২ বছরের সব ক্রিকেট ইভেন্ট হবে বঙ্গবন্ধুর নামে

২ বছরের সব ক্রিকেট ইভেন্ট হবে বঙ্গবন্ধুর নামে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে চলতি বছর ও আগামী বছর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) সকল ক্রিকেট ইভেন্টের নামকরণ হবে বঙ্গবন্ধুর নামে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টাইটেল স্পন্সরশিপ ঘোষণার অনুষ্ঠানে আজ (১৬ জানুয়ারি) এমনটাই জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ২০২০ সালকে মুজিব বর্ষ হিসেবে ঘোষণা করেছিল সরকার। সময়সীমা ছিল গত বছরের ১৭ মার্চ থেকে চলতি বছরের ২৬ মার্চ পর্যন্ত। মুজিব বর্ষ উদযাপনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) নানা উদ্যোগ হাতে নেয়।

কিন্তু করোনা থাবায় থমকে যায় সবকিছুই। এদিকে সরকারও নতুন করে মুজিব বর্ষের সময়সীমা চলতি বছরের ১৬ ডিসেম্বর পর্যন্ত বাড়ায়। আর বিসিবিও আগামী বছর পর্যন্ত নিজেদের সকল ক্রিকেট ইভেন্টের নামকরণ করবে বঙ্গবন্ধুর নামে। যদিও করোনা পাশ কাটিয়ে গত বছর আয়োজিত একটি ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের নামও বঙ্গবন্ধুর নামে নামকরণ করা হয়েছিল।

মুজিববর্ষ উদযাপনে গত বছর এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের মধ্যকার দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ আয়োজনের সবকিছু চূড়ান্তই ছিল। যেখানে দেখা মিলতো বিশ্বের বড় বড় সব তারকা ক্রিকেটারদের। কিন্তু করোনা প্রভাবে অন্যান্য সব ক্রিকেট কার্যক্রমের মত স্থগত করতে হয় সিরিজটিও।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠের সিরিজ দিয়ে করোনা পরবর্তী আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে যাচ্ছে বাংলাদেশ। সিরিজটির টাইটেল স্পন্সর হয়েছেন আইসক্রিম প্রস্তুতকারী প্রতিষ্ঠান লাভেলো, যাদের সাথে আছে ইলেকট্রনিক্স পন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটনও।

তবে নামকরণ হয়েছে বঙ্গবন্ধু বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজ নামে। এই সিরিজের ন্যায় আগামী দুই বছর সব আয়োজনেই জুড়ে দেওয়া হবে বঙ্গবন্ধুর নাম।

এ প্রসঙ্গে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘এই বছর এবং আগামী বছর খুবই গুরুত্বপূর্ণ। আমরা মুজিববর্ষের মধ্য দিয়ে যাচ্ছি। আমাদের জাতির পিতাকে উৎসর্গ করে একটা বড় টুর্নামেন্ট করার কথা ছিল যেটা আমরা কোভিডের কারণে করতে পারিনি। যেটাতে অনেক আন্তর্জাতিক ক্রিকেটার জড়িত ছিল যে কারণে আমরা করতে পারিনি। তো আগামী বছর পর্যন্ত আমাদের যতগুলো ক্রিকেট ইভেন্ট হবে সবগুলোর নাম বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করা হবে।’

‘স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে এই সময় আমরা চাচ্ছি যতগুলো খেলা আছে বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করতে। এমন চিন্তা আছে আমাদের। সে জন্য ওয়েস্ট ইন্ডিজ সিরিজটার নামে নামকরণ করে রেখেছি। এখন যে ঘরোয়া খেলাগুলো হবে আমাদের যে একটা টি-টোয়েন্টি টুর্নামেন্ট হয়েছে বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করেছি। এখানে আমরা যতটুকু পারি স্মরণ করার চেষ্টা করব।’

৯৭ প্রতিবেদক

Read Previous

১৭ বছরের অপেক্ষার অবসান হচ্ছে আলিম দারের

Read Next

বাংলাদেশের চূড়ান্ত ওয়ানডে স্কোয়াড ঘোষণা

Total
27
Share