বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের শুরুতে ডিআরএস নিয়ে সংশয়

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ

বঙ্গবন্ধু বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আনুষ্ঠানিক সম্প্রচারকারী প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্পোর্টস ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান বেনটেক লিমিটেড পেয়েছে সম্প্রচার স্বত্ব, খেলা দেখা যাবে টি-স্পোর্টস ও নাগরিক টিভিতে। তবে ব্রিটিশ ইঞ্জিনিয়ারের কোয়ারেন্টাইন জটিলতায় প্রথম দিকে ডিআরএস নিয়ে আছে সংশয়।

সিরিজের তিনটি ওয়ানডে ও দুইটি টেস্ট ম্যাচে ২৬ টি ক্যামেরা ব্যবহারের পরিকল্পনা রয়েছে। স্পাইডার ক্যাম ব্যবহারে প্রয়োজন ড্রোন। আর আকাশে ড্রোন উড়াতেও লাগবে সরকারি অনুমতি। সেটিরও চেষ্টা করছে বিসিবি।

তবে ২০ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজের আগে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহারেই কিছুটা ভোগান্তির শঙ্কা। মূলত ডিআরএসের দেখভাল করা ইংলিশ একজন ইঞ্জিনিয়ারের কোয়ারেন্টাইন ইস্যুতে আছে জটিলতা।

ইংল্যান্ড থেকে আসা যে কারও জন্যই সরকার ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে। তবে বিশেষ অনুমত সাপেক্ষে কোয়ারেন্টাইন শিথিল হয়েছে বিসিবির বেশ কয়েকজন ব্রিটিশ কোচিং স্টাফের।

ডিআরএস পরিচালনা করা ব্রিটিশ ইঞ্জিনিয়ারের ক্ষেত্রেও একই পথে হাঁটছে বিসিবি। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস আজ (১৮ জানুয়ারি) রাজধানীর ওয়েস্টিন হোটেলে গণমাধ্যমকে এমনটাই জানান।

তিনি বলেন, ‘ডিআরএস তো অবশ্যই থাকবে। তবে ডিআরএসের একটি ইস্যু হচ্ছে আমাদের ইঞ্জিনিয়ার লন্ডন থেকে আসার কথা। আপনারা জানেন যে ইংল্যান্ডের কোভিড প্রটোকল আছে। ১৪ দিনের মধ্যে প্রথম ৪ দিন আইসোলেশনে থাকতে হবে মানে সরকারি আইসোলেশনে থাকতে হবে ৪ দিন।’

‘আর ১০ দিন নিজের ব্যবস্থায় থাকতে পারবে। এই ১৪ দিন। কিন্তু এটার জন্য আমরা স্বাস্থ্য মন্ত্রনালয়ে আবেদন করেছি। একই সঙ্গে কোভিড অথরিটি যারা এটা দেখাশোনা করেন তাদের সঙ্গেও আমরা বলেছি। তো দেখা যাক এখন কি হয়। তবে একজন ইঞ্জিনিয়ার যদি আমরা টাইমলি করতে পারি ২০ তারিখে হতেও পারে হয়তো আমাদের সমস্যা হতে পারে।’

‘যদি আমরা টাইমলি সব কিছু শেষ করতে পারি তাহলে হয়তো ডি আর এসের সমস্যা টা হবেনা। নতুবা এই ম্যাচের পর থেকে ডিআরএসের সমস্যাটার সমাধান হয়ে যাবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

২৬ টি ক্যামেরা নিয়ে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দেখানোর পরিকল্পনা

Read Next

আলোচিত জার্সির ডিজাইনার শোনালেন পেছনের গল্প

Total
2
Share