মাশরাফিকে ছাড়িয়ে, তার পাশে বসলেন মুশফিক

মাশরাফিকে ছাড়িয়ে, তার পাশে বসলেন মুশফিক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে না থেকেও মুশফিকুর রহিমের রেকর্ড গড়ার কল্যাণে উঠে এলো মাশরাফি বিন মর্তুজার নাম। আজ (২২ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুশফিকুর রহিম খেলেছেন নিজের ২২০ তম ওয়ানডে ম্যাচ। ফলে বাংলাদেশি কোন ক্রিকেটারের সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ডে মাশরাফির (২২০) পাশে বসলেন মুশফিক।

তবে আগামী ২৫ জানুয়ারি তৃতীয় ওয়ানডেতে মাঠে নামার মধ্য দিয়ে রেকর্ডটি এককভাবে দখলে নিবেন মুশফিক। যদিও একটি জায়গায় মুশফিক ইতোমধ্যে ছাড়িয়ে গেছেন দেশের অন্যতম সফল অধিনায়ক ও পেসার মাশরাফিকে।

মাশরাফির ২২০ ম্যাচের দুইটি আফ্রিকা একাদশের বিপক্ষে এশিয়া একাদশের হয়ে। ফলে বাংলাদেশের হয়ে এই পেসারের ম্যাচ ২১৮ টি, যেখানে মুশফিকের ২২০ ম্যাচই বাংলাদেশের হয়ে।

অর্থাৎ বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ওয়ানডে খেলার রেকর্ড ইতোমধ্যেই (১ম ওয়ানডেতে) নিজের করে নিয়েছেন উইকেট রক্ষক এই ব্যাটসম্যান। ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় মুশফিকের।

আজকের ম্যাচ নিয়ে ২০৯ ম্যাচ খেলা বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল আছেন তালিকার তিন নম্বরে। যেখানে সাকিব আল হাসান খেলছেন ২০৮ তম ওয়ানডে। এই চার জনের বাইরে ২০০ বা তার বেশি ওয়ানডে খেলেনি আর কোন বাংলাদেশি ক্রিকেটার। ১৯০ ম্যাচ নিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ আছেন পঞ্চম অবস্থানে।

বাংলাদেশি হিসাবে সবচেয়ে বেশি ওয়ানডে-

২২০- মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহিম
২০৯- তামিম ইকবাল
২০৮- সাকিব আল হাসান
১৯০- মাহমুদউল্লাহ রিয়াদ
১৭৭- মোহাম্মদ আশরাফুল

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডে-

২২০- মুশফিকুর রহিম
২১৮- মাশরাফি বিন মর্তুজা
২০৯- তামিম ইকবাল
২০৮- সাকিব আল হাসান
১৯০- মাহমুদউল্লাহ রিয়াদ
১৭৫- মোহাম্মদ আশরাফুল

** মাশরাফি বিন মর্তুজা ও মোহাম্মদ আশরাফুল ২ টি করে ম্যাচ খেলেছেন এশিয়া একাদশের পক্ষে।

একই দিনে আরো এক মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। সবধরণের ফরম্যাট মিলে মুশফিকুর রহিমের ডিসমিসাল (উইকেটরক্ষক হিসাবে) সংখ্যা এখন ৪০০। তার আগে ৪০০ বা তার বেশি ডিসমিসাল (উইকেটরক্ষক হিসাবে) আছে কেবল ১৫ জনের। বাংলাদেশ থেকে এই মাইলফলক স্পর্শ করা প্রথম ব্যক্তি তিনিই।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

৯৭ প্রতিবেদক

Read Previous

আজও মিরপুরে আগে বোলিংয়ে বাংলাদেশ

Read Next

আজও মুখ থুবড়ে পড়ল ওয়েস্ট ইন্ডিজ

Total
31
Share