কাইল জেমিসনকে শাস্তি দিল আইসিসি

কাইল জেমিসনকে শাস্তি দিল আইসিসি
Vinkmag ad

নিউজিল্যান্ডের ফাস্ট বোলার কাইল জেমিসন মাউন্ট মাউঙ্গানুইয়ের বে ওভালে পাকিস্তানের বিপক্ষে চলমান টেস্টে আইসিসির কোড অব কন্ডাক্ট ভেঙেছেন। নিয়ম ভঙ্গ করে শাস্তি পেয়েছেন তরুণ এই পেসার।

কাইল জেমিসনের ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া তার ডিসিপ্লিনারি রেকর্ডে যুক্ত হয়েছে ১ ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে এই প্রথম ডিমেরিট পয়েন্ট পেলেন তিনি।

আইসিসির কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৯ ভঙ্গ করেছেন জেমিসন। যেখানে বলা আছে কোন ক্রিকেটারের দিকে বা তার পাশ দিয়ে যথাযথ নয় এমন উপায়ে বল ছোড়া যাবে না।

সোমবার পাকিস্তানের ১ম ইনিংসের ৭৫ তম ওভারে এই ঘটনা ঘটে। ফলো থ্রুতে ফিল্ডিং করার পর ফাহিম আশরাফের দিকে দ্রুতগতিতে বল ছোঁড়েন জেমিসন। পপিং ক্রিজের মধ্যেই ছিলেন ফাহিম, কোন রান নেবার চেষ্টা ছিলনা তার মধ্যে।

অন ফিল্ড আম্পায়ার ক্রিস গাফফানি ও ওয়েইন নাইটস, তৃতীয় আম্পায়ার ক্রিস ব্রাউন ও চতুর্থ আম্পায়ার শন হেইগ জেমিসনের ওপর অভিযোগ আনেন। যা আমলে নিয়ে জেমিসনকে শাস্তি দেন ম্যাচ রেফারি জেফ ক্রো।

নিজের দোষ স্বীকার করে সাজা মেনে নেন দীর্ঘদেহী এই ফাস্ট বোলার। তার কারণে আর কোন শুনানির দরকার পড়েনি।

জেমিসন যে নিয়ম ভঙ্গ করেছেন তা লেভেল-১ এর অপরাধ। এর জন্য সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা, সর্বোচ্চ শাস্তি ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা, সাথে ১ বা ২ ডিমেরিট পয়েন্ট।

৯৭ ডেস্ক

Read Previous

টিম পেইনদের বড় অঙ্কের জরিমানা করল আইসিসি

Read Next

পাকিস্তান-নিউজিল্যান্ড টেস্ট গড়াল ৫ম দিনে

Total
4
Share