সেদিনের এই দিনেঃ কুম্বলের দশে দশ

সেদিনের এই দিনেঃ কুম্বলের দশে দশ
Vinkmag ad

ইংল্যান্ডের জিম লেকারের পর ১৯৯৯ সালের আজকের দিনে বিশ্বের ২য় বোলার ও ভারতের ১ম বোলার হিসেবে টেস্টের ১ ইনিংসে ১০ উইকেট শিকার করেছিলেন ভারতের কিংবদন্তি লেগ স্পিনার ও সাবেক অধিনায়ক অনিল কুম্বলে।

পাকিস্তানের বিপক্ষে দুই টেস্ট সিরিজের ২য় টেস্টের ৪র্থ ইনিংসে ফিরোজ শাহ কোটলায় (বর্তমানে অরুন জেটলি স্টেডিয়ামে) পাকিস্তানের সব উইকেট নেন কুম্বলে।

ভারত ১ম ইনিংসে ২৫২ রান করার পর পাকিস্তান তাদের ১ম ইনিংসে ১৭২ রানে থামে। ২য় ইনিংসে সাদগোপন রমেশ ৯৬ ও সৌরভ গাঙ্গুলি অপরাজিত ৬২ রান করলে পাকিস্তানের বিপক্ষে ৪২০ রানের বিশাল টার্গেট দাঁড় করায় ভারত।

জবাবে শহীদ আফ্রিদি ও সাঈদ আনোয়ার উদ্বোধনী জুটিতে ১০১ রান তুলে পাকিস্তানকে জয়ের আশা দেখান। তবে কুম্বলে আক্রমণে আসার পর খেলার ধারা পরিবর্তিত হয়ে যায়।

দলীয় ২৫তম ওভারে প্রথমে আফ্রিদিকে (৪১) আউট করেন কুম্বলে। এরপর কুম্বলের বোলিংয়ের কোন জবাবই দিতে পারেনি পাকিস্তান। এক পর্যায়ে ৬ উইকেটে ১২৮ রানে পরিণত হয় পাকিস্তান।

কুম্বলে যথারীতি তার উইকেট নেওয়ার কার্যক্রম ধরে রাখেন এবং ৬১তম ওভারে ওয়াসিম আকরামকে আউট করে ইতিহাসে নাম লেখান।

২৬.৩ ওভার বল করে ৭৪ রানে ১০ উইকেট নিয়ে ভারতকে ২১২ রানের জয়ও এনে দেন তিনি।

১৩২ টেস্টে ৬১৯ উইকেট নিয়ে ২০০৮ সালে অবসরে যান কুম্বলে। তার উপরে শুধুমাত্র শ্রীলঙ্কার মুত্তিয়াহ মুরালিধরন (৮০০) ও অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন (৭০৮) রয়েছেন।

৯৭ ডেস্ক

Read Previous

টি-টেনের চ্যাম্পিয়ন পুরানের ওয়ারিয়র্স

Read Next

চলে গেলেন অভিষেকেই রেকর্ড গড়া ব্রুস টেইলর

Total
2
Share