ভারতীয় একাদশে আসছে একাধিক পরিবর্তন

ভারতীয় একাদশে আসছে একাধিক পরিবর্তন

অ্যাডিলেডে দিবারাত্রির টেস্টে অস্ট্রেলিয়ার কাছে নাকানিচুবানি খাওয়ার পর মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ভারতীয় একাদশে বড়সড় পরিবর্তন আসতে যাচ্ছে। ওপেনার পৃথ্বী শ এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহার পরিবর্তে শুবমান গিল এবং রিশাব পান্টকে দলে নেওয়ার আভাস পাওয়া গেছে।

এছাড়া সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে দেশে ফিরে যাচ্ছেন অধিনায়ক ভিরাট কোহলি। তার পরিবর্তে সহসাই দলে আসছেন লোকেশ রাহুল, বাকি ৩ টেস্টে অধিনায়কত্ব করবেন আজিঙ্কা রাহানে।

ওয়ার্মআপ ম্যাচগুলোতে দারুণ পারফরম্যান্সের পরও ১ম টেস্টে দলে জায়গা হয়নি গিলের। তবে শ এর পরিবর্তে এবং ৩য় টেস্টের আগে রোহিত শর্মাকে পাওয়া যাবে না বিধায় গিলের উপর ২য় টেস্টে আস্থা রাখতে চায় ভারত।

১ম টেস্টে সাহার ব্যাটিংয়েও আস্থা খুঁজে পাওয়া যায়নি। টিম ম্যানেজমেন্ট তার পরিবর্তে রিশাব পান্টকে দলে অন্তর্ভুক্ত করতে চায়। ওয়ার্মআপ ম্যাচে নিচের দিকে নেমে সেঞ্চুরিও হাঁকিয়েছিলেন পান্ট।

কব্জির ইনজুরিতে আক্রান্ত পেসার মোহাম্মদ শামির পরিবর্তে মোহাম্মদ সিরাজ দলে খেলতে পারেন বলে সম্ভাবনা দেখা দিয়েছে। ১ম টেস্টে দলে জায়গা না পাওয়া আইপিএলের সেরা ব্যাটসম্যান লোকেশ রাহুল দলে ফিরবেন। ১ম সন্তান আগমন উপলক্ষে ভারতে ফিরে যাচ্ছেন অধিনায়ক কোহলি। তার পরিবর্তে রাহুল দলে আসবেন।

ভারতের সাবেক প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, ‘ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মত কন্ডিশনে পান্ট আমাদের প্রথম পছন্দ। তবে ভারতে ছয় নাম্বার ব্যাটসম্যানের পরে সবসময় একজন অতিরিক্ত ব্যাটসম্যান নেওয়ার প্রয়োজন নেই, সেখানে একজন বিশেষজ্ঞ উইকেটরক্ষক থাকলেই হয়।’

‘আশা করি পান্ট তার ফিটনেস ফিরে পাবে এবং আগামী ৩ টেস্টে সে তার সামর্থ্যের পূর্ণ সদ্ব্যবহার করবে।’

কোহলির অনুপস্থিতিতে ব্যাটিং অর্ডারে উপরে আসার সম্ভাবনা রয়েছে ছয় নাম্বারে ব্যাটিংয়ে নামা হনুমা বিহারির।

‘ বিহারি খুবই দক্ষতাসম্পন্ন একজন ব্যাটসম্যান এবং টেস্ট দলে বহুদিন ধরে ভালো সেবা দিয়ে যাচ্ছে। ভিরাটের অনুপস্থিতিতে সে আর রাহুল ভালো ব্যাটিং করবে বলে আমার বিশ্বাস,’ প্রসাদ বলেন।

‘আমি চাই পরের কয়েকটি টেস্টে সে চার কিংবা পাচে ব্যাটিংয়ের চ্যালেঞ্জ গ্রহণ করুক। ও এই চ্যালেঞ্জ আস্থার সাথে গ্রহণ করবে বলে আমার বিশ্বাস। ৬ নাম্বারের জন্য রাহুল বেশ কার্যকরী হবে।’

শামির পরিবর্তে সিরাজ কিংবা নবদ্বীপ সাইনির মধ্যকার যেকোন একজন খেলবেন। তবে প্রথম শ্রেণীর ক্রিকেটে ৬ বার পাঁচ উইকেট প্রাপ্তির দরুণ মেলবোর্নে টেস্ট অভিষেক হতে পারে সিরাজের। এছাড়াও ওয়ার্মআপ ম্যাচেও দারুণ বোলিং করেছিলেন তিনি। উল্লেখ্য, সিরিজ শুরুর আগে বাবাকে হারান সিরাজ।

৯৭ ডেস্ক

Read Previous

বৃথা গেল হাফিজের দাপুটে ইনিংস, নিউজিল্যান্ডের বড় জয়

Read Next

মেলবোর্নেও থাকছেন বার্নস, থাকছেন না পুকভস্কি

Total
3
Share