চড়া মূল্যে বিক্রি হল ব্র‍্যাডম্যানের ব্যাগি গ্রিন

চড়া মূল্যে বিক্রি হল ব্র‍্যাডম্যানের ব্যাগি গ্রিন

১৯২৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়েছিল স্যার ডন ব্র‍্যাডম্যানের। ক্রিকেট বিশ্বের এই মহাতারকার অভিষেক টেস্ট ক্যাপ নিলামে বিক্রি হয়েছে চড়া দামে। ৪ লক্ষ ৫০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে তা কিনে নিয়েছেন অস্ট্রেলিয়ান ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি ৯০ লক্ষ টাকার বেশি।

কিংবদন্তি ডন ব্র্যাডম্যানকে ১৯২৮-এ ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেকের আগে যে ব্যাগি গ্রিন টুপি দেওয়া হয়েছিল, ১৯৫৯ সালে তিনি নিজের পারিবারিক বন্ধু পিটার ডানহ্যামকে সেটি উপহার দেন।

স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের টেস্টের সেই ব্যাগি গ্রিন টুপির এবার নিলাম হয়ে গেল। এক অজি ব্যবসায়ী ৪ লক্ষ ৫০ হাজার অস্ট্রেলিয়ান ডলারে কিনলেন এই দুষ্প্রাপ্য ক্রিকেট স্মারক। অজি ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান এই স্মারকের বর্তমান মালিক। যিনি কয়েকদিন আগেই নির্বানা খ্যাত কার্ট কোবিনের গিটার ৯ মিলিয়ন অস্ট্রেলিয় ডলারে কিনেছিলেন।

উচ্ছ্বসিত ফ্রিডম্যান বলেন,

‘স্যার ডন ব্র্যাডম্যান অস্ট্রেলিয়ার কিংবদন্তি। কেবল তার সময়ের সেরা নয়। সব সময়ের সব খেলার সেরাদের একজন তিনি। আমি খুবই রোমাঞ্চিত। আমার ইচ্ছা এই ক্যাপ পুরো অস্ট্রেলিয়া ঘুরে মানুষকে দেখাব।’

টেস্ট ক্রিকেটের এক বিরল প্রতিভার নাম ডন ব্র‍্যাডম্যান‚ অথচ ১৯২৮ সালে অভিষিক্ত এই ক্রিকেটারের দীর্ঘ ২০ বছরের ক্যারিয়ারে খেলেছেন কেবল ৫২টি টেস্ট ম্যাচ! ৫২ টেস্টের ৮০ ইনিংসেই ৯৯.৯৪ গড়ে ২৯টি শতক এবং ১৩টি অর্ধশতকে করেছেন ৬৯৯৬ রান!

১৯৪৮ সালে ১৮ অগাস্ট নিজের কেরিয়ারের শেষ টেস্ট ম্যাচ খেলেন ডন ব্র্যাডম্যান। ১৯৪৯ সালে অর্জন করেছিলেন সম্মানসূচক ‘নাইটহুড’ উপাধি। ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি প্রয়াত হন কিংবদন্তী এই ক্রিকেটার।

এর আগে ক্রিকেটীয় স্মারকের মধ্যে সর্বোচ্চ মূল্য পেয়েছিল শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন ক্যাপ। যা বিক্রি হয়েছিল ১০ লাখ ৭ হাজার ৫০০ অস্ট্রেলিয়ান ডলারে।

৯৭ ডেস্ক

Read Previous

দেশ সেরা কোচ এখন হাতের মুঠোয়

Read Next

সেইফার্ট-সাউদির ক্যারিয়ার সেরা রেটিং, রিজওয়ানের লম্বা লাফ

Total
4
Share