আইপিএলের ৮ ফ্র‍্যাঞ্চাইজির ধরে রাখা ও ছেড়ে দেওয়া খেলোয়াড়ের তালিকা

আইপিএল ২০২০ এ কে জিতলেন কোন পুরষ্কার

আইপিএল নতুন মৌসুমের জন্য ধরে রাখা ক্রিকেটারদের তালিকা জমা দেওয়ার শেষ দিন ছিল আজ বুধবার (২০ জানুয়ারি)। সেই হিসাবে সব ফ্র‍্যাঞ্চাইজিই তাঁদের রিটেইনড ও রিলিজড ক্রিকেটারের তালিকা চূড়ান্ত করার প্রক্রিয়া শেষ করেছে। এদিন বেশ কিছু ফ্র্যাঞ্চাইজির সঙ্গে আগের আসরের ক্রিকেটারদের সম্পর্কের অবসান ঘটেছে। ৮ ফ্র‍্যাঞ্চাইজির স্কোয়াড থেকে বাদ পড়লেন স্মিথ, ফিঞ্চ, ম্যাক্সওয়েল, নিশামদের মতো তারকারাও।

শ্রীলঙ্কান লাসিথ মালিঙ্গা সহ মোট ৭ ক্রিকেটারকে ছেড়ে দিয়েছে ২০২০ এর চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স। তবে গত আসরে পারফর্ম করে ফাইনাল জেতানো প্রায় সব ক্রিকেটারকেই ধরে রেখেছে মুম্বাই ইন্ডিয়ান্স ফ্র‍্যাঞ্চাইজি।

কোলকাতা নাইট রাইডার্স মোট ১৭জন ক্রিকেটারকে ধরে রেখেছে। যাদের মধ্যে ১১ জন ভারতীয় এবং ৬ জন বিদেশী ক্রিকেটার। ছেড়ে দিয়েছে মাত্র ৫ জন ক্রিকেটারকে।

সুরেশ রায়নাকে শেষমেশ আইপিএল ২০২১ এর জন্য দলেই রেখেছে চেন্নাই সুপার কিংস। তবে ছেড়ে দিয়েছে হরভজন সিংয়ের মতো অভিজ্ঞ স্পিনারকে। নানা গুঞ্জন জন্ম নিলেও সবকিছু ভুল প্রমাণিত হয়ে চেন্নাইয়ের অধিনায়ক থাকছেন মহেন্দ্র সিং ধোনিই। শেন ওয়াটসন না থাকলেও ডোয়াইন ব্র্যাভোর সঙ্গে নতুন মৌসুমে দলেই আছেন ইমরান তাহির ও ফাফ ডু’প্লেসিস।

স্কোয়াডের ২১জন ক্রিকেটারকে ধরে রেখেছে সানরাইজার্স হায়দ্রাবাদ। ছেড়ে দিয়েছে মাত্র ৫ জন ক্রিকেটারকে। সেট টিম ধরে রেখেই মাঠে নামার সিদ্ধান্ত হায়দ্রাবাদের।

রাজস্থান মোট ১৭ ক্রিকেটারকে ধরে রেখেছে। ছেড়ে দিয়েছে ৮ ক্রিকেটারকে। স্টিভ স্মিথ ছাড়াও রয়্যালস দিয়েছে টম কারেনকে। স্যাঞ্জু স্যামসন হবেন নতুন মৌসুমে রাজস্থান রয়্যালসের অধিনায়ক।

আইপিএল ২০২১-এর নিলামের আগে স্কোয়াড থেকে একঝাঁক তারকা ক্রিকেটারকে ছেড়ে দিল আরসিবি। মোট ১২ জন ক্রিকেটারকে ধরে রেখেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

গত আসরে পারফর্ম না করায় গ্লেন ম্যাক্সওয়েলকে এবার আর স্কোয়াডে রাখেনি কিংস ইলেভেন পাঞ্জাব। ম্যাক্সওয়েল ছাড়াও পাঞ্জাব ছেড়ে দিয়েছে শেলডন কটরেল এবং জিমি নিশামের মতো আন্তর্জাতিক তারকাদের। তবে ইউনিভার্সাল বস ক্রিস গেইল আছেন দলের সঙ্গেই। মোট ১৬ ক্রিকেটারকে ধরে রেখেছে পাঞ্জাব। ছেড়ে দিয়েছে ৯ ক্রিকেটারকে।

