মনোবিদ নিয়োগ দেবার ভাবনায় বিসিবি

featured photo1 8

করোনা পরবর্তী সময়ে বদলে গেছে স্বাভাবিক জীবন, সুরক্ষা নিশ্চিতে যোগ হচ্ছে কতকিছু নিত্য নতুন। ২২ গজের সবুজ গালিচায় মুক্ত বিচরণে ক্রিকেট মাঠেও এসেছে পরিবর্তন। প্রতিটি সিরিজ কিংবা টুর্নামেন্টে নিয়ম হয়ে পড়েছে জৈব সুরক্ষিত বলয়, কোয়ারেন্টাইন, আইসোলেশন।

টানা খেলায় এমন বন্দী জীবনে ক্রিকেটারদের অবসাদ ছুঁয়ে যাওয়া স্বাভাবিক। করোনা পরবর্তী এসব কিছুর মধ্য দিয়ে সবচেয়ে বেশি সময় কেটেছে ক্যারিবিয়ানদের। তাইতো আসন্ন বাংলাদেশ সফরে দলের সাথে ওরা নিয়োগ দিচ্ছে মনোবিদ।

আগামী বছর বাংলাদেশেরও থাকছে ব্যস্ত ক্রিকেটীয় সূচি। ঘরের মাঠ কিংবা বাইরের মাঠে টানা খেলায় থাকতে হবে সাকিব, তামিম, মুশফিকদের। এখনো আন্তর্জাতিক ক্রিকেটে না ফিরলেও বেশ ভালো সময় বাংলাদেশের ক্রিকেটারদেরও থাকতে হয়েছে বায়ো বাবলে। বিসিবি প্রেসিডেন্টস কাপের পর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের বদলৌতে বন্দী জীবনের অভিজ্ঞতা তাদেরও সামলে নিতে হয়েছে।

তবে ওয়েস্ট ইন্ডিজের মত এখনই বাংলাদেশ দলের জন্য মনোবিদ নিয়োগ দিচ্ছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরিকল্পনায় থাকলেও বাস্তবায়ন হবে আসন্ন সিরিজগুলোতে মাঝের বিরতিকালের উপর নির্ভর করে।

ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীস চৌধুরী বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা অনেকদিন ধরেই বাড়ি ছাড়া (টানা খেলায়)। আর যতক্ষণ নিরাপদ থাকা যায় আমাদের এতে (বায়ো বাবল) অভ্যস্ত হওয়া প্রয়োজন।’

‘আমাদের তেমন কোন (মনোবিদ নিয়োগ) পরিকল্পনা নেই। তবে যদি টানা ভ্রমণ হয় আমাদেরও একজন মনোবিদ নিয়োগ দিতে হতে হবে। এই টুর্নামেন্টের (বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ) পর তারা (ক্রিকেটাররা) বিশ্রাম পাচ্ছে। তবে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের পর নিউজিল্যান্ড সফরের আগে যদি উল্লেখযোগ্য বিরতি না থাকে তবে আমাদের আলাদা করে ভাবতে হবে।’

৯৭ ডেস্ক

Read Previous

বক্সিং-ডে টেস্টের ম্যাচসেরার জন্য বিশেষ মেডেল

Read Next

নাইট ক্লাবে যেয়ে গ্রেফতার রায়না, জামিনে মুক্তি

Total
5
Share