‘সাকিবকে খেলা ছিল খুবই কঠিন’

'সাকিবকে খেলা ছিল খুবই কঠিন'

সাকিব আল হাসানের ম্যাচসেরা পারফরম্যান্সের দিনে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। সাকিবকে খেলাটা কঠিন ছিল বলছেন দলটির অধিনায়ক জেসন মোহাম্মদ। বাংলাদেশের ভারসাম্যপূর্ণ বোলিংয়ের আভাস পেয়েছেন আগেই, পরের ম্যাচে ব্যাটিংয়ে উন্নতির প্রত্যাশা ওয়েস্ট ইন্ডিজ অধিনায়কের।

এমনিতে খর্ব শক্তির দল নিয়ে এসেছে ওয়েস্ট ইন্ডিজ, তার উপর প্রথম ওয়ানডেতে অভিষেক হল ৬ ক্রিকেটারের। সাকিব আল হাসান, তামিম ইকবালের বিপক্ষে লড়াইটা জমবে না অনেকটা অনুমেয়ই ছিল। তবে প্রথম ওয়ানডেতে দলটির ব্যাটিং ছিল প্রত্যাশার চাইতেও খারাপ। আগে ব্যাট করে ১২২ রানেই গুটিয়ে যায়, যেখানে ভুগতে হয়েছে সাকিব আল হাসানের স্পিনে, প্রত্যাবর্তন ম্যাচে ৮ রানেই শিকার ৪ উইকেট। অভিষিক্ত পেসার হাসান মাহমুদও ছিল ইজ্জ্বল, চেনা ছন্দে মুস্তাফিজুর রহমান।

শুরুটা মুস্তাফিজ করলেও সাকিব আল হাসানের ঘূর্ণিতেই ম্যাচ থেকে ছিটকে যায় ক্যারিবিয়ানরা। সাকিবের সাথে যোগ দিয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলা কাইল মায়ের্সকে ফেরান মেহেদী হাসান মিরাজ। ম্যাচে স্পিন-পেস সমানে সমান, দুই বিভাগই নিয়েছে ৫ টি করে উইকেট।

তবে স্পিনেই বেশি নাকাল হয়েছেন স্বীকার করলেন ক্যারিবিয়ান অধিনায়ক। ম্যাচ শেষে জানালেন, ‘পেসাররা ভালো শুরু করেছিল কিন্তু স্পিনারার আমাদের সত্যি চেপে ধরে। সাকিবকে খেলা ছিল খুবই কঠিন। সে গুরুত্বপূর্ণ উইকেটগুলো তুলে নিল। তারা দারুণ বোলিং করেছে, বলে কিছুটা মুভমেন্টও পেয়েছে। আমরা জানতাম তারা তিন পেসার ও দুই স্পিনারের ভারসাম্যপূর্ণ বোলিং আক্রমণ নিয়ে আসবে। আশা করছি পরের ম্যাচে ব্যাটিং বিভাগে আমরা আরও ভালো কিছু করতে পারবো।’

দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তনটা সাকিব আল হাসান রাঙালেন ম্যাচ সেরার পুরস্কার জিতে। বল হাতে ৪ উইকেটের সাথে ব্যাত হাতে করেছেন ১৯ রান।

সাকিব সম্পর্কে বলতে গিয়ে জেসন মোহাম্মদ বলেন, ‘যখন সে খেলছিল তখন সে বিশ্বের সেরা অলরাউন্ডার ছিল। বর্তমান বিশ্বে সে অন্যতম সেরা স্পিনারদের একজন। তার দারুণ একটা বোলিং স্পেল ছিল (ম্যাচে), আমরা যদি বোলিং ফিগারটা দেখি তবেই বুঝতে পারবো।’

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

১২২ রানের পুঁজি নিয়েও লড়াইটা দারুণ করেছে ক্যারিবিয়ায়ন বোলাররা। বিশেষ করে অভিষিক্ত স্পিনার আকিল হোসেন ছিলেন দুর্দান্ত। অভিষেকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওয়ানডেতে সেরা বোলিং ফিগারও বর্তমানে তার। ১০ ওভারে ২ মেডেনসহ ২৬ রান খরচায় নিয়েছেন তিন উইকেট।

দলের বোলারদের পারফরম্যান্সে খুশি অধিনায়ক জেসন মোহাম্মদ বলেন, ‘আমার মনে হয় বোলাররা ভালো পারফরম্যান্স করেছে। আকিল (হোসেন) তার অভিষেকে দারুণ করল। সে আমাদের হয়ে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেয়। সে বেশ মিতব্যয়ীও ছিল। আমি বোলারদের পারফরম্যান্সে খুব খুশি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

নিজের পারফরম্যান্সে খুশি আকিল পুড়ছেন আক্ষেপেও

Read Next

অভিষেকে রেকর্ড বই ওলটপালট করলেন রহমানউল্লাহ গুরবাজ

Total
4
Share