শেষ দিনে সুযোগ মিসের আক্ষেপে পুড়ছে বাংলাদেশ

শেষ দিনে সুযোগ মিসের আক্ষেপে পুড়ছে বাংলাদেশ
Vinkmag ad

আগের দিনই জয়ের সুবাস পাওয়া বাংলাদেশ ক্যাচ মিস, রিভিউ না নেওয়ার খেসারত দিয়ে অন্তত পঞ্চম দিনের প্রথম সেশনে জয়ের পথে দূরত্বটা বাড়িয়েছে বেশ খানিকটা। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ সবচেয়ে বেশি আফসোস করবে রিভিউর সঠিক সিদ্ধান্ত নিতে না পারার। সুযোগ কাজে লাগিয়ে প্রথম সেশনে কোন উইকেট না হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ আছে সুবিধা জনক অবস্থানে। অভিষিক্ত কাইল মায়ের্স ও ক্রুমাহ বোনারের শতরানের জুটিতে লাঞ্চের আগে সফরকারীদের সংগ্রহ ৩ উইকেটে ১৯৭ রান।

জয়ের জন্য ৭ উইকেট হাতে রেখে আজ শেষদিনে ক্যারিবিয়ানদের প্রয়োজন ছিল ২৮৫ রান। আগেরদিন ৩ উইকেটে ১১০ রান তুলে দিন শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। ৩৭ রানে অপরাজিত ছিলেন মায়ের্স ও ১৫ রানে বোনার। দুজনেই অপরাজিত থেকেই কাটিয়েছেন পঞ্চম দিনের লাঞ্চের আগের সময়ও। মায়ের্স অপেক্ষায় সেঞ্চুরির (৯১*) অন্যদিকে বোনারের অপেক্ষা ফিফটির (৪৩*)।

দিনের নবম ওভারেই ফিরতে পারতেন মায়ের্স, বাঁহাতি এই ব্যাটসম্যানের বিপক্ষে এলবিডব্লিউর জোরালো আবেদন তাইজুল ইসলামের। আম্পায়ার নট আউটের সিদ্ধান্ত দিলেও টিভি রিপ্লে তে দেখা আয় উইকেট হিট করতে। তবে দুই রিভিউ হাতে থাকা বাংলাদেশ নেয়নি সেই সুযোগ। তখন ব্যক্তিগত ৪৭ রানে ছিলেন অভিষিক্ত মায়ের্স।

৫৩ তম ওভারে মিরাজের বলে স্লিপে দাঁড়ানো নাজমুল হোসেন শান্ত ক্যাচ মিস না করলে মায়ের্স ফিরতে পারতেন অভিষেকেই ফিফটি তোলার আগে। ৫৫তম ওভারেও মিরাজের বলেই সুযোগ তৈরি হয় আরও একটি, এবারও স্লিপে দাঁড়ানো শান্ত সামনে পড়া বল হাতের নাগালে আনতে পারেননি। সরাসরি ক্যাচ মিস না হলেও এরকম আরও কয়েকটি ‘হাফ চান্স’ পেয়েছিল টাইগার ফিল্ডাররা।

৫৬ তম ওভারে নাইমের বলে ফিরতে পারতেন বোনারও। ব্যক্তিগত ২৫ রানে ব্যাট করা এই ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে এলবিডব্লিউর জোরালো আবেদনে সাড়া দেয়নি আম্পায়ার। কিন্তু এবারও আত্মবিশ্বাসের ঘাটতি থাকা বাংলাদেশ নেয়নি রিভিউ। পরে টিভি রিপ্লেতে দেখা যায় উইকেট হিটিং ছিল এই ডেলিভারিটিও।

বাংলাদেশের রিভিউ না নেওয়া ও ক্যাচ মিস, ‘হাফ চান্স’ কে ফুল চান্স না বানাতে পারার সুযোগ কাজে লাগিয়ে শেষ পর্যন্ত দারুণ এক সেশন কাটালো ওয়েস্ট ইন্ডিজ। আগের দিন দুজনের জুটি অবিচ্ছেদ্য ছিল ৫১ রানের, আজ সেটি লাঞ্চের আগ পর্যন্ত অবিচ্ছেদ্য রেখেছেন ১৩৮ রানের।

৫৯ রানে তিন উইকেট হারানো ক্যারিবিয়ানদের আশার আলো হয়ে মশাল জ্বেলেছেন এই দুই অভিষিক্ত। ৩৭ রানে দিন শুরু করা মায়ের্স ১৫৩ বলে ৯১ রানে অপরাজিত থেকে লাঞ্চে যান, ফিফটি ছুঁয়েছেন ৮৯ বলে। অন্যদিকে আরেক অভিষিক্ত বোনার অপরাজিত আছেন ১৪৬ বলে ৪৩ রানে, দিন শুরু করেছেন মিরাজের বলে স্কয়ার লেগে চার মেরে। বাকি দুই সেশনে ক্যারিবিয়ানদের জয়ের জন্য প্রয়োজন ৫৯ ওভারে ১৯৮ রানে, হাতে ৭ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর (৫ম দিন ১ম সেশন শেষে):

বাংলাদেশ ৪৩০ও ২২৩/৮ (ইনিংস ঘোষণা)

ওয়েস্ট ইন্ডিজ ২৫৯ ও ১৯৭/৩ (৭১), ব্র্যাথওয়েট ২০, ক্যাম্পবেল ২৩, মোসলে ১২, বোনার ৪৩*, মায়ের্স ৯১*; মিরাজ ২৮-৩-৮২-৩

৫৯ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দরকার ১৯৮ রান, বাংলাদেশের ৭ উইকেট।

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

আইপিএল নিলামে নাম দিয়েছেন যে ‘৫’ বাংলাদেশি

Read Next

টি-টেনের চ্যাম্পিয়ন পুরানের ওয়ারিয়র্স

Total
12
Share