সিডনি টেস্ট ড্র, জিতল টেস্ট ক্রিকেট

টেস্ট ড্র জিতল টেস্ট ক্রিকেট

সিডনি টেস্টে ভারতের হারের আশঙ্কা যখন আরো তীব্র, তখনই ম্যাচ ধরে নেন রিশাব পান্ট ও চেতেশ্বর পুজারা। চার’শ ছাড়ানো লক্ষ্য তাড়ায় শতরান হাতছাড়া পান্টের, লড়াকু হাফ-সেঞ্চুরি পুজারার। এর ব্যাটিং দৃঢ়তা দেখিয়েছেন হনুমা বিহারি আর রবিচন্দ্রন অশ্বিন। আর তাতেই টেস্টের ফলাফল ড্র

ভারতের ভরসা হনুমা বিহারি এবং রবিচন্দ্রন অশ্বিন শেষ পর্যন্ত ক্রিজ থেকে ড্র করে প্যাভিলিয়েন ফেরেন। সিরিজ ১-১ সমতায় থেকে যায়। ব্রিসবেন টেস্ট যে জিতবে বোর্ডার-গাভাস্কার ট্রফি উঠবে তাঁদের হাতেই।

জয়ের জন্য ৪০৭ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে ব্যাট করতে নেমে ভারত চতুর্থ দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ২ উইকেটের বিনিময়ে ৯৮ রান তোলে।

সিডনিতে পঞ্চম দিনের খেলা শুরু হলে জয়ের জন্য ভারতের দরকার ছিলো ৩০৯ রান। সকালের শুরুতেই ভারত ধাক্কা খায়। ১৮ বলে ৪ রান করে সাজঘরে ফেরেন অধিনায়ক আজিঙ্কা রাহানে। ভারত ১০২ রানে হারায় ৩ উইকেট।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করার সময় কনুইয়ে চোট পাওয়া রিশাব পান্ট অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে উইকেটকিপিং করতে পারেননি। তবে এই পান্টই ম্যাচের শেষ দিন ভারতকে হারতে দেয়নি। এদিন ভারতকে ম্যাচে ফেরায় পান্ট-পুজারা জুটি। রাহানে আউট হয়ে যাওয়ার পর পান্ট-পুজারা দুর্দান্ত খেলে যান।

তবে পান্ট মাত্র ৩ রানের জন্য শতরান হাতছাড়া করেন। ১১৮ বলে ১২টি চার ও ৩টি ছক্কায় ৯৭ রানের ঝড়ো ইনিংস খেললেন রিশাব পান্ট। পরপর তিনটি চার মারার পর ফের আরও একটি বাউন্ডারি মারতে গিয়ে নাথান লায়নের বলে পয়েন্টে ক্যাচ তুলে বসেন পান্ট। পান্ট আউট হয়ে যাওয়ার পর পুজারাও ব্যক্তিগত ৭৭ রানে আউট হয়ে যান। হ্যাজেলউড বোল্ড করেন তাঁকে।

বাকিটা সময় নির্বিঘ্নে খেলে ম্যাচ ড্র করেন অশ্বিন ও বিহারি।

সংক্ষিপ্ত স্কোরঃ

অস্ট্রেলিয়া ১ম ইনিংসঃ ৩৩৮/১০

ভারত ১ম ইনিংসঃ ২৪৪/১০

অস্ট্রেলিয়া ২য় ইনিংসঃ ৮৭ ওভারে ৩১২/৬ ইনিংস ঘোষণা (লাবুশেইন ৭৩, স্মিথ ৮১, ওয়েড ৪, গ্রিন ৮৪, পেইন ৩৯*; বুমরাহ ২১-৪-৬৮-১, সিরাজ ২৫-৫-৯০-১, সাইনি ১৬-২-৫৪-২, অশ্বিন ২৫-১-৯৫-২)

ভারত ২য় ইনিংসঃ (লক্ষ্য ৪০৭) ১৩১ ওভারে ৩৩৪/৫ (রোহিত ৫২, গিল ৩১, পুজারা ৭৭, রাহানে ৪, পান্ট ৯৭, অশ্বিন ৩৯*, বিহারি ২৩*; হ্যাজেলউড ২৬-১২-৩৯-২, কামিন্স ২৬-৬-৭২-১, লায়ন ৪৬-১৭-১১৪-২

ফলাফলঃ ম্যাচ ড্র

ম্যাচ সেরাঃ স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)।

৯৭ ডেস্ক

Read Previous

এ দফায় স্বপ্ন পূরণ হচ্ছে না পারভেজ হোসেন ইমনের

Read Next

বাংলাদেশে বিদেশি আম্পায়ার পাঠাতে হচ্ছে আইসিসিকে

Total
4
Share