শুরুতে দায়িত্ব নিতে চাননি কুইন্টন ডি কক

কুইন্টন ডি কক
Vinkmag ad

অস্থায়ী ভিত্তিতে দক্ষিণ আফ্রিকার টেস্ট অধিনায়ক হয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। আগে থেকে অবশ্য প্রোটিয়াদের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব পালন করে আসছেন তিনি।

মূলত যোগ্য কোন অধিনায়ক না পাওয়ায় সাময়িক সময়ের জন্য তাকে নিযুক্ত করেছে বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকার নির্বাচকরা। যদিও দক্ষিণ আফ্রিকার ক্রিকেটের পরিচালক ও সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ মনে করেন তিন ফরম্যাটে অধিনায়কত্ব পালন করা এ উইকেটরক্ষক ব্যাটসম্যানের জন্য অত্যন্ত কষ্টদায়ক হতে পারে। ডি ককও লম্বা সময়ের জন্য দায়িত্ব নিতে চাননি।

বক্সিং ডে টেস্ট দিয়ে শ্রীলংকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। আগামী বছর পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজেও দায়িত্ব পালন করবেন ডি কক। সাময়িক সময়ের জন্য হলেও টেস্ট দলের দায়িত্ব পাওয়ায় ভীষণ খুশি তিনি।

‘নির্বাচকরা যখন আমাকে বর্তমান পরিস্থিতির কথা বললো, আমি ব্যাপারটা বুঝতে পেরেছিলাম। আমি অবশ্য সাথে সাথে রাজি হইনি। আমি বিষয়টা নিয়ে ভেবেছিলাম, দেখলাম এটা স্বল্প সময়ের জন্য’ প্রতিবেদকদের সাথে আজ কথা বলার সময় ডি কক জানান।

‘শুধু এই মৌসুমের জন্য আমাকে নিযুক্ত করা হচ্ছে। দলের এই বিপদে এভাবে দায়িত্ব পাওয়াতেও আমি ভীষণ খুশি।’

শ্রীলঙ্কা এই উপমহাদেশের প্রথম দেশ যারা দক্ষিণ আফ্রিকাকে তাদের নিজেদের মাটিতে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে। গত বছর শ্রীলংকা এ অভাবনীয় কীর্তি গড়ে।

তবে ডারবান ও পোর্ট এলিজাবেথের মত সমুদ্রঘেষা উইকেটে টেস্ট দুটো অনুষ্ঠিত হয়েছে। এবার অবশ্য অনেক বেশি বাউন্সি উইকেট আশা করছেন ডি কক। ১ম টেস্ট সেঞ্চুরিয়ানে এবং ২য় টেস্ট জোহানেসবার্গে অনুষ্ঠিত হবে।

‘টেস্ট ক্রিকেটের প্রতি আমাদের অনেক বেশি চতুর হতে হবে। পরিস্থিতি বুঝে আমাদের খেলতে হবে। আমাদের আরও আক্রমণাত্মক হতে হবে। আমাদের প্রথম থেকেই নিয়ন্ত্রণ নিতে হবে।’

‘আমাদের অনেক তরুণ ক্রিকেটার রয়েছে, যারা এখনও শিখছে। আমাদের টেস্ট দল এখন অন্য দলগুলোর সাথে ভালোই প্রতিযোগিতা করছে,’ ডি কক জানান।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের টেস্ট স্কোয়াড ঘোষণা

Read Next

বক্সিং-ডে টেস্টের ম্যাচসেরার জন্য বিশেষ মেডেল

Total
4
Share