জমেছে মুমিনুল-লিটন জুটি, বড় লিডের পথে বাংলাদেশ

জমেছে মুমিনুল-লিটন জুটি, বড় লিডের পথে বাংলাদেশ
Vinkmag ad

২১৮ রানের লিড নিয়ে তৃতীয় দিন শেষ করা বাংলাদেশ ক্যারিবিয়ানদের ২৫০ রানের লক্ষ্য ছুঁড়ে দিতে পারলেই জেতা সম্ভব বলেছিলেন তাইজুল ইসলাম। তবে ৩০০-৩৫০ রানের লিড পাওয়ার ব্যাপারে ছিলেন আশাবাদী। আজ চতুর্থ দিন প্রথম সেশনেই বাংলাদেশ দাঁড় করায় ৩০০ পেরোনো লিড।

চট্টগ্রাম মানেই এমনিতে মুমিনুল হকের ব্যাটে রানের ফোয়ারা। ক্যারিয়ারের ৯ সেঞ্চুরির ৬ টিই এখানে। ৮৩ রানে অপরাজিত থেকে লাঞ্চে যাওয়া মুমিনুল অপেক্ষায় সাগরপাড়ের স্টেডিয়ামে আরও একটি সেঞ্চুরি হাঁকানোর। বাংলাদেশের সর্বশেষ টেস্টেও তার ব্যাট থেকে এসেছে সেঞ্চুরি।

দিনের শুরুতেই মুশফিকুর রহিমের উইকেট হারালেও লিটন দাসকে নিয়ে লিড বাড়ানোর কাজটা দারুণভাবেই করলেন মুমিনুল হক। আগেরদিন ৩ উইকেটে ৪৭ রান নিয়ে দিন শেষ করা বাংলাদেশ মুমিনুল-মুশফিকের জুটিতে যোগ করে আরও ২৭ রান। তবে রাখিম কর্নওয়ালের ঘূর্ণি ফাঁদে পড়ে আগের দিন ১৭ রানে অপরাজিত থাকা মুশফিক আজ করতে পারেননি এক রানের বেশি।

মুশফিকের বিদায়ের পর লাঞ্চের আগে লিটন দাসের সঙ্গে অবিচ্ছেদ্য ৭৬ রানের জুটিতে দলের লিড ৩০০ পার করেন মুমিনুল। যে পথে তুলে নেন ১৪ তম টেস্ট ফিফটি। অবশ্য ফিফটিতেই থেমে নেই টাইগার টেস্ট অধিনায়ক। অপরাজিত আছেন ১২৭ বলে ৯ চারে ৮৩ রান নিয়ে।

রানের চাইতে সবচেয়ে ইতিবাচক ব্যাপার তার ব্যাটিংয়ে প্রথম ইনিংসের মত ছিলনা জড়তা। শুরুতে শ্যানন গ্যাব্রিয়েলের শর্ট বল সামলেছেন দারুণভাবে, পরে কর্নওয়াল, ওয়ারিক্যানদের স্পিনেও খুব একটা অস্বস্তিতে পড়েননি। তাকে সঙ্গ দেওয়া লিটন অপরাজিত ৩৮ রানে। ৪ উইকেটে ১৪৯ রান নিয়ে লাঞ্চে যাওয়া বাংলাদেশের লিড ৩২০ রান।

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

‘নিউজিল্যান্ড ক্রিকেটের তারিফ না করলেই নয়’

Read Next

তামিমকে টপকে শীর্ষে মুমিনুল হক

Total
6
Share