চলে গেলেন অভিষেকেই রেকর্ড গড়া ব্রুস টেইলর

চলে গেলেন অভিষেকেই রেকর্ড গড়া ব্রুস টেইলর
Vinkmag ad

টেস্ট অভিষেকে ১০০ রান ও ৫ উইকেট নিয়ে রেকর্ড করা একমাত্র ক্রিকেটার নিউজিল্যান্ডের ব্রুস টেইলর শনিবার সকালে মারা গেলেন। তার বয়স হয়েছিল ৭৭ বছর।

১৯৬৫ থেকে ১৯৭৩ পর্যন্ত মোট ৮ বছর তিনি আন্তর্জাতিক ম্যাচ খেলেন। এ সময় ব্ল্যাকক্যাপসদের হয়ে ৩২টি আন্তর্জাতিক ম্যাচে অংশ নেন। ৩০ টেস্টে ২০.৪০ গড়ে ৮৯৮ রানের পাশাপাশি ১১১ উইকেট শিকার করেন টেইলর।

১৯৭২ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিং করে ৭৪ রানে ৭ উইকেট নেন। ১৯৭৩ সালের জুলাইয়ে ২টি ওয়ানডেতেও অংশ নেন। ৪ উইকেট নেওয়ার পাশাপাশি এক ম্যাচের ৮ নম্বরে নেমে ৪২ বলে ২২ রান করে দলের জন্য কার্যকরী ইনিংসও খেলেন।

ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১৪১টি ম্যাচে অংশ নেন তিনি। ক্যান্টারবুরিতে খেলার পর ওয়েলিংটনে এসে সেখানকার দল নিয়েও নিজের ফাউন্ডেশনের কার্যক্রম পরিচালনা করেন।

জাতীয় নির্বাচক হয়ে ১৯৯২ বিশ্বকাপে নিউজিল্যান্ড দলকেও সাহায্য করেন টেইলর। ২০০০ এর দিকে ওয়েলিংটনের নির্বাচক প্যানেলেও কাজ করেন।

৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার এ অলরাউন্ডার ১৯৬৫ সালে কোলকাতায় ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে ১৫৮ মিনিট ব্যাট করে ১০৮ রানের পাশাপাশি ভারতের প্রথম ইনিংসে ৮৬ রান দিয়ে ৫ উইকেট নেন। পরের ম্যাচেও ২৬ রান দিয়ে ৫ উইকেট নেন টেইলর।

৯৭ ডেস্ক

Read Previous

সেদিনের এই দিনেঃ কুম্বলের দশে দশ

Read Next

মায়ের্স-বোনারের রেকর্ড গড়া জুটি, টাইগার শিবিরে হতাশা

Total
5
Share