বক্সিং ডে টেস্টের ১ম দিন ভারতের

বক্সিং ডে টেস্টের ১ম দিন ভারতের
Vinkmag ad

অ্যাডিলেড দুঃস্বপ্ন ভুলে মেলবোর্নে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমেছে ভারত। বক্সিং ডে টেস্টের ১ম দিনে দাপট দেখিয়েছে আজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন দল। বল হাতে ভারতকে চালকের আসনে বসিয়েছেন বুমরাহ-অশ্বিন-সিরাজরা।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিজি) টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন। ইনিংসের ৫ম ওভারেই ওপেনার জো বার্নসের উইকেট হারায় স্বাগতিকরা। ১০ বল খেলেও রানের খাতা খুলতে না পারা বার্নস জাসপ্রীত বুমরাহর বলে উইকেটের পেছনে রিশাব পান্টকে ক্যাচ দেন।

অপর ওপেনার ম্যাথু ওয়েড ৩০ রানের গন্ডি পার করতে পারেননি। ৩৯ বলে ৩ চারে ৩০ রান করে রবিচন্দ্রন অশ্বিনের ১ম শিকার হয়ে ফেরেন ওয়েড, ক্যাচ নেন রবীন্দ্র জাদেজা। বার্নসের মত কোন রান না করে ফেরেন স্টিভ স্মিথও, অ্যাডিলেডের মত মেলবোর্নেও ঘাতক অশ্বিন।

মারনাস লাবুশেইন ও ট্রাভিস হেড ৪র্থ উইকেটে স্কোরবোর্ডে জমা করেন ৮৬ রান। এই জুটি ভাঙেন বুমরাহ, ৩৮ রান করা হেডকে অধিনায়ক রাহানের ক্যাচ বানিয়ে। এরপর বেশিক্ষণ টেকেননি লাবুশেইন। ১৩২ বল স্থায়ী ইনিংসে যতি চিহ্ন বসান অভিষিক্ত মোহাম্মদ সিরাজ।

সিরাজ অবশ্য তাতেই থামেননি, পরে ফেরান ক্যামেরুন গ্রিনকে (১২)। অ্যাডিলেডে ম্যাচসেরার পুরস্কার পাওয়া অজি দল্পতি টিম পেইন অবশ্য মেলবোর্নে দারুণ কিছু করতে পারেননি। ১৩ রান করে অশ্বিনের ৩য় শিকারে পরিণত হন তিনি।

নাথান লায়ন ২০ রান করলেও অজিরা ২০০ রানের গন্ডি পার করতে পারেনি। ১৯৫ রান করে অলআউট হয় স্বাগতিকরা। ভারতের পক্ষে ৪ উইকেট নেন বুমরাহ, ৩ উইকেট নেন অশ্বিন। এছাড়া সিরাজ ২ ও জাদেজা ১ উইকেট পান।

ব্যাট করতে নেমে শুরুর ওভারেই মায়াঙ্ক আগারওয়ালের উইকেট হারায় ভারত। কোন রান না করে সাজঘরের পথ ধরেন মায়াঙ্ক আগারওয়াল। ব্যক্তিগত ৪ রানের মাথায় সাজঘরে ফিরতে পারতেন শুবমান গিলও। তবে থার্ড স্লিপে সহজ ক্যাচ ছাড়েন মারনাস লাবুশেইন।

সুযোগ কাজে লাগিয়ে অপরাজিত থেকে দিন পার করেছেন গিল। ৩৮ বলে ৫ চারে ২৮ রান করে অপরাজিত থাকেন তিনি, ৭ রান নিয়ে ২য় দিনের খেলা শুরু করবেন চেতেশ্বর পুজারা। ৯ উইকেট হাতে রেখে ১ম ইনিংসে ১৫৯ রানে পিছিয়ে আছে ভারত।

সংক্ষিপ্ত স্কোর (১ম দিন শেষে):

অস্ট্রেলিয়া ১ম ইনিংসে ১৯৫/১০ (৭২.৩), বার্নস ০, ওয়েড ৩০, লাবুশেইন ৪৮, স্মিথ ০, হেড ৩৮, গ্রিন ১২, পেইন ১৩, কামিন্স ৯, স্টার্ক ৭, লায়ন ২০, হ্যাজেলউড ৪*; বুমরাহ ১৬-৪-৫৬-৪, অশ্বিন ২৪-৭-৩৫-৩, জাদেজা ৫.৩-১-১৫-১, সিরাজ ১৫-৪-৪০-২

ভারত ১ম ইনিংসে ৩৬/১ (১১), মায়াঙ্ক ০, গিল ২৮*, পুজারা ৭*; স্টার্ক ৪-২-১৪-১

১ম দিন শেষে ৯ উইকেট হাতে রেখে ভারত ১ম ইনিংসে ১৫৯ রানে পিছিয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

ভেট্টোরিকে টপকে সবার উপরে রস টেইলর

Read Next

‘মাশরাফি সুযোগ পেলে দলের জন্য ভাল হবে’

Total
3
Share