানের দাপুটে ইনিংস খেলেন পান্ট।

পান্টের পুরষ্কার প্রাপ্তি নিয়ে আইসিসি ভোটিং একাডেমির পক্ষ থেকে সাবেক পাকিস্তানি ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকার রমিজ রাজা বলেন, ‘দুইবার পান্ট ভিন্ন ভিন্ন অবস্থার সম্মুখীন হয়েছিল। একবার ড্র করার জন্য,একবার জয়ের জন্য। সে দুইবারই তার দক্ষতার দৃষ্টিনন্দন পরিচয় দিয়েছে এবং ধৈর্যের দারুণ উদাহরণ হয়েছে।’

অন্যদিকে দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল আইসিসির মাসের সেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। জানুয়ারিতে তিনি ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন।

পাকিস্তানের বিপক্ষে ৩টি ওয়ানডে ম্যাচে ৭ উইকেট নিয়েছিলেন ইসমাইল। এর আগেও একই প্রতিপক্ষের বিরুদ্ধে ২য় টি-টোয়েন্টিতে ৫ উইকেটও নিয়েছিলেন টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ১০০ উইকেট পাওয়া এ বোলার।

মূলত মাঠের পারফরম্যান্স ও ঐ মাসে ক্রিকেটারদের অর্জন নিয়ে সেরা খেলোয়াড়দের তালিকা করা হয়। সেখান থেকে ৩ জনকে বাছাই করে আইসিসি ভোটিং একাডেমি ও বিশ্বজুড়ে ভক্তদের ভোটে মাসের সেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়।

আইসিসির ভোটিং একাডেমিতে ক্রিকেটের শীর্ষস্থানীয় ব্যক্তিবর্গ অভিজ্ঞ সাংবাদিক, সাবেক ক্রিকেটার, সম্প্রচার কার্যক্রমের লোকজন ও আইসিসির হল অব ফেমের কিছু সদস্য রয়েছেন।

৯৭ ডেস্ক

Read Previous

ভারতের সামনে চেন্নাই টেস্ট বাঁচানোর লড়াই

Read Next

কোচ বাবার রাতের ঘুম কেড়ে নেওয়া কাইল মায়ের্স

Total
2
Share