ইনজুরির লম্বা মিছিল, ল্যাঙ্গার দুষলেন আইপিএল সূচিকে

ইনজুরির লম্বা মিছিল, ল্যাঙ্গার দুষলেন আইপিএল সূচিকে

ভারতের অস্ট্রেলিয়া সফরে চোটে পড়া ক্রিকেটারদের তালিকা হয়েছে দীর্ঘ। দুই দলের বেশ কিছু গুরুত্বপূর্ণ ক্রিকেটারকেই সিরিজজুড়ে পড়তে হয় চোটে। সফরের শেষ টেস্ট ম্যাচের আগে ভারতীয় দলের একাদশ সাজাতেই রীতিমত হিমশিম খেতে হচ্ছে। অস্ট্রেলিয়া কোচ জাস্টিন ল্যাঙ্গার মনে করেন আইপিএল সূচিতে গড়মিলই এর পেছনে মূল কারণ।

গত বছর মার্চের শেষদিকে মাঠে গড়ানোর কথা ছিল আইপিএলের সর্বশেষ আসর। তবে করোনা প্রভাবে অন্যান্য অনেক টুর্নামেন্টের মত স্থগিত হয়ে আইপিএলও। যা গত বছর সেপেটেম্বর থেকে নভেম্বর সময়কালে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়।

আইপিএল শেষ করেই ১৪ দিনের কোয়ারেন্টাইনে থেকে ওয়ানডে সিরিজ খেলতে নামে ভারত ও অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। চোটে পড়ে আইপিএল থেকে ছিটকে যান পেসার ভুবেনশ্বর কুমার ও ইশান্ত শর্মা। দুজনেরই ভারতের অস্ট্রেলিয়া সফরে সঙ্গী হওয়ার কথা ছিল। সেই থেকে শুরু হওয়া চোটের মিছিল চলছে ১৫ জানুয়ারি শুরু হতে যাওয়া ব্রিসবেন টেস্টের আগ পর্যন্ত।

অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার ডেভিড ওয়ার্নার, মার্কাস স্টয়নিস তালিকার উপরের দিকেই আছেন। তবে ভারতীয়দের পাল্লাটা যেন আরও ভারী, মোহাম্মদ শামি, উমেশ যাদব, লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা, জাসপ্রীত বুমরাহ ছাড়াও ব্রিসবেন টেস্টে খেলা নিয়ে শঙ্কা আছে সিডনি টেস্ট ড্রয়ের নায়ক হনুমা বিহারিরও।

অজি কোচ জাস্টিন ল্যাঙ্গারের মতে আইপিএলের মত একটা টুর্নামেন্ট শেষেই ভারত-অস্ট্রেলিয়া উত্তাপ ছড়ানো সিরিজ খেলতে নেমেই বিপাকে পড়তে হচ্ছে ক্রিকেটারদের।

আইপিএল আয়োজনের সময়কে পরোক্ষভাবে দায়ী করে তিনি বলেন, ‘এই গ্রীষ্মে যতগুলো ইনজুরি হয়েছে তা সত্যিই অদ্ভুত ব্যাপার। আমরা সাদা বলের সিরিজে ভুগেছি আর ভারত পুরো টেস্ট সিরিজে। আমরা এটা নিয়ে পর্যালোচনা করব কিন্তু আমি এটা ভাবতে সহায়তা করতে পারি না। আমার মনে হয় এই বছরের আইপিএলের সময়টা কারও জন্যই সঠিক ছিল না। বিশেষ করে এরকম একটি বড় সিরিজের আগে।’

তবে নিজে আইপিএলের একজন ভক্ত বলে জানান ল্যাঙ্গার। তার মতে কাউন্টির পাশাপাশি আইপিএল ক্রিকেটারদের উন্নতিতে বেশ ভূমিকা রাখে, ‘আমি আইপিএলকে ভালোবাসি। আমি আইপিএলের খোঁজ খবর রাখি যেমনটা তরুণ খেলোয়াড়দের জন্য কাউন্টি ক্রিকেটের দিকে খেয়াল রাখতাম।’

‘আপনি কাউন্টি ক্রিকেট খেলুন, দেখবেন উন্নতি করতে এটা সহায়তা করবে। আমি মনে আমাদের খেলোয়াড়ের জন্য আইপিএলও একই রকম। কারণ এটি সাদা বলের ক্রিকেটে সহায়তা করে। তবে এটি (সময়) সম্ভবত আদর্শ ছিল না।’

৯৭ ডেস্ক

Read Previous

হোটেল নিয়ে ভারতীয়দের অভিযোগ ও অ্যালিসা হিলির প্রতিক্রিয়া

Read Next

‘সাকিব বাংলাদেশের মূল খেলোয়াড়’

Total
3
Share