চলে গেলেন রাইসউদ্দিন আহমেদ

চলে গেলেন রাইসউদ্দিন আহমেদ

প্রবীণ ক্রীড়া সংগঠক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সাবেক সাধারণ সম্পাদক রাইসউদ্দিন আহমেদ জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন প্রায় অনেকদিন ধরেই। আজ বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বেশ কিছুদিন আগে করোনায় আক্রান্ত হয়ে ভর্তি হন রাজধানীর এভারকেয়ার হাসপাতালে। সেখানে অবস্থার অবনতি হওয়ায় তাঁকে পরবর্তীতে লাইফ সাপোর্টও নিয়ে যাওয়া হয়। তার মৃত্যুর খবর ক্রিকেট৯৭’কে নিশ্চিত করেন তার পুত্র আশফাক আহমেদ।

রাইসউদ্দিন আহমেদ
ক্রিকেট৯৭ এর আনুষ্ঠানিক যাত্রা শুরুর দিনে এসেছিলেন রাইসউদ্দিন আহমেদ (মাইক্রোফোন হাতে)

৮২ বছর বয়সে পৃথিবীর মায়া কাটিয়ে চলে যাওয়া রাইসউদ্দিন আহমেদ পুরো জীবন জুড়েই জড়িয়ে ছিলেন বিভিন্ন ক্রীড়া ক্ষেত্রের সঙ্গে।

রাইসউদ্দিন আহমেদের মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট সাপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএসএ)।

১৯৬৫-৬৮ সাল পর্যন্ত ম্যানেজারের দায়িত্বে ছিলেন পিআইএ ক্রিকেট ও হকি টিমের। এরপর ইপিএসএফ’এ থেকে পাকিস্তান অলিম্পিক অ্যাসোসিয়েশন ও পাকিস্তান ক্রিকেট বোর্ড এর হয়ে প্রতিনিধিত্ব করেছেন।

১৯৬৫ সালে পূর্ব পাকিস্তান বাস্কেটবল দলের কোচ হিসাবে দায়িত্ব পেয়েছিল রাইসউদ্দিন আহমেদ। এর আগে ১৯৬০-৬৫ পর্যন্ত এই দলেরই একজন সদস্য ছিলেন তিনি।

১৯৫৮ থেকে ১৯৫৯ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় দলের হয়ে কায়েদ-ই-আজম ট্রফিতে খেলেছিলেন। এরপর ১৯৫৯ সালেই ডাক পান পূর্ব পাকিস্তান ক্রিকেট দলে। ১৯৬০-৬১ মৌসুমে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন রাইসউদ্দিন আহমেদ।

১৯৬৯ সালে ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন পাকিস্তান বাস্কেটবল বাস্কেটবল ফেডারেশনের। ১৯৬৫-৬৯ পর্যন্ত সময়কালে রাইসউদ্দিন আহমেদ ছিলেন সচিব ক্রিকেট কমিটি, পূর্ব পাকিস্তান স্পোর্টস ফেডারেশনের (ইপিএসএফ)।

১৯৭৭ সালে তার প্রচেষ্টায় বাংলাদেশে খেলতে এসেছিল এমসিসি (মেরিলিবোন ক্রিকেট ক্লাব)। প্রয়াত শামীম কবির নেতৃত্ব দিয়েছিলেন বাংলাদেশ দলকে।

১৯৮১ তে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি থেকে অর্জন করেন সেরা ক্রীড়া সংগঠক পুরষ্কার। ১৯৮৪ তে একই সেরা ক্রীড়া সংগঠক পুরষ্কার প্রদান করে বাংলাদেশ ক্রীড়া সাংবাদিক সমিতি। এরমধ্যে ১৯৮২ তে রাইসউদ্দিন আহমেদ অর্জন করেন এমসিসির (মেরিলিবোন ক্রিকেট ক্লাব) আজীবন সদস্য পদ।

৯৭ প্রতিবেদক

Read Previous

মিরপুরে একদিনে দুই অভিষেক?

Read Next

আগে বোলিংয়ে বাংলাদেশ, এক অভিষেক

Total
9
Share