৬ পেসারের চেয়ে ৪ স্পিনার নিয়েই ভাবছে বেশি ওয়েস্ট ইন্ডিজ

সিমন্স

বাংলাদেশ দলের ১৮ সদস্যের ওয়ানডে স্কোয়াডে জায়গা পেয়েছেন ৬ জন পেসার। সাকিব আল হাসান সহ আছেন ৪ স্পিনার। স্কোয়াডে পেসার সংখ্যা বেশি হলেও ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্স মনে করেন স্পিনই হতে পারে তাদের জন্য বড় ফাঁদ। নিজেদের আন্ডারডগ মেনে নিয়ে প্রতিপক্ষের শক্তিমত্তা নিয়ে আপাতত ভাবতে চায়না ক্যারিবিয়ানরা।

ঘরের মাঠে বাংলাদেশ মানেই স্পিন নির্ভর দল। এর আগে টাইগার স্পিনারদের মায়াজালে আঁটকে গেছে বড় বড় দলগুলোও। আগেরবার বাংলাদেশ সফরে এসে তিক্ত অভিজ্ঞতা হয়েছে ক্যারিবিয়ানদেরও। ফলে স্কোয়াডে ৬ পেসারের চাইতে ৪ স্পিনার নিয়েই কিছুটা চিন্তিত দলটির কোচ ফিল সিমন্স। যদিও নিজেদের কাজটা ঠিকঠাক করার দিকেই বাড়তি নজর তাদের।

আজ (১৭ জানুয়ারি) মিরপুরে অনুশীলন শেষে এক ভিডিও বার্তায় সিমন্স বলেন, ‘তাদের এখনো চারজন মূল স্পিনার আছে স্কোয়াডে। তারা দুই বা তিন পেসার খেলাক না কেন এটা এমন কিছু যা তারা পরিবর্তনের চেষ্টা করতে পারে। যার মানে দাঁড়ায় আমরা ব্যাটিং বান্ধব একটা ভালো পিচ পেতে পারি। এটা আসলে বলা মুশকিল। কিন্তু চারজন স্পিনার কিন্তু এখনো আছেই।’

‘আমি আশা করছি যে তারা চার বা পাঁচ স্পিনারই খেলাক না কেন এটি আমাদের হাতে চলে আসে এবং এটি আমাদের ভাবনার ক্ষেত্রে ভূমিকা রাখে। আমরা আন্ডারডগ হয়ে খেলবো। সুতরাং আমি আশা করি যে তারা কারা খেলছে তার চাইতে এটিই আমাদের জন্য বড় হয়ে আসবে।’

২০ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ওয়ানডে সিরিজ সামনে রেখে দুই দলই চালিয়ে যাচ্ছে অনুশীলন। ১৮ জানুয়ারি নিজেদের মধ্যে ভাগ হয়ে ক্যারিবিয়ানরা খেলবে প্রস্তুতি ম্যাচ। এর আগে বাংলাদেশও খেলেছে নিজেদের মধ্যে দুইটি প্রস্তুতি ম্যাচ। দ্বিতীয় প্রস্তুতি ম্যাচের দিনই চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করে নির্বাচকরা।

যেখানে মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন ছাড়াও প্রথমবার ওয়ানডে স্কোয়াডে জায়গা হয়েছে তরুণ হাসান মাহমুদ ও শরিফুল ইসলামের। অন্যদিকে সাকিব আল হাসানের সাথে আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। অফ স্পিনার হিসেবে মেহেদী মিরাজের সাথে প্রথমবার ডাক পড়েছে অলরাউন্ডার শেখ মেহেদী হাসানের।

৯৭ প্রতিবেদক

Read Previous

গল টেস্টের শেষ দিনে রোমাঞ্চের হাতছানি

Read Next

শেষ দিনে বিপদ ছাড়াই গল টেস্ট জিতল ইংল্যান্ড

Total
3
Share