‘রোটেশন পলিসি’ তে হতাশ ইংলিশ কিংবদন্তী

'রোটেশন পলিসি' তে বিরক্ত ইংলিশ কিংবদন্তী

ভারতে অনুষ্ঠিতব্য টেস্ট সিরিজে ইংল্যান্ডের রোটেশন পদ্ধতিকে ঝুকিপূর্ণ বলে দাবি করছেন সাবেক ইংলিশ অধিনায়ক ডেভিড গাওয়ার। রোটেশন পদ্ধতির জন্য চেন্নাইয়ে প্রথম টেস্ট খেলে দেশে ফিরবেন উইকেটরক্ষক ব্যাটসম্যান জস বাটলার। অন্যদিকে ১ম দুই টেস্টে অনুপস্থিত থেকে ৩য় ও ৪র্থ টেস্ট খেলবেন জনি বেয়ারস্টো, মার্ক উড ও স্যাম কারেন।

শ্রীলঙ্কা সিরিজে অনুপস্থিত বেন স্টোকস ও জফরা আর্চার ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে ফিরছেন। শ্রীলঙ্কাকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেই ভারত সফরে গিয়েছে ইংলিশরা।

২০২১ সালে ১৭টি টেস্ট খেলবে ইংল্যান্ড। ভারতে সিরিজ জয়ের ব্যাপারে সন্দিহান গাওয়ার। তার মতে ভারতের বিপক্ষে জো রুটের দলের সিরিজ জয়ের সম্ভাবনা ক্ষীণ। একইসাথে জুনে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলার ব্যাপারেও ইংল্যান্ডকে ভাবতে হবে।

‘ভারতের বিপক্ষে সিরিজ জয়টা খুবই গুরুত্বপূর্ণ। ঐতিহাসিক তাৎপর্যও রয়েছে এতে।’ গাওয়ারের নেতৃত্বে ১৯৮৪-৮৫ মৌসুমে ভারতের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল ইংল্যান্ড।

‘ভারত-ইংল্যান্ডের সিরিজকে বলা যায় বক্স অফিস সিরিজ। একজন টেস্ট ভক্ত হিসেবে আমিও ইংল্যান্ডের রোটেশন কার্যক্রমে হতাশ। ১ম টেস্ট খেলেই বাটলারের ফিরে যাওয়ার ব্যাপারটি কোনভাবেই মানতে পারছি না আমি।’

‘একজন ইংলিশ সমর্থক হিসেবে আমিও চাই ইংল্যান্ড যেন ভালো খেলে এবং তাদের সেরা খেলোয়াড়দের যেন মাঠে দেখা যায়।’

শ্রীলঙ্কা সিরিজে স্টুয়ার্ড ব্রড ও জেমস অ্যান্ডারসনকে রোটেশন পদ্ধতিতে খেলানোটাও মনঃপুত হয়নি গাওয়ারের। টেস্ট ক্রিকেটে ১১০০এরও বেশি উইকেট রয়েছে ব্রড ও অ্যান্ডারসনের।

‘ইংল্যান্ডের সেরা একাদশে ব্রড ও অ্যান্ডারসনের থাকাটা বাধ্যতামূলক।’

চেন্নাই টেস্ট দিয়ে ১০০ টেস্টের মাইলফলক অর্জন করবেন রুট। গাওয়ারসহ ১৫ তম শততম টেস্ট খেলা ক্রিকেটার হবেন রুট।

‘রুটের ব্যাটিং পরিসংখ্যান যদি দেখেন, সে অন্যদের থেকে সেরা। জিওফ্রে বয়কট, কেভিন পিটারসেন কিংবা অ্যালিস্টার কুক, সবার থেকে টেস্টে ব্যাটিংয়ে এগিয়ে রুট,’ বলেন গাওয়ার।

৯৭ ডেস্ক

Read Previous

চট্টগ্রামে দ্বিতীয় দিন শেষে এগিয়ে বাংলাদেশ

Read Next

সাকিবের ইনজুরি নিয়ে নেই ভালো কোন খবর

Total
1
Share