ইতিহাস গড়লেন কামরান গুলাম

ইতিহাস গড়লেন কামরান গুলাম

খাইবার পাখতুনখার মিডল অর্ডার ব্যাটসম্যান কামরান গুলাম ইতিহাস গড়েছেন। কায়েদ-ই-আজম ট্রফির এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন এই ডানহাতি ব্যাটসম্যান। ২০২০-২১ কায়েদ-ই-আজম ট্রফির ফাইনালে ১ম ইনিংসে ৭৬ রান করার পর দ্বিতীয় ইনিংসে ১০৮ রান করেন কামরান।

শেষ ইনিংসে সেঞ্চুরি করার পথে কামরান গুলাম ভাঙেন ৩৭ বছরের পুরাতন রেকর্ড। ১৯৮৩-৮৪ মৌসুমে ওপেনার সাদাত আলি কায়েদ-ই-আজম ট্রফির এক আসরে করেছিলেন ১২১৭ রান। যা এই মৌসুমের আগ অব্দি টিকে ছিল।

ফাইনালের দ্বিতীয় ইনিংসে ৭৭ রান পূর্ণ করার সাথে সাথে রেকর্ডের মালিক হন কামরান, থামেন ১০৮ রান করে।

১১ ম্যাচের ২০ ইনিংসে ব্যাট করে ৫ টি করে ফিফটি ও সেঞ্চুরিতে ১২৪৯ রান করেছেন কামরান গুলাম। গড়টা ৬২.৪৫, সর্বোচ্চ সংগ্রহ ১৬৬।

গত ৫ বছরে কামরান গুলাম ১ম কোন ব্যাটসম্যান যিনি কিনা এক মৌসুমে ৫ বা তার বেশি সেঞ্চুরি করেছেন। এর আগে এজাজ আহমে জুনিয়র, নাভেদ ইয়াসিন, কাসিম ওমর, আমির আকবর, রিজওয়ান উজ জামান, ইউনুস খান, ইসরানউল্লাহ ও নাইমউদ্দিন এক মৌসুমে ৫ বা তার বেশি সেঞ্চুরি করেছিলেন।

এমন রেকর্ড গড়া মৌসুম কাটানো কামরান নিজের দলের ও পরিবারের ওপর কৃতজ্ঞ।

তিনি বলেন, ‘এই মৌসুম আমাকে অনেক আত্মবিশ্বাস জুগিয়েছে। এখন আমার নিজের ওপর আরো বেশি বিশ্বাস আছে। আব্দুল রাজ্জাকের মত কিংবদন্তীকে কোচ হিসাবে পেয়ে আমি ভাগ্যবান। তিনি আমাকে নিজের শক্তির জায়গা খুজে পেতে সাহায্য করেছেন।’

‘আমি আমার পরিবারকে ধন্যবাদ দিতে চাই। তাদের ত্যাগ ছাড়া এটা সম্ভব ছিল না। গত ৪ মাস আমরা পরিবার থেকে দূরে।’

‘এখন আমার স্বপ্ন এই ফর্ম ধরে রাখা ও পাকিস্তানকে সর্বোচ্চ পর্যায়ে প্রতিনিধিত্ব করা।’

২০১৩ সালে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের হয়ে অভিষেক হয় কামরান গুলামের। বয়সভিত্তিকে ১৯ ম্যাচে ৪৮.৮৩ গড়ে ৫৮৬ রান করেন তিনি। বাহাতি স্পিনে নেন ১৯ উইকেটও।

৩১ ম্যাচের প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৫০.২৭ গড়ে ২৪১৭ রান করেছেন তিনি, উইকেট পেয়েছেন ২৫ টি। ৩৯ টি লিস্ট এ ম্যাচে ৩৫.১৭ গরে ১০২০ রান করা কামরানের উইকেট ৫২। এছাড়া ২৪ টি টি-টোয়েন্টিতে ১৬৮ রান ও ২৫ উইকেট আছে তার।

গত ১ জানুয়ারি পিসিবি অ্যাওয়ার্ডস ২০২০ এ সেরা ঘরোয়া ক্রিকেটারের পুরস্কার জেতেন তিনি।

৯৭ ডেস্ক

Read Previous

পিএসএল প্লেয়ার্স ড্রাফট: প্লাটিনাম ক্যাটাগরিতে মুস্তাফিজ

Read Next

গাঙ্গুলিকে নিয়ে সুসংবাদ দিলেন দেবী শেঠি

Total
1
Share