মিরপুরে একদিনে দুই অভিষেক?

মিরপুরে একদিনে দুই অভিষেক?

মিরপুরে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ সেরা একাদশ কেমন হবে? এই প্রশ্নের উত্তর অনেকটায় বলে দিয়েছে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক ও হেড কোচ। টিম ম্যানেজমেন্ট যদি প্রথম ম্যাচেই তরুণদের সুযোগ দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে চায় তাহলে মিরপুরে অভিষেক হতে চলছে দুই তরুণ ক্রিকেটারের। মেহেদী হাসানের সঙ্গে টাইগারদের রঙিন জার্সিতে মাতাতে অপেক্ষায় হাসান মাহমুদ।

গত মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছে বাংলাদেশ। এরপর করোনার পর গোটা পৃথিবীতেই ক্রিকেট বন্ধ হয়ে গিয়েছিল। করোনা পরবর্তী সময়ে প্রায় সব দেশে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ফিরলেও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে বাংলাদেশের।

আজ বুধবার (২০ই জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

মাশরাফি বিন মর্তুজা স্কোয়াডে না থাকায় বাংলাদেশ ওয়ানডে দলের নতুন অধিনায়ক তামিম ইকবাল। লম্বা সময়ের জন্য অধিনায়কত্ব পাবার পর অধিনায়ক হিসাবে তামিমেরও অভিষেক হতে চলছে।

ওপেনিংয়ে তামিম ইকবালের সঙ্গে লিটন কুমার দাস। টপ অর্ডারে তামিম-লিটনের জুটি বেশ প্রতিষ্ঠিত। তিন নম্বর পজিশনে নাজমুল হোসেন শান্ত। সাকিব আল হাসান নিষেধাজ্ঞায় থাকায় সবশেষ জিম্বাবুয়ে সিরিজে শান্ত তিনে ব্যাটিং করে, এবং দারুণভাবে পারফর্মও করে। শান্তকে তিনে আর সুযোগ দিয়ে দেখতে চায় টিম ম্যানেজমেন্ট। শান্তকে জায়গা করে দিতেই পছন্দের পজিশন ছাড়তে হচ্ছে সাকিবকে।

চারে খেলবেন সাকিব আল হাসান। ২০১৯ বিশ্বকাপে সাকিব তিনে খেললেও দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে থাকায় তাঁকে একটু সময় দিতে চারে আনা হয়েছে। পাঁচ ও ছয়ে মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। মিডল অর্ডারে আমরা পরিণত ও অভিজ্ঞ ব্যাটসম্যানদের রাখতেই চার, পাঁচ, ছয়ে সাকিব-মুশফিক-রিয়াদের মতো অভিজ্ঞদের ভাবছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

সাতে সৌম্য সরকার। ইনিংসের শেষদিকে পাওয়ার-হিটিংয়ের জন্যেই সৌম্য নিচে খেলবে। আটে বাংলাদেশ দলের ‘অটো চয়েজ’ মোহাম্মদ সাইফউদ্দিন। পেস বোলিং অলরাউন্ডার বর্তমান বাংলাদেশ দলের সবচেয়ে বড় অস্ত্র।

টি-টোয়েন্টি খেললেও এখনো ওয়ানডেতে অভিষেক হয়নি অলরাউন্ডার মেহেদী হাসান ও পেসার হাসান মাহমুদের। এই ম্যাচে এই দুই তরুণের অভিষেক হওয়ার সম্ভাবনা বেশি।

স্পিনার হিসাবে তাইজুল ইসলামকে একাদশে না রাখা হলে ওয়ানডেতে অভিষেক হতে পারে তরুণ অলরাউন্ডার মেহেদী হাসানের।

মুস্তাফিজুর রহমান একাদশে নিশ্চিত। তবে আরেক পেসার নিয়ে খেলাতে যেয়ে সম্প্রতি পারফর্ম্যান্স বিবেচনায় তাসকিনকে রাখা হবে সেরা একাদশে। কিন্তু তাসকিন আহমেদের বদলে অভিষেকের অপেক্ষায় থাকা তরুণ পেসার হাসান মাহমুদকে একাদশে রেখে চমক দেখাতে পারে বাংলাদেশ।

তাহলে মিরপুরে একদিনেই অভিষেক হয়ে যাবে দুই ক্রিকেটারের।

বাংলাদেশের সম্ভাব্য একাদশঃ

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, তাইজুল ইসলাম/মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ/তাসকিন আহমেদ।

৯৭ ডেস্ক

Read Previous

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট থেকে অনুপ্রেরণা নিচ্ছে ওয়েস্ট ইন্ডিজ

Read Next

চলে গেলেন রাইসউদ্দিন আহমেদ

Total
1
Share