গুরবাজের রেকর্ড গড়া সেঞ্চুরির দিনে আফগানদের জয়

গুরবাজের রেকর্ড গড়া সেঞ্চুরির দিনে আফগানদের জয়

অভিষেকেই উদীয়মান ওপেনার রহমানউল্লাহ গুরবাজের অবিশ্বাস্য সেঞ্চুরিতে আয়ারল্যান্ডের বিপক্ষে জয় পেল আফগানিস্তান। বৃহস্পতিবার আবুধাবিতে অনুষ্ঠিত ১ম ওয়ানডেতে ১৬ রানের জয় পায় আফগানরা।

১৯ বছর বয়সী এ ব্যাটসম্যানের ১২৭ বলে ১২৭ রান এবং রাশিদ খানের ৩০ বলে ৫৫ রানের ঝড়োগতির ইনিংসের সুবাদে আইরিশদের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৮৭ রান করে আফগানরা।

অফ স্পিনার অ্যান্ডি ম্যাকব্রাইন ১০ ওভারে ২৯ রান দিয়ে ৫ উইকেট নেন।

জবাবে আইরিশরা ব্যাটিংয়ের শুরু থেকে উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়ে যায়। পরবর্তীতে লরকান টাকার ৮৩ রান করে লড়াই চালিয়ে গেলেও শেষ পর্যন্ত ১৬ রানের হার মানতে বাধ্য হয় আয়ারল্যান্ড।

এ জয়ের ফলে বিশ্বকাপ সুপার লিগ ২০২৩ বাছাইকরণের জন্য ১০ পয়েন্ট লাভ করে আফগানরা।

টস জিতে ব্যাটিং নেওয়ার পর অভিষিক্ত আফগান ওপেনার গুরবাজ শুরু থেকে দারুণ খেলতে থাকেন। ৩৮ বলে অর্ধশতরান পূর্ণ করেন। উদ্বোধনী জুটিতে জাভেদ আহমাদির সাথে ১২০ রানের জুটিও গড়েন তিনি।

আহমাদি যখন ৩৮ রানে আউট হন, তখন গুরবাজ ৭৪ রানে অপরাজিত ছিলেন। ১১৫ বলে গুরবাজ সেঞ্চুরি পূর্ণ করেন। ১২৭ বলে ৯টি বিশাল ছক্কা ও ৮টি চারে ১২৭ রান করে গ্যারেথ ডেলানির বলে আউট হন গুরবাজ।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

পরবর্তীতে ম্যাকব্রাইনের ঘূর্ণিতে আফগানদের স্কোর ৬ উইকেটে ১৯৮ রানে পরিণত হয়। ম্যাকব্রাইন ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ উইকেট শিকার করেন। শেষদিকে রাশিদ খানের ৫ ছক্কায় ৫৫ রান ও নাজিবউল্লাহর ২৯ রানে আয়ারল্যান্ডের লক্ষ্য বড় করে দেয় আফগানরা।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে ২য় ইনিংস গড় স্কোর ২০৬। তাই আইরিশদের জন্য ২৮৮ রানের টার্গেট বেশ কষ্টসাধ্য ছিল। পাকিস্তান ২০০৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৯৪ রানের টার্গেট অতিক্রম করতে সক্ষম হয়েছিল।

৩য় ওভারে কেভিন ও’ব্রায়ানের বিদায়ে আইরিশরা শুরু থেকে বিপদে পড়ে যায়। একপ্রান্তে উইকেট পড়তে থাকলেও অন্য প্রান্তে পল স্টার্লিং দ্রুত ৩৯ রান তুলে নেয়।

৮৮ রানে ৪ উইকেট হারিয়ে ধুকতে থাকা আইরিশরা টাকার ও কুর্টিস ক্যাম্ফারের মধ্যকার ৮৬ রানের জুটিতে লড়াইয়ে ফেরে। ক্যাম্ফার ৩৯ রান করেন।

টাকার ৩টি করে চার ও ছয়ে ৯৬ বলে ৮৩ রান করে আউট হলে আইরিশদের জয়ের আশা নস্যাৎ হয়ে যায়। শেষ পর্যন্ত ১৬ রানের পরাজয় মানতে হয় তাদের।

অসাধারণ সেঞ্চুরির জন্য ম্যাচ সেরা হন রহমানউল্লাহ গুরবাজ।

রবিবার একই ভেন্যুতে ৩ ম্যাচ সিরিজের ২য় ওয়ানডে অনুষ্ঠিত হবে।

সংক্ষিপ্ত স্কোরঃ

আফগানিস্তানঃ ২৮৭/৯ (৫০), গুরবাজ ১২৭, রাশিদ ৫৫, জাভেদ ৩৮; ম্যাকব্রাইন ১০-০-২৯-৫, ডেলানি ২-০-১৭-১, সিমি সিং ১০-২-৪৫-১

আয়ারল্যান্ডঃ ২৭১/৯ (৫০), টাকার ৮৩, স্টার্লিং ৩৯, ক্যামফার ৩৯; নাভিন ৯-০-৬৮-৩, মুজিব ১০-০-৪০-২, রাশিদ ১০-০-৫৬-২

ফলাফলঃ আফগানিস্তান ১৬ রানে জয়ী

ম্যাচ সেরাঃ রহমানউল্লাহ গুরবাজ (আফগানিস্তান)।

৯৭ ডেস্ক

Read Previous

নিউজিল্যান্ড সফরে যাচ্ছেন না সাকিব আল হাসান

Read Next

আজও মিরপুরে আগে বোলিংয়ে বাংলাদেশ

Total
4
Share