লঙ্কানদের জবাব ভালভাবেই দিচ্ছে প্রোটিয়ারা

লঙ্কানদের জবাব ভালভাবেই দিচ্ছে প্রোটিয়ারা
Vinkmag ad

সফরকারী শ্রীলঙ্কার ৪০০ ছুঁইছুঁই ইনিংসের ভালোই জবাব দিচ্ছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ২য় দিন শেষে ১ম ইনিংসে প্রোটিয়াদের সংগ্রহ ৪ উইকেটে ৩১৭ রান। এখনও তারা পিছিয়ে আছে ৭৯ রানে।

সেঞ্চুরিয়ানে শ্রীলঙ্কা ৬ উইকেটে ৩৪০ রান নিয়ে ২য় দিন শুরু করে। কাসুন রাজিথাকে নিয়ে দিনের শুরুটা ভালোই করেন দাসুন শানাকা। একদিনের ক্রিকেটীয় মেজাজে ব্যাটিং করে হাফ সেঞ্চুরি আদায় করে নেন। রাজিথার সঙ্গে ৬৭ রানের জুটিও গড়েন তিনি।

তবে ৯ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। ৩টি উইকেটই নেন অভিষিক্ত লুথো সিপামলা। ১ম দিনে ৭৯ রানে থাকা অবস্থায় ধনঞ্জয়া ডি সিলভা ইনজুরিতে আক্রান্ত আর ব্যাট করতে না পারায় ৩৯৬ রানেই শেষ হয়ে যায় শ্রীলঙ্কার ১ম ইনিংস। শানাকা ৮৭ বলে ৩টি চার ও ৫টি ছক্কায় ৬৬ রানে অপরাজিত থাকেন।

দক্ষিণ আফ্রিকার পক্ষে সিপামলা ৪টি এবং উইয়ান মুলডার ৩টি উইকেট নেন।

শ্রীলঙ্কার চমৎকার ব্যাটিংয়ের পর দক্ষিণ আফ্রিকাও তাদের ১ম ইনিংসে ভালোই জবাব দিতে থাকে। শুরুতে ব্যাটিং করতে নামেন ডিন এলগার এবং এইডেন মার্করাম। উদ্বোধনী জুটিতে একদিবসীয় ক্রিকেট স্টাইলে ব্যাটিং করে ১৭২ বলে ১৪১ রানের জুটি গড়েন তারা।

দারুণ খেলতে থাকা মার্করাম ৯৪ বলে ১১ চারে ৬৮ রান করে বিশ্ব ফার্নান্ডোর বলে আউট হন। এরপর র‍্যাসি ভ্যান ডার ডুসেনের সাথে ২য় উইকেটে ৫৯ রানের জুটি গড়েন এলগার। দলীয় ২০০ রানের মাথায় মাত্র ৫ বলের ব্যবধানে দুইজনই বিদায় নেন। সেঞ্চুরি থেকে মাত্র ৫ রান দূরে থাকতে শানাকার বলে আউট হয়ে আক্ষেপে পুড়েন এলগার। ১৩০ বলে করা ৯৫ রানের ইনিংসে ১৬টি চারের মার ছিল এলগারের ব্যাটে, ডুসেন করেন ১৫ রান।

অধিনায়ক হিসেবে প্রথম টেস্ট খেলতে নেমেও ১৮ রানের বেশি করতে পারেননি কুইন্টন ডি কক। তবে এরপর আর কোন বিপদ ঘটতে দেননি সাবেক অধিনায়ক ফাফ ডু প্লেসিস এবং টেম্বা বাভুমা। এ দুইজন অবিচ্ছিন্ন থেকে ৯৭ রানের জুটি গড়ে ২য় দিন শেষ করেন। ডু প্লেসিস ৮১ বলে ৯ চারের সহায়তায় ৫৫ রানে এবং বাভুমা ৭৯ বলে ৪ চারের সাহায্যে ৪১ রানে অপরাজিত আছেন।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

শ্রীলঙ্কার পক্ষে ফার্নান্ডো, শানাকা, কুমারা ও হাসারাঙ্গা ১টি করে উইকেট পান।

সংক্ষিপ্ত স্কোরঃ ২য় দিন শেষে

শ্রীলঙ্কার ১ম ইনিংসঃ ৩৯৬/১০ (৯৬), চান্দিমাল ৮৫, ধনঞ্জয়া ৭৯, শানাকা ৬৬*; সিপামলা ১৬-১-৭৬-৪, মুলডার ২০-৪-৬৯-৩, এনগিডি ১৯-৩-৬৪-১

দক্ষিণ আফ্রিকার ১ম ইনিংসঃ ৩১৭/৪ (৭২), এলগার ৯৫, মার্করাম ৬৮, ডু প্লেসিস ৫৫*; শানাকা ১৬.৫-২-৫৬-১, ফার্নান্ডো ১৫-২-৫৯-১

২য় দিন শেষে দক্ষিণ আফ্রিকা ৬ উইকেট হাতে রেখে ১ম ইনিংসে ৭৯ রানে পিছিয়ে

৯৭ ডেস্ক

Read Previous

যেকারণে আম্পায়ারিং কোর্স করছেন রবিউল ইসলাম

Read Next

আইসিসির দশক সেরা টি-টোয়েন্টি দলে যে গলদ দেখছেন গিলেস্পি

Total
3
Share