ভারতের সামনে চেন্নাই টেস্ট বাঁচানোর লড়াই

ভারতের সামনে চেন্নাই টেস্ট বাঁচানোর লড়াই
Vinkmag ad

চেন্নাই টেস্টে স্বাগতিক ভারতকে ৪২০ রানের টার্গেট ছুঁড়ে দিয়েছে সফরকারী ইংল্যান্ড। রবিচন্দ্রন অশ্বিনের দুরন্ত বোলিংয়ে ইংল্যান্ড ২য় ইনিংসে মাত্র ১৭৮ রানে অলআউট হলেও প্রথম ইনিংসে বড় লিডের সুবাদে ভারতের সামনে পাহাড়সম টার্গেট স্থির হয়।

৪র্থ দিন শেষে ভারত ১ উইকেট হারিয়ে ৩৯ রান করেছে। ৫ম দিনে জিততে হলে তাদের আরও ৩৮১ রান করে বিশ্ব রেকর্ড গড়ে জিততে হবে। এর আগে ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১৮ রানের টার্গেট অতিক্রম করে বিশ্বরেকর্ড গড়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

প্রথম ইনিংসে ২৪১ রানের লিড পাওয়ার পর ভারতকে ফলোঅনে না ফেলে ২য় ইনিংসে ব্যাট করতে নামে ইংল্যান্ড৷ টেস্ট ক্যারিয়ারে ২৮ তম পাঁচ উইকেট শিকার করা অশ্বিন ৬১ রানে ৬ উইকেট নিয়ে ইংল্যান্ডকে ১৭৮ রানে বেঁধে দেন। ইংলিশদের পক্ষে অধিনায়ক রুট ৪০, ওলি পোপ ২৮ ও বেস ২৫ রান করেন। ২য় ইনিংসে ড্যান লরেন্সকে লেগ বিফোরের ফাঁদে ফেলে টেস্ট ক্যারিয়ারের ৩০০তম উইকেট শিকার করেন ভারতের অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা।

এরপর ৪২০ রানের টার্গেট তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ১২ রান করে জ্যাক লিচের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন অভিজ্ঞ ওপেনার রোহিত শর্মা। দিন শেষে শুবমান গিল ১৫ ও চেতেশ্বর পুজারা ১২ রানে অপরাজিত আছেন।

এর আগে ৬ উইকেটে ২৫৭ রান নিয়ে দিন শুরু করা ভারত ৭ম উইকেটে ওয়াশিংটন সুন্দর ও অশ্বিনের ৮০ রানের জুটির কল্যাণে ৩০০ রানের কোটা অতিক্রম করে। অশ্বিন ৩১ রানে আউট হলেও সুন্দর শেষ পর্যন্ত ৮৫ রানে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ৩৩৭ রানে অলআউট হয় ভারত। ইংলিশদের পক্ষে ডম বেস ৪টি এবং জেমস অ্যান্ডারসন, জফরা আর্চার ও জ্যাক লিচ ২টি করে উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোরঃ ৪র্থ দিন শেষে

ভারত ৩৩৭/১০ (৯৫.৫), পান্ট ৯১, সুন্দর ৮৫, পুজারা ৭৩; বেস ২৬-৫-৭৬-৪, অ্যান্ডারসন ১৬.৫-৫-৪৬-২, আর্চার ২১-৩-৭৫-২, লিচ ২৪-৫-১০৫-২ ও ৩৯/১ (১৩), গিল ১৫*, রোহিত ১২, পুজারা ১২*; লিচ ৬-১-২১-১

ইংল্যান্ড ৫৭৮/১০ ও ১৭৮/১০ (৪৬.৩), রুট ৪০, পোপ ২৮, বেস ২৫; অশ্বিন ১৭.৩-২-৬১-৬, নাদিম ১৫-২-৬৬-২

শেষ দিনে ভারতের দরকার ৩৮১ রান, ইংল্যান্ডের ৯ উইকেট।

৯৭ ডেস্ক

Read Previous

ছুটির আবেদন করেছেন সাকিব আল হাসান

Read Next

আইসিসি ক্রিকেটার অব দ্য মান্থ পান্ট-শাবনিম

Total
2
Share