৬ জন খেলোয়াড়কে দিল্লি ক্যাপিটালস ছেড়ে দিয়েছে, বাকি খেলোয়াড়দের তারা রিটেইন করেছে। শ্রেয়াস আইয়ার, শিখর ধাওয়ান, মার্কাস স্টোইনিস, রিশাব পান্ট, কাগিসো রাবাদা, আনরিখ নরকিয়াদের মতো বেশকিছু তারকা খেলোয়াড়দের উপর এবারও ভরসা রেখেছে গত আসরের রানার্স আপ দিল্লি।

আইপিএল ফ্র‍্যাঞ্চাইজির রিটেইনড, রিলিজড ক্রিকেটারের তালিকাঃ

মুম্বাই ইন্ডিয়ান্সঃ

রিটেইনডঃ রোহিত শর্মা, কাইরন পোলার্ড, হার্দিক পান্ডিয়া, ট্রেন্ট বোল্ট, কুইন্টন ডি কক, সুরিয়াকুমার যাদব, জসপ্রীত বুমরাহ, রাহুল চাহার, ইশান কিশান, ক্রুনাল পান্ডিয়া, ক্রিস লীন, ধাওয়াল কুলকার্নি, মহসীন খান, অনুকূল রয়, আদিত্য তারে, সৌরভ তিওয়ারি, জয়ন্ত যাদব ও আনমোলপ্রীত সিং।

রিলিজডঃ লসিথ মালিঙ্গা, নাথান কোল্টার-নাইল, জেমস প্যাটিনসন, শেরফানে রাদারফোর্ড, মিচেল ম্যাকক্লেনাগান, প্রিন্স বলবন্ত রায় ও দিগবিজয় দেশমুখ।

কোলকাতা নাইট রাইডার্সঃ

রিটেইনডঃ এউইন মরগান, দীনেশ কার্তিক, নীতিশ রানা, শুবমান গিল, রিঙ্কু সিং, রাহুল ত্রিপাঠী, কলমেশ নাগারকোটি, কুলদীপ যাদব, লকি ফার্গুসন, প্যাট কামিন্স, প্রসিদ্ধ কৃষ্ণা, সন্দীপ ওয়ারিয়র, শিবম মাভি, বরুণ চক্রবর্তী, আন্দ্রে রাসেল, সুনীল নারাইন ও টিম সেইফার্ট।

রিলিজডঃ টম ব্যান্টন, ক্রিস গ্রিন, নিখিল নায়েক, এম সিদ্ধার্থ ও সিদ্ধেশ ল্যাড।

চেন্নাই সুপার কিংসঃ

রিটেইনডঃ মহেন্দ্র সিং ধোনি, রবীন্দ্র জাদেজা, সুরেশ রায়না, ফাফ ডু’ প্লেসিস, স্যাম কারেন, ডোয়াইন ব্র্যাভো, জশ হ্যাজেলউড, লুঙ্গি এনগিডি, আম্বাতি রায়ডু, করণ শর্মা, মিচেল স্যান্টনার, শার্দুল ঠাকুর, রুতুরাজ গায়কোয়াড, নারায়ন জগদীশান, ইমরান তাহির, দীপক চাহার, কেএম আসিফ ও আর সাই কিশোর।

রিলিজডঃ হরভজন সিং, কেদার যাদব, পীযূষ চাওলা, মুরলি বিজয়, মনু কুমার ও শেন ওয়াটসন (অবসর নিয়েছেন)।

সানরাইজার্স হায়দ্রাবাদঃ

রিটেইনডঃ প্রিয়ম গার্গ, অভিষেক শর্মা, আব্দুল সামাদ, ডেভিড ওয়ার্নার, মোহাম্মদ নবি, মিচেল মার্শ, কেন উইলিয়ামসন, ঋদ্ধিমান সাহা, মনীশ পান্ডে, জনি বেয়ারস্টো, শ্রীবতস গোস্বামী, শাহবাজ নদিম, ভুবনেশ্বর কুমার, সিদ্ধার্থ কউল, সন্দীপ শর্মা, বিজয় শঙ্কর, ভিরাট সিং, বাসিল থাম্পি, রশিদ খান, থাঙ্গারাসু নটরাজন ও খলিল আহমেদ।

