মুশফিকের উইকেট ওয়ারিক্যানের কাছে বেশি গুরুত্বপূর্ণ

ওয়ারিক্যান ২

বাংলাদেশের কন্ডিশনে স্পিনাররাই রাজত্ব করবে এমন বার্তা আগেরদিনই দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। আজ (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে মাঠে গড়ানো প্রথম টেস্টে বাংলাদেশ একাদশেও রাখা হয়েছে ৪ স্পিনার। নিজেদের শক্তির জায়গা স্পিন হলেও প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজও স্পিন দিয়েই পরীক্ষা নিল টাইগার ব্যাটসম্যানদের। বাংলাদেশের পাঁচ উইকেটের তিনটিই নিয়েছেন বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিক্যান।

২৪ ওভারে ৫ মেডেনসহ ৫৮ রান খরচায় তুলে নিয়েছেন সাদমান ইসলাম, মুমিনুল হক ও মুশফিকুর রহিমের উইকেট। দিনশেষে এই বাঁহাতি জানিয়েছেন তার চোখে মুশফিকুর রহিমের উইকেটটিই সেরা। দ্বিতীয় দিন টাইগারদের বাকি উইকেট তুলে নিয়ে দলকে সাহায্য করতে চান এই অলরাউন্ডার।

এর আগে ৮ ম্যাচে ২২ উইকেট শিকার করেছেন জোমেল ওয়ারিক্যান। আজকের আগে বাংলাদেশের বিপক্ষে খেলা দুই টেস্টে তিন ইনিংসে বল করে পকেটে পুরেছেন ৮ উইকেট। ২০১৮ সালে এই চট্টগ্রামেই প্রথম ইনিংসে চার উইকেট শিকারের পর দ্বিতীয় ইনিংসে নেন দুই উইকেট। পরে ঢাকা টেস্টেও প্রথম ইনিংসে তুলে নেন মেহেদী হাসান মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদের উইকেট।

কিন্তু এবার সিরিজ শুরুর আগেও তাকে নিয়ে খুব একটা ভাবেনি টাইগাররা। বিশেষ করে অফ স্পিনার রাখিম কর্নওয়ালের ছায়া হয়েই ছিলেন। প্রস্তুতি ম্যাচে কর্নওয়ালের পাঁচ উইকেটের বিপরীতে তারও শিকার তিন উইকেট।

আজ চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ক্যারিবিয়ায়নদের সেরা বোলার ওয়ারিক্যান বলেন উইকেট পেয়ে ভালো আনন্দ অনুভব করছেন। দ্বিতীয় দিন আরও বেশি উইকেট শিকারে ক্ষুধার্ত বলেও দিয়েছেন বার্তা।

তিনি বলেন, ‘হ্যা এটা আমার জন্য অনেক ভালো ব্যাপার যে তিনটি উইকেট পেয়েছি বিশেষ করে তিনটিই আবার গুরুত্বপূর্ণ উইকেট। আশাকরি আগামীকাল বাকি উইকেটগুলোও পাবো এবং দল উপকৃত হবে।’

টাইগারদের সর্বোচ্চ ব্যক্তিগত রান (৫৯) করা সাদমান, অধিনায়ক মুমিনুলের (২৬) পর দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিককেও (৩৯) ফিরিয়েছেন বাঁহাতি এই স্পিনার। এই তিন উইকেটের মধ্যে মুশফিকের উইকেটকেই এগিয়ে রাখছেন ২৮ বছর বয়সী এই অলরাউন্ডার।

ওয়ারিক্যান বলেন, ‘আমি মনে করি একটা (সেরা) হল মুশফিকুর রহিমের উইকেট, যখন কর্নওয়াল স্লিপে দাঁড়িয়ে ক্যাচটি নিল তা বেশ গুরুত্বপূর্ণ ছিল। নতুন বল নেওয়ার আগে আমাদের একটা উইকেট নেওয়া দরকার ছিল। ঐ সময় উইকেট নেওয়াটা বেশ গুরুত্বপূর্ণ ছিল।’

প্রথম দিন জহুর আহমেদের উইকেট ব্যাটিং সহায়ক হলেও ক্রিজে থিতু হয়ে ইনিংস লম্বা করতে পারেনি বাংলাদেশি ব্যাটসম্যানরা। সাকিব আল হাসান (৩৯*) ও লিটন দাসের (৩৪*) রানের ব্যাটে বাংলাদেশ দিন শেষ করে ৫ উইকেটে ২৪২ রান করে।

উইকেট ব্যাটিং বান্ধব হলেও নিজেরদের শৃঙ্খলাবদ্ধ বোলিংয়ে সফল হয়েছে ক্যারিবিয়ায়নরা বলছেন জোমেল ওয়ারিক্যান, ‘ব্যাটসম্যানদের জন্য উইকেট খুবই ভালো ছিল। বাংলাদেশের প্রথম দিনের টিপিক্যাল উইকেট যেমন হয়। তাই আমাদের বেশ শৃঙ্খল থাকতে হয়েছে এবং ভাও জায়গায় বল করতে হয়েছে। কেবল এটাই আমরা করেছি আজকে।’

আগামীকাল বাংলাদেশকে ৩০০ রানের নিচে আঁটকে দেওয়ার লক্ষ্য প্রথমদিনে ক্যারিবিয়ায়নদের সেরা বোলারের, ‘আগামীকালকের জন্য আমার পরিকল্পনা হল বেশ শান্ত থাকা ও কিছু উইকেট তুলে নেওয়া। আশা করছি একটি ঐক্যবদ্ধ বোলিংয়ে বাংলাদেশকে ৩০০ এর নিচে অলআউট করে দিতে পারবো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

রিভিউ না নেওয়ার ব্যাখ্যা দিলেন সাদমান

Read Next

লঙ্কান শিবিরে করোনার হানা

Total
4
Share