সাদমান-শান্ত’র আউট নিয়ে আকরামের আক্ষেপ

সাদমান-শান্তের আউট নিয়ে আক্ষেপ আকরামের

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ২৪২ রান। তবে ক্রিজে টিকে যাওয়া নাজমুল হোসেন শান্ত’র রান আউট ও ফিফটি তুলে নেওয়া সদমান ইসলামের ভুল এলবিডব্লিউতে রিভিউ না নেওয়াটা আক্ষেপে পোড়ানোর কথা। দুইটি উইকেট নিয়েই চট্টগ্রামে খেলা দেখতে আসা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান কণ্ঠে ঝরেছে হতাশা।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে টস জিতে ব্যাট করতে নেমে আজ (৩ ফেব্রুয়ারি) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দারুণ শুরু পেয়েছিল বাংলাদেশ। তামিম ইকবালের উইকেট হারানোর পরও নাজমুল হোসেন শান্তকে নিয়ে ৪৩ রান যোগ করে ফেলেন সাদমান ইসলাম। ওয়ানডে সিরিজে ব্যর্থ হলেও বেশ সাবলীলভাবে ক্যারিবিয়ায়ন বোলারদের সামলাচ্ছিলেন শান্ত। কিন্তু কাইল মায়ের্সের করা ২৪ তম ওভারেই তালগোল পাকিয়ে বসেন সদমান ইসলাম।

ওভারের প্রথম বলেই ফাইন লেগে ফিল্ডার কেমার রোচের হাতে বল রেখেই দুই রান নেওয়ার চেষ্টা। ১ রান করে প্রান্ত বদল করা শান্ত তখন অবাক বিস্ময়ে ফিল্ডারের দিকে তাকিয়ে, ততক্ষণে সাদমানের জন্য নিজের ত্যাগ স্বীকার করে ফেলেছেন। কেমার রোচের করা থ্রো উইকেট রক্ষক জশুয়া ডা সিলভা হয়ে বোলার কাইল মায়ের্স ভাঙেন স্টাম্প। ৫৮ বলে ৩ চারে বাঁহাতি এই ব্যাটসম্যানের খেলা ২৫ রানের ইনিংসটির সমাপ্তি ঘটে ত্যাগের মাধ্যমে।

এরপর লম্বা সময় ক্রিজে টিকে ফিফটি তুলেও ইনিংস বড় করতে পারেননি সাদমানও। তবে বাঁহাতি স্পিনার ওয়ারিক্যানের দ্বিতীয় শিকার হয়ে ফেরা সাদমানকে রিভিউ না নেওয়ার আক্ষেপ করতেই হবে। যে বলটিতে সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হয়ে কোন সংশয় ছাড়াই সাজঘরে ফিরেছেন সদমান সেটিই টিভি রিপ্লেতে লেগ স্টাম্প মিস করতে দেখা যায়। ফলে প্রায় ৪ ঘন্টা ক্রিজে টিকে ১৫৪ বল খেলেও দুর্ভাগ্যজনকভাবে ৫৯ রানেই থামতে হয় তাকে।

এমন দুর্ভাগ্যজনকভাবে উইকেট দুইটি হারাতে না হলে দিনশেষে বাংলাদেশের হাতে থাকতো পুরোপুরি নিয়ন্ত্রণ। চা বিরতির সময় জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গণমাধ্যমের সাথে আলাপে আকরাম খান আউট দুটো নিয়ে করেছেন আক্ষেপ।

তিনি বলেন, ‘আমার কাছে যেটা মনে হয়েছে চারটা উইকেটের মধ্যে দুইটা কিন্তু আমাদের বিরাট ভুল হয়েছে। একটা হল সাদমান, যেটা আউটই ছিলনা। যেহেতু আমাদের তিনটা রিভিউ ছিল সেখানে আরামে নেওয়া যেত। এটা একটা বড় ভুল। আর একটা যেটা রান আউট সেটাতো দেখেছেন।’

‘নাজমুল (শান্ত) কিন্তু খুবই ভালো ব্যাটিং করছিল, সে বেশ প্রতিভাবান ব্যাটসম্যান। ও আসলে যত তাড়াতাড়ি বাংলাদেশ দলে সেট হবে তত ভালো। আগের কয়েকটি সুযোগ সে মিস করেছে, আজ সে ভালো ব্যাটিং করেছে।’

চট্টগ্রাম থেকে, ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

ভারতের বিপক্ষে ইংল্যান্ডের স্কোয়াডে যুক্ত হলেন পোপ

Read Next

রিভিউ না নেওয়ার ব্যাখ্যা দিলেন সাদমান

Total
10
Share