রিলিজডঃ আর সঞ্জয় যাদব, বি সন্দীপ, বিলি স্ট্যানলেক, ফ্যাবিয়ান অ্যালেন ও পৃথ্বীরাজ ইয়ারা।

রাজস্থান রয়্যালসঃ

রিটেইনডঃ স্যাঞ্জু স্যামসন, শ্রেয়াস গোপাল, জস বাটলার, রাহুল তেওয়াটিয়া, রিয়ান পরাগ, বেন স্টোকস, জফরা আর্চার, কার্তিক তিয়াগি, মহীপাল লোমরোর, যশ্বস্বী জসওয়াল, ডেভিড মিলার, জয়দেব উনাদকাট, অনূজ রাওয়াত, মায়াঙ্ক মার্কান্ডে, মনন বোহরা, অ্যান্ড্রু টাই ও রবিন উথাপ্পা।

রিলিজডঃ স্টিভ স্মিথ, টম কারেন, বরুণ অ্যারুন, ওশানে থমাস, শশাঙ্ক সিং, অঙ্কিত রাজপুত, আকাশ সিং ও অনিরুদ্ধ যোশি।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরঃ

রিটেইনডঃ ভিরাট কোহলি, এবি ডি’ ভিলিয়ার্স, যুজবেন্দ্র চাহাল, দেবদূত পাডিক্কাল, ওয়াশিংটন সুন্দর, মোহাম্মদ সিরাজ, নবদ্বীপ সাইনি, অ্যাডাম জাম্পা, শাহবাজ আহমেদ, জোশ ফিলিপ, কেন রিচার্ডসন ও পবন দেশপান্ডে।

রিলিজডঃ মইন আলি, শিবাম দুবে, গুরকিরাত সিং মন, অ্যারন ফিঞ্চ, ক্রিস মরিস, পবন নেগী, পার্থিব প্যাটেল (অবসর নিয়েছেন), ডেল স্টেইন (সরে দাঁড়িয়েছেন), ইসুরু উদানা ও উমেশ যাদব।

কিংস ইলেভেন পাঞ্জাবঃ

রিটেইনডঃ লোকেশ রাহুল, ক্রিস গেইল, মায়াঙ্ক আগরওয়াল, নিকোলাস পুরান, মানদ্বীপ সিং, সরফরাজ খান, দীপক হুডা, প্রবসিমরন সিং, মোহাম্মদ শামি, ক্রিস জর্ডান, দর্শন নালকান্ডে, রবি বিষ্ণয়, মুরুগান অশ্বিন, আর্শদ্বীপ সিং, হরপ্রীত ব্রার ও ইশান পোড়েল।

রিলিজডঃ গ্লেন ম্যাক্সওয়েল, করুণ নায়ার, জিমি নিশাম, হার্দুস ভিলজোয়েন, জগদীশা সূচিত, মুজিব উর রহমান, শেলডন কটরেল, কৃষ্ণাপ্পা গৌতম ও তাজিন্দর সিং।

দিল্লি ক্যাপিটালসঃ

রিটেইনডঃ শ্রেয়াস আইয়ার, পৃথ্বী শ, শিখর ধাওয়ান, অমিত মিশ্র, কাগিসো রাবাদা, আক্সার প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, মার্কাস স্টোইনিস, ক্রিস ওকস, রিশাব পান্ট, শিমরন হেটমেয়ার, ললিত যাদব, আজিঙ্কা রাহানে, আবেশ খান, হর্ষল প্যাটেল, ইশান্ত শর্মা ও আনরিখ নরকিয়া।

রিলিজডঃ সন্দ্বীপ লামিছানে, অ্যালেক্স ক্যারি, তুষার দেশপাণ্ডে, মোহিত শর্মা, জেসন রয় ও কিমো পল।

৯৭ ডেস্ক

Read Previous

শান্তকে একাদশে রাখতে চারে সাকিব, দলের সিদ্ধান্ত মেনেছেন সাকিব

Read Next

অভিষিক্ত হাসান মাহমুদকে যেমন দেখলেন সাকিব-তামিম

Total
41
Share