অভিষেকে রেকর্ড বই ওলটপালট করলেন রহমানউল্লাহ গুরবাজ

অভিষেকে রেকর্ড বই ওলটপালট করলেন রহমানউল্লাহ গুরবাজ

১৯৭২ সালের ২৪ আগস্ট ইংল্যান্ডের ডানহাতি ব্যাটসম্যান ডেনিস অ্যামিস ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করেছিলেন। ম্যানচেস্টারে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১০৩ রান করে হয়েছিলেন ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করা ১ম কোন ব্যাটসম্যান। ১৮ ওয়ানডেতে ৪ সেঞ্চুরি করা ডেনিস অ্যামিস স্থায়ীভাবে ঢুকে পড়েছিলেন রেকর্ড বুকে।

ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করার এই রেকর্ডে পরবর্তীতে যোগ দিয়েছেন আরো অনেকে। আজ (২১ জানুয়ারি, ২০২১) আফগানিস্তানের রহমানউল্লাহ গুরবাজ ১৬ তম ব্যাটসম্যান হিসাবে এই কীর্তি গড়লেন। এর আগে এই কীর্তি নেই আর কোন আফগান ব্যাটসম্যানের।

মাত্র ১৯ বছর ৫৪ দিন বয়সে এই কীর্তি গড়েন গুরবাজ। ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের মধ্যে তিনি দ্বিতীয় কনিষ্ঠতম। ১৮ বছর ৩১২ দিন বয়সে এই কীর্তি গড়ে কনিষ্ঠতম পাকিস্তানের সেলিম এলাহি।

১৯৭৮ সালের ২২ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার বিপক্ষে এন্টিগাতে অভিষেকে ১৪৮ রানের ইনিংস খেলেছিলেন ক্যারিবীয় কিংবদন্তি ডেসমন্ড হেইন্স। অভিষেকে তার চেয়ে বেশি রান করতে পারেননি আর কোন ব্যাটসম্যান। আজ তার সবচেয়ে কাছাকাছি যাওয়া গুরবাজ থামেন ১২৭ রানে।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

ওয়ানডে অভিষেকে সর্বোচ্চ রান (সেরা ৫):

ডেসমন্ড হেইন্স (ওয়েস্ট ইন্ডিজ)- ১৪৮
রহমানউল্লাহ গুরবাজ (আফগানিস্তান)- ১২৭
মার্ক চ্যাপম্যান (হংকং)- ১২৪
কলিন ইনগ্রাম (দক্ষিণ আফ্রিকা)- ১২৪
মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)- ১২২

১২৭ রানের ঝলমলে এক ইনিংস খেলার পথে রহমানউল্লাহ গুরবাজ আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে হাকান ৯ টি ছক্কা। ওয়ানডে অভিষেকে যা কোন ব্যাটসম্যানের জন্য সর্বোচ্চ। এর আগে এই রেকর্ড ছিল ভারতের নভজোৎ সিং সিধুর (৫) দখলে।

৯৭ ডেস্ক

Read Previous

‘সাকিবকে খেলা ছিল খুবই কঠিন’

Read Next

রাজস্থানের নতুন অধিনায়ক স্যামসন, পছন্দ হয়নি গম্ভীরের

Total
5
Share