ম্যাথুসের অপরাজিত সেঞ্চুরিতে গলে ১ম দিন শ্রীলঙ্কার

ম্যাথুসের অপরাজিত সেঞ্চুরিতে গলে ১ম দিন শ্রীলঙ্কার

অ্যাঞ্জেলো ম্যাথুসের অনবদ্য সেঞ্চুরিতে গলে ইংল্যান্ডের বিপক্ষে ২য় টেস্টের প্রথমদিন নিজেদের করে নিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। সফরকারীদের বিপক্ষে ৪ উইকেটে ২২৯ রান নিয়ে দিন শেষ করে লঙ্কানরা।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক দীনেশ চান্দিমাল। ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন নতুন বলে নিজের স্বভাবগত বৈশিষ্ট্য তুলে ধরেন। দ্রুত দুই উইকেট তুলে নেন। ফলে ৭ রানেই লঙ্কানরা কুশল পেরেরা এবং ওশাদা ফার্নান্দোকে হারিয়ে বসে।

এরপর ম্যাথুস ক্রিজে এসে দলের হাল ধরেন এবং নিজের ১১ তম সেঞ্চুরি ও গলে প্রথম সেঞ্চুরি আদায় করে নেন।

দিনশেষে ২২৮ বলে ১১ চারের সহায়তায় ১০৭ রানে অপরাজিত আছেন ম্যাথুস। এছাড়া নিরোশান ডিকওয়েলা ১৯ রানে ম্যাথুসকে ২য় দিন সঙ্গ দিবেন।

ইংলিশ দল প্রথম টেস্টের একাদশ থেকে স্টুয়ার্ড ব্রডের পরিবর্তে জেমস অ্যান্ডারসনকে দলে নেয়। প্রথম টেস্টে সাত উইকেটে জয় লাভ করেছিল ইংল্যান্ড।

দলীয় ৬ রানে অ্যান্ডারসনের বলে প্রথম স্লিপে জো রুটকে ক্যাচ দিয়ে বিদায় নেন কুশল পেরেরা।

কুশল মেন্ডিসের পরিবর্তে দলে সুযোগ পাওয়া ফার্নান্দো মাত্র ৪ বল মোকাবেলা করে অ্যান্ডারসনের বলে আউট হয়ে সাজঘরে ফেরেন।

এরপর লাহিরু থিরিমান্নের সাথে ৩য় উইকেটে ৬৯ রানের জুটি গড়েন ম্যাথুস। লাঞ্চের পর অ্যান্ডারসনের বলে জস বাটলারকে ক্যাচ দিয়ে নিজের ৪৩ রানের ইনিংসের অবসান ঘটান ওপেনার থিরিমান্নে।

৪র্থ উইকেটে অধিনায়ক চান্দিমালের সাথে ১১৭ রানের জুটি গড়ে দলকে শক্ত অবস্থানের ভীত গড়ে দেন ম্যাথুস। চান্দিমাল ৫২ রান করে মার্ক উডের বলে আউট হন। এরপর আর কোন উইকেট পড়তে দেননি ম্যাথুস ও ডিকওয়েলা।

ইংলিশ স্পিনারদ্বয় ব্যর্থতার পরিচয় দেন। জ্যাক লিচ এবং ডম বেস দুইজন মিলে ৪০ ওভার বল করে ১২০ রান দিয়েও কোন উইকেট নিতে পারেননি। পেসাররা ৪টি উইকেটই নেন।

সংক্ষিপ্ত স্কোরঃ (১ম দিন শেষে)

শ্রীলঙ্কা ২২৯/৪ (৮৭), ম্যাথুস ১০৭*, চান্দিমাল ৫২, থিরিমান্নে ৪৩; অ্যান্ডারসন ১৯-১০-২৪-৩, উড ১৭-২-৪৭-১।

৯৭ ডেস্ক

Read Previous

মিরাজের লড়াইটা মিরাজের সঙ্গেই

Read Next

বিশেষ বিমানে চট্টগ্রামে গিয়েছে দুই দল

Total
2
Share