অধিনায়কের ব্যাটে স্বপ্ন দেখছে শ্রীলঙ্কা

অধিনায়কের ব্যাটে স্বপ্ন দেখছে শ্রীলঙ্কা
Vinkmag ad

জোহানেসবার্গ টেস্টের প্রথম দিনই চালকের আসনে থাকা স্বাগতিক দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় দিন শেষেও লাগাম ধরে রেখেছে। তবে অধিনায়ক দিমুথ করুণারত্নের ব্যাটে এখনো আশার আলোর খোঁজে শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ১৫৭ রানের বিপরীতে দক্ষিণ আফ্রিকা প্রথম দিন শেষ করে ১ উইকেটে ১৪৮ রানে। ৯২ রানে অপরাজিত থাকা ওপেনার ডিন এলগার দ্বিতীয় দিন লাঞ্চের আগেই তুলে নেন ক্যারিয়ারের ১৩ তম টেস্ট সেঞ্চুরি। ৪০ রানে অপরাজিত থাকা ভ্যান ডার ডুসেনও পেয়েছেন ফিফটির দেখা।

সেঞ্চুরি হাঁকানো এলগার লাঞ্চের আগেই ফিরেছেন ১২৭ রান করে। ১৬৩ বলে ২২ চারের সাহায্যে ইনিংসটি সাজান এই বাঁহাতি ব্যাটসম্যান। অন্যদিকে ডুসেন থেমেছেন ১২৭ বলে ১২ চারে ৬৭ রান করে। দুজনে মিলে দ্বিতীয় উইকেট জুটিতে যোগ করেন ১৮৪ রান।

৭ বলের ব্যবধানে এলগার-ডুসেনের বিদায়ের পর অবশ্য বেশি দূর যেতে পারেনি প্রোটিয়ারা। বিশ্ব ফার্নান্দোর ৫ উইকেট শিকারের দিনে ৮৪ রানে ৯ উইকেট হারিয়ে ৩০২ রানে অল আউট হয় কুইন্টন ডি ককের দল।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

টেম্বা বাভুমা ১৯, আনরিখ নরকিয়া ১৩ ও অধিনায়ক ডি কক করেছেন ১০ রান। ১০১ রান খরচায় ৫ উইকেট শিকার বিশ্ব ফার্নান্দোর। দুইটি করে শিকার আসিথা ফার্নান্দো ও দাসুন শানাকার।

১৪৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করা শ্রীলঙ্কার শুরুটা হয় বাজে। দলীয় ১ রানেই লুঙ্গি এনগিডির বলে বোল্ড হয়ে বিদায় নেয় কুশল পেরেরা (১)। তবে এরপর হাল ধরেন লাহিরু থিরিমান্নে ও দিমুথ করুণারত্নে। দুজনে জুটিতে যোগ করেন ৮৫ রান। তবে লুঙ্গি এনগিডির তোপে ২৩ রানের ব্যবধানেই লঙ্কানরা হারায় আরও তিন উইকেট।

৩১ রান করে ফিরেছেন থিরিমান্নে। কুশল মেন্ডিস (০) ও মিনোদ ভানুকা (১) ছুঁতে পারেননি দুই অঙ্ক। প্রথম তিন উইকেট এনগিডির শিকার হলেও চতুর্থ উইকেটটি তুলে নেন আনরিখ নরকিয়া। ১০৯ রানে ৪ উইকেট হারানো লঙ্কানদের পথ দেখাচ্ছেন করুণারত্নে ও নিরোশান ডিকওয়েলা। ৪১ রানের অবিচ্ছেদ্য জুটিতে দিন শেষ করেছেন তারা।

ইতোমধ্যে ৫ রানের লিডও তুলে নিয়েছে সফরকারীরা। ৪ উইকেটে ১৫০ রানে দ্বিতীয় দিন শেষ করে করুণারত্নের দল। ১১৬ বলে ১৭ চারে ৯১ রানে অপরাজিত আছেন করুণারত্নে। অন্যদিকে ১৮ রান নিয়ে তৃতীয় দিন শুরু করবেন ডিকওয়েলা।

৯৭ ডেস্ক

Read Previous

সিনিয়র-জুনিয়র ব্যালেন্স ঠিক রাখতে নির্বাচকদের প্রয়াস

Read Next

‘স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন করা ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে’

Total
2
Share