ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে ধবলধোলাই শ্রীলঙ্কা

ঘরের মাঠে ইংল্যান্ডের কাছে ধবলধোলাই শ্রীলঙ্কা

গলে টেস্টের ৪র্থ দিনেই ফল এলো। ডমিনিক সিবলির অপরাজিত হাফ সেঞ্চুরির সুবাদে শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া ১৬৪ রানের লক্ষ্য ৬ উইকেট হাতে রেখে অতিক্রম করে ফেলে ইংল্যান্ড। এর ফলে ২-০ ব্যবধানে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করল সফরকারীরা। সিবলি ৬৪ এবং জস বাটলার ৪৬ রানে অপরাজিত থাকেন।

১ম ইনিংসে ৩৭ রানে পিছিয়ে থাকা ইংলিশরা ২য় ইনিংসে লঙ্কানদের মাত্র ১২৬ রানে গুটিয়ে দেয়। ১৬৪ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে সফরকারীরাও চাপের মুখে পড়ে। ১ম ইনিংসে ৭ উইকেটের পর ২য় ইনিংসে ৩ উইকেট নেন লঙ্কান স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া। ৮৯ রানে ৪ উইকেট হারানোর পর সিবলি এবং বাটলারের ৫ম উইকেটে অবিচ্ছিন্ন ৭৫ রানের জুটিতে জয় নিশ্চিত হয় ইংল্যান্ডের।

আগের দিনের ৯ উইকেটে ৩৩৯ রানে দিন শুরু করা ইংল্যান্ডের আর মাত্র ৫ রান যোগ করতেই শেষ উইকেটের পতন হয়। এরপর দুই সেশনেই শ্রীলঙ্কাকে নাস্তানাবুদ করে ফেলে ইংলিশরা। বোলিংয়ের মত ব্যাটিংয়েও ৪০ রান করে সফল এম্বুলদেনিয়া।

ইংল্যান্ডের পক্ষে সবগুলো উইকেট নেন স্পিনাররা। ডম বেস ও জ্যাক লিচ ৪টি করে এবং শেষ ২ উইকেট অধিনায়ক জো রুটের।

গত সপ্তাহে ১ম টেস্টেও ৭ উইকেটের জয় পেয়েছিল ইংল্যান্ড। আসন্ন ভারত সফরের জন্য দুর্দান্ত প্রস্তুতি সেরে নিচ্ছে তারা।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কা ১ম ইনিংসে ৩৮১/১০ (১৩৯.৩) ও ২য় ইনিংসঃ ১২৬/১০ (৩৫.৫), এম্বুলদেনিয়া ৪০, মেন্ডিস ১৬, পেরেরা ১৪; বেস ১৬-১-৪৯-৪, লিচ ১৪-১-৫৯-৪, রুট ১.৫-১-০-২

ইংল্যান্ড ১ম ইনিংস ৩৪৪ (১১৬.১) ও ২য় ইনিংসঃ ১৬৪/৪ (৪৩.৩), সিবলি ৬৪*, বাটলার ৪৬*, বেয়ারস্টো ২৯; এম্বুলদেনিয়া ২০-৩-৭৩-৩, মেন্ডিস ১০-০-৪৮-১

ফলাফলঃ ইংল্যান্ড ৬ উইকেটে ম্যাচ জয়ী, ২-০ ব্যবধানে সিরিজ জয়ী

ম্যাচ ও সিরিজ সেরাঃ জো রুট (ইংল্যান্ড)।

৯৭ ডেস্ক

Read Previous

চট্টগ্রামে সৈকতের শুরু, ইলিংওর্থের অন্যরকম শুরু

Read Next

বেশ আনন্দিত মুশফিক, আছে আক্ষেপও

Total
3
Share