এম্বুলদেনিয়ার ৭, রুটের আক্ষেপ

এম্বুলদেনিয়ার ৭, রুটের আক্ষেপ

১৬ বছরে প্রথম ইংলিশ ক্রিকেটার হিসেবে পরপর দুই ম্যাচে দেড়শোর্ধ্ব রান করেছেন ইংল্যান্ডের মত অধিনায়ক জো রুট। তার অনবদ্য ইনিংসে গলে টেস্টের ৩য় দিন শেষে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে সফরকারীরা ৯ উইকেটে ৩৩৯ রান করেছে। যদিও দিন শেষ করেছেন আক্ষেপে পুড়ে, পূর্ণ করতে পারেননি ডাবল সেঞ্চুরি।

৪২ রানে পিছিয়ে থেকে ৪র্থ দিন শুরু করবেন জ্যাক লিচ এবং জেমস অ্যান্ডারসন। ক্যারিয়ার সেরা বোলিং করে ১৩৩ রান দিয়ে ৭ উইকেট আদায় করেছেন লঙ্কান বামহাতি স্পিনার লাসিথ এম্বুলদেনিয়া।

দিনের শেষ ওভারে ওশাদা ফার্নান্ডোর দুর্দান্ত থ্রোতে আউট হওয়ার আগে ১৮৬ রান করেন রুট। প্রথম টেস্টে ২২৮ রান করেছিলেন তিনি। ১৬ বছর আগে বাংলাদেশের বিপক্ষে পরপর দুই টেস্টে ১৯৪ ও ১৫১ রান করেছিলেন ইংল্যান্ডের সাবেক বামহাতি ওপেনার মার্কাস ট্রেসকোথিক।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

২০২০ সালে কোন সেঞ্চুরি করতে ব্যর্থ হয়েছিলেন রুট। তবে ২০২১ সালে এসেই রানের ফোয়ারা ছুটছে তার ব্যাটে। তার ফর্মে ফিরে আসাটা ভারত সফরের আগে ইংল্যান্ডের জন্য অবশ্যই ইতিবাচক।

২ উইকেটে ৯৮ রান নিয়ে দিন শুরু করে ইংল্যান্ড। আগের দিনের ২ উইকেটই নিয়েছিলেন এম্বুলদেনিয়া। এদিনও বোলিংয়ে তার কর্তৃত্ব বজায় থাকে। দিনের শুরুতে জনি বেয়ারস্টো এবং আগের টেস্টে অভিষেকে হাফ সেঞ্চুরি করা ড্যান লরেন্সকে সাজঘরে ফেরান এম্বুলদেনিয়া।

১৩২ রানে ৪ উইকেট হারানো ইংল্যান্ড এরপর রুট এবং জস বাটলারের ব্যাটে ভরসা পেতে থাকে। এ দুইজন ৫ম উইকেটে ৯৭ রানের জুটি গড়েন। বাটলার ৫২ রান করে রমেশ মেন্ডিসের ১ম টেস্ট উইকেটের শিকার হন।

বিকালের সেশনে স্যাম কারেনকে ১৩ রানে এবং ডম বেসকে ৩২ রানে ফিরিয়ে দেন। বেসের সাথে ৭ম উইকেটে ৮১ রানের জুটি গড়ে দলকে ৩০০ রানের সীমা অতিক্রম করান রুট।

মার্ক উডকে ১ রানে ফিরিয়ে ৭ম উইকেট নেন এম্বুলদেনিয়া। উডের ক্যাচ ধরে ১ম শ্রীলঙ্কান ফিল্ডার হিসেবে ১ ইনিংসে একই বোলারের বলে ৫টি ক্যাচ নেন লাহিরু থিরিমান্নে।

সংক্ষিপ্ত স্কোরঃ ৩য় দিন শেষে

শ্রীলঙ্কা ১ম ইনিংসে ৩৮১/১০ (১৩৯.৩)

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ৩৩৯/৯ (১১৪.২), রুট ১৮৬, বাটলার ৫২, বেস ৩২; এম্বুলদেনিয়া ৪১-৬-১৩২-৭, রমেশ ১৬-১-৪৮-১

৩য় দিন শেষে ইংল্যান্ড ১ম ইনিংসে ৪২ রানে পিছিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

টেস্টের আগে আত্মবিশ্বাস পেতে চায় ওয়েস্ট ইন্ডিজ

Read Next

রহমতের সেঞ্চুরিতে আফগানদের আরো এক জয়

Total
4
Share