নিজেকে পরিপূর্ণ অলরাউন্ডার হিসাবে প্রতিষ্ঠিত করতে চান

রাশিদ খান

আয়ারল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে অলরাউন্ড পারফরম্যান্সে দলকে জয় এনে দেওয়ার পর নিজেকে একজন পরিপূর্ণ অলরাউন্ডার হিসেবে প্রতিষ্ঠিত করতে চান, এমনটাই জানিয়েছেন আফগানিস্তানের লেগ স্পিনার রাশিদ খান। তিন ম্যাচের সিরিজে নিজের ব্যাটিংয়ে দারুণ উন্নতি করেছেন রাশিদ।

১ম ওয়ানডেতে রহমানউল্লাহ গুরবাজের সেঞ্চুরির পর আফগানদের মিডল অর্ডারে ধ্বস নামে। পরবর্তীতে রাশিদের হাফ সেঞ্চুরিই দলকে ২৬৬ রানের সম্মানজনক স্কোর এনে দেয়। শেষ ম্যাচে ব্যাটিংয়ে ৪০ বলে ৪৮ রানের পাশাপাশি বোলিংয়ে ২৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন রাশিদ।

‘অবশ্যই আমি নিজেকে অলরাউন্ডারের ভূমিকায় দেখতে চাই। আগেই বলেছিলাম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ার শুরু করেছিলাম। কিন্তু পরে আমি বোলিং নিয়ে অনেক কাজ করেছি। এখন আমি ব্যাটিং নিয়ে কাজ করছি এবং এখানে অনেক উন্নতি করতে হবে। নিকট ভবিষ্যতে নিজেকে পরিপূর্ণ অলরাউন্ডারে পরিণত করতে চাই,’ রাশিদ বলেন।

‘যখনই দলে আমাকে প্রয়োজন হয়, আমি ঠিকভাবে তা দিতে চাই। শেষের দিকে যখন আমাদের ৪০ বা ৫০ রানের প্রয়োজন হয়, আমি দলের জন্য করার চেষ্টা করি। হ্যা, নিজেকে যোগ্য অলরাউন্ডার মনে করি। ৮ কিংবা ৯, যখনই আমার ব্যাটিংয়ের সুযোগ হয়, আমি নিজেকে মনস্থির করে সে দায়িত্ব পালন করি।’

‘আমি মনে করি না আমার ধারণাগুলো পরিবর্তন করা উচিত। ইনিংসের শেষের দিকে আমার বোলিং করা হয়। ঠিক তখন বিপক্ষ দল কিন্তু বড় রান করতে চায়।’

‘আপনারা দেখবেন দলের শেষ ১০ ওভারের মধ্যে ৪ ওভার আমার করা হয়। মাঝে ছোট স্পেলে ২-৩ ওভার করে বোলিং করি। সেটা টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে হয়, আমি আমার দিকে সচেষ্ট থাকি। আমার পরিকল্পনা সম্পর্কে আমি জানি এবং আমার লাইন ও লেংথ সম্পর্কেও ভালো বুঝি। যেকোন ফরম্যাটে আমি আমার সেরা বোলিং করতে সর্বদা চেষ্টা করি,’ রাশিদ অভিমত ব্যক্ত করেন।

‘সিপিএল, বিগ ব্যাশ খেলেছি। সংযুক্ত আরব আমিরাতের বিভিন্ন কন্ডিশনেও খেলার অভিজ্ঞতা আছে, কেননা এখানে আইপিএলও খেলেছি। কন্ডিশনে সম্পর্কে জানি বলে এখানে তিন ফরম্যাটে ভালো করার যোগ্যতা রাখি।’

‘একজন খেলোয়াড় হিসেবে নিজেকে সম্পূর্ণ ফিট রাখতে চাই এবং দলের কাছ থেকে পাওয়া যেকোন সুযোগে নিজেকে যোগ্য প্রমাণ করতে চাই,’ রাশিদ বলেন।

৯৭ ডেস্ক

Read Previous

খালেদের জিতে যাওয়া, মুস্তাফিজের টিকে থাকা ও এবাদতের একরাশ অস্বস্তি

Read Next

ফেব্রুয়ারিতেই শুরু হচ্ছে ক্রিকেটারদের ‘কোভিড-১৯ ভ্যাকসিনেশন প্রোগ্রাম’

Total
9
Share