সফল হয়েও অদ্ভুত লাগছে ডম বেসের

ডম বেস

শ্রীলঙ্কার বিপক্ষে গলে টেস্টের ১ম ইনিংসে মাত্র ৩০ রান খরচে মূল্যবান ৫ উইকেট নিয়েছেন ইংল্যান্ডের অফ স্পিনার ডমিনিক বেস। তার চমৎকার বোলিংয়ের সুবাদে শ্রীলঙ্কা মাত্র ১৩৫ রানে অলআউট হয়ে যায়।

৬১ বলে তিনি ৫ উইকেট আদায় করে নেন, যা প্রথম ইনিংসে দ্রুত ৫ উইকেট নেওয়া স্পিনারদের ক্ষেত্রে ৪র্থ। শীর্ষে রয়েছেন লঙ্কান কিংবদন্তি মুত্তিয়াহ মুরালিধরন। ২০০৭ কলম্বো টেস্টে বাংলাদেশের বিপক্ষে ৪৫ বলে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

ক্যারিয়ার সেরা বোলিংয়ের পরও নিজের পারফরম্যান্সে সন্তুষ্ট নন বেস। তার মতে লঙ্কান ক্রিকেটাররা দ্রুত শট খেলতে গিয়ে উইকেট বিলিয়েছে। একইসাথে ভাগ্যের সহায়তাও পেয়েছেন বলে জানিয়েছেন বেস।

‘আমি মনে করি না আমি খুব ভালো বোলিং করেছি। আমি খুব নার্ভাস অনুভব করছিলাম। আমি সচরাচর যেভাবে বোলিং করি,সেভাবে করতে পারিনি,’ বেস বলেন।

‘আমার প্রস্তুতি অনুযায়ী এটা বেশ হাস্যকর ছিল। গত গ্রীষ্মের পর আমি কোন টেস্ট ম্যাচ খেলিনি। এখানে আসার পর থেকে অনেক বৃষ্টি হয়েছে। তাই যেভাবে বোলিং করতে পরে পছন্দ করি,সেভাবে করতে পারিনি।’

‘এটা বেশ অদ্ভুত লাগছে আমার কাছে। আমি আগে কখনো এমন করে ৫ উইকেট পাইনি। ভারতেও আমি এর থেকে ১০ গুণ ভালো বোলিং করেছিলাম, কিন্তু কোন উইকেট পাইনি। একদিন অনেক ভালো বোলিং করেছিলাম।কিন্তু ঐদিন আমি ১০০ রান দিয়ে মাত্র ১টি উইকেট নিয়েছিলাম। আমি জানি আমি আরও ভালো বোলিং করতে পারি।’

বেসের প্রথম ও শেষ উইকেট শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা রিভার্স সুইপ খেলতে গিয়ে আউট হয়েছে। বেসের ভাগ্য এতই ভালো ছিল যে, দাসুন শানাকা স্লগ সুইপ খেলতে গিয়ে শর্ট লেগে জনি বেয়ারস্টোর গায়ে লাগে এবং তা সহজেই লুফে নেন উইকেটরক্ষক জস বাটলার। কিছুক্ষণ পর বেসের একটি শর্ট বলে কাট খেলতে গিয়ে পয়েন্টে ধরা পড়েন নিরোশান ডিকওয়েলা।

‘আজ ভাগ্য ভালো ছিল,’ বেস বলেন। ‘আমি শর্ট বল করেছি কিছু, বাজে বলও করেছি। তবুও ভাগ্য ভালো আমি উইকেট পেয়েছি।’

‘আমি ভালো বোলিংও করেছিলাম। তবে সেগুলোতে উইকেট পাইনি। আপনি ভালো বোলিং করবেন, তারা মাঠের বাইরে পাঠাবে। অথবা আপনি ক্যাচও মিস করবেন। এটাই ক্রিকেট। যখন সুযোগ আসবে, তা কাজে লাগাতে হবে।’

‘তবে আমাদের আজ বোলিং বেশ ভালো হয়েছে। স্টুয়ার্ট ব্রড এবং স্যাম কারেন দুর্দান্ত করেছে। আমি মনে করি মার্ক উড তার পেস দিয়ে শ্রীলঙ্কাকে নাজেহাল করেছে। জ্যাক লিচের ফিরে আসাটাও দলের জন্য অবশ্যই সুসংবাদ। লিচও দারুণ বোলিং করেছে আজ।’

‘আমরা দ্রুত ১০ উইকেট আদায় করে নিয়েছি। আমার সৌভাগ্য ৫ উইকেট নিয়ে আমি দলে অবদান রেখেছি। দলে অবদান রাখতে আমি সবসময় চেষ্টা করি। প্রথম দিন শেষে আমরা বেশ ভালো অবস্থানে আছি,’ বেস বলেন।

৯৭ ডেস্ক

Read Previous

করোনা টেস্টে পজিটিভ হয়ে আইসোলেশনে হেইডেন ওয়ালশ

Read Next

লাবুশেইনের সেঞ্চুরিতে স্বস্তিতে অস্ট্রেলিয়া

Total
4
Share