‘জীবন মাশরাফির, সিদ্ধান্তও তার’

ড্রাফটে না থাকলেও যেভাবে মাশরাফিকে নিতে চাচ্ছে খুলনা

৩৮ এ পা দেওয়া মাশরাফি বিন মর্তুজার নামের সাথে যোগ হয়েছে কত পরিচয়। যার সর্বশেষ সংযোজন নড়াইল-২ আসনের সাংসদ। কিন্তু এখনো ক্রিকেটকে বিদায় না বলা দেশের অন্যতম সফল এই অধিনায়কের সবচেয়ে বড় পরিচয় ক্রিকেটারই। বর্তমানে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় অমীমাংসিত প্রশ্নও নিশ্চয়ই তার অবসরে যাওয়া না যাওয়া। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবির) পরিচালক খালেদ মাহমুদ সুজনও এ বেলাতেও বলছেন জীবন মাশরাফির, সিদ্ধান্তও তার।

চলতি বছর মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে অধিনায়কত্ব ছেড়েছেন অনেকটা নাটকীয়ভাবেই। কিন্তু ক্রিকেটটা চালিয়ে যাবেন যতদিন উপভোগ করেন সেটা জানিয়ে রেখেছেন আরও আগে। অধিনায়ক না হওয়াতে তার দলে সুযোগ পাওয়ার বিষয়টিও নির্ভর করছে নির্বাচকদের ভাবনার উপর যেখানে জড়িত তার পারফরম্যান্স ও ফিটনেস ইস্যু।

ক্যারিয়ারের গৌধুলী বেলাতেও বল হাতে মাশরাফি যেন ক্ষুধার্ত বাঘ। সদ্য সমাপ্ত বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ক্যারিয়ার সেরা বোলিং করেন, ম্যাচে পাঁচ উইকেট তুলে নেন। কিন্তু ক্ষণে ক্ষণে জ্বলে ওঠা আর বয়স, ফিটনেস ও ভবিষ্যৎ বিবেচনায় মাশরাফি নয় তরুণদের পেছনে বিনিয়োগের বাস্তবতার পথে হাঁটতে চায় নির্বাচকরা।

মূলত টি-টোয়েন্টির পারফরম্যান্স দিয়ে ওয়ানডে বিবেচনা করতেও নারাজ নির্বাচকরা। মাশরাফিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে রাখা হচ্ছে কিনা তা বেশ সংশয়ের বিষয়। কিন্তু বিসিবির পরিচালক খালেদ মাহমুদ দেশের অন্যতম সফল এই অধিনায়কের ব্যাপারে কৌশলী উত্তর দিয়েছেন।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) মিরপুরে গণমাধ্যমকে তিনি বলেন, ‘মাশরাফি কি হয়ে গেছে, এমপি না কি, এসব বিষয় না। যেহেতু সে এখনো ক্রিকেট খেলছে, তার পারফরম্যান্স যদি বলে তার যোগ্যতা আছে জাতীয় দলে খেলার, অবশ্যই সে খেলবে। এখন সে অধিনায়ক নয় বলে যে ক্রিকেট খেলবেনা এমন তো কোন কথা নেই। ওর যদি পারফর্ম থাকে খেলবে আবার।’

তবে মাশরাফির ভাগ্য নির্ধারণ যে নির্বাচকদের হাতে সেই বাস্তবতাও আরেকবার জানালেন বোর্ডের এই পরিচালক, ‘নির্বাচকদের দায়িত্ব তাকে নির্বাচন করবে কিনা, কোন ফরম্যাটে করবে বা করবে না। একজন খেলোয়াড় নিজে সিদ্ধান্ত নিবে অবসরে যাবো নাকি খেলবো আরও। সেটা মাশরাফি ঠিক করবে। আমাদের মনে হয়না এটা আমাদের ঠিক করে দেওয়া উচিত। ওর ক্যারিয়ার ওর জীবন, সে কখন শেষ করতে চায় ও সেটার ভালো বিচারক।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আকবরদের সাথে যুবাদের ৭ ম্যাচের ওয়ানডে সিরিজ

Read Next

বক্সিং-ডে টেস্টেও নেই ওয়ার্নার, অ্যাবট

Total
3
Share