অ্যাডিলেডে ৩ দিনেই ভারতকে হারাল অস্ট্রেলিয়া

অ্যাডিলেডে ৩ দিনেই ভারতকে হারাল অস্ট্রেলিয়া

অ্যাডিলেড টেস্টে চালকের আসনে ছিল ভারত (দ্বিতীয় দিন শেষে)। কিন্তু আজ কামিন্স-হ্যাজেলউড তান্ডবে উড়ে গেল ভারতের ব্যাটিং লাইন। ব্যাটিং বিপর্যয়, ৩৬ রানে অলআউট ভারত। ইতিহাসের নিজেদের সর্বনিম্ন স্কোর গড়ে ভারত অস্ট্রেলিয়াকে টার্গেট দেয় ৯০ রানের। ভারতকে পাত্তা না দিয়ে জো বার্নসের ফিফটি, অস্ট্রেলিয়ার ৮ উইকেটের বড় জয়।

প্রথম ইনিংসে ৭৩ রানের অপরাজিত ইনিংস খেলা অজি অধিনায়ক টিম পেইন পেলেন ম্যাচ সেরার পুরষ্কার।

প্রথম টেস্ট জিততে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল মাত্র ৯০ রান। ১০ উইকেটে জয়ের পথেই ছিল অজিরা। কিন্তু ৩৩ করা ম্যাথু ওয়েড আউট হলে বেশিক্ষণ টেকেনি জো বার্নস-লাবুশেইন জুটি। ৬ রানে লাবুশেইন আউট হলে জয় থেকে মাত্র ৮ রান দূরে ছিল দল।

উমেশ যাদবের ওভারে করা ২১ তম ওভারে ৪ ও ৬ হাঁকিয়ে নিজের ফিফটির সঙ্গে দলের জয়ও নিশ্চিত করেন জো বার্নস।  ৬৩ বলে ৭ চার ও ১ ছয়ে ৫১ রানে অপরাজিত বার্নস আর স্টিভ স্মিথ ১ রানে। অস্ট্রেলিয়া সিরিজের প্রথম টেস্টে জয় পায় ৮ উইকেটে।

অ্যাডিলেডের দিনরাতের টেস্টের তৃতীয় দিনে ভারতের একজন ব্যাটসম্যানও দশ রানের গণ্ডি পেরোননি। আজ অ্যাডিলেডে প্রথম সেশনও পার করতে পারেনি ভারত। প্রথম ধাক্কাটা দিয়েছিলেন প্যাট কামিন্স। তারপর একে একে চেতেশ্বর পুজারা, মায়াঙ্ক আগরওয়াল, ভিরাট কোহলি, অজিঙ্কা রাহানেরা প্যাভিলিয়নে ফেরেন। কামিন্সের শেষপর্যন্ত ন’উইকেটে ৩৬ রান তুলতে পারে ভারত।

শেষ ব্যাটসম্যান হিসাবে ক্রিজে নামা মোহাম্মদ শামি হাতে চোট পাওয়ায় আর ব্যাট করতে পারেননি; আর তাতেই ৩৬ রানে অল-আউট ভারত। অ্যাডিলেডে তৃতীয় দিন যে এভাবে মুখ থুবড়ে পড়বে ভারতীয় ব্যাটিং, তা কল্পনাও করা যায়নি। প্যাট কামিন্স আর জশ হ্যাজলেউড শেষ করে দিলেন ভিরাটদের।

৫-৩-৮-৫ জশ হ্যাজেলউডের বোলিং ফিগার! ১০.২-৪-২১-৪ প্যাট কামিন্সের বোলিং ফিগার। ব্যাট হাতে ভারতের সর্বোচ্চ রান ৯ মায়াঙ্ক আগারওয়ালের। এ দিন ভারতের কোনও ব্যাটসম্যানই দু’ অঙ্কের রান পাননি।

সংক্ষিপ্ত স্কোরঃ

ভারত প্রথম ইনিংসঃ ২৪৪/১০ (৯৩.১ ওভার) কোহলি ৭৪, পুজারা ৪৩, রাহানে ৪২, হনুমা ১৬, অশ্বিন ১৫, ঋদ্ধিমান ৯; স্টার্ক ২১-৫-৫৩-৪, হ্যাজেলউড ২০-৬-৪৭-১, কামিন্স ২১.১-৭-৪৮-৩, গ্রিন ৯-২-১৫-০, লায়ন ২১-২-৬৮-১

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসঃ ১৯১/১০ (৭২.১ ওভার) লাবুশেইন ৪৭, পেইন ৭৩*, গ্রিন ১১, স্টার্ক ১৫, লায়ন ১০; অশ্বিন ১৮-৩-৫৫-৪, উমেশ ১৬.১-৫-৪০-৩, বুমরাহ ২১-৭-৫২-২

ভারত দ্বিতীয় ইনিংসঃ ৩৬/৯ (২১.২ ওভার) মায়াঙ্ক ৯, পৃথ্বী ৪, বুমরাহ ২, পুজারা ০, কোহলি ৪, রাহানে ০, বিহারী ৮, ঋদ্ধিমান ৪, অশ্বিন ০, উমেশ ৪, শামি ১; হ্যাজেলউড ৫-৩-৮-৫, কামিন্স ১০.২-৪-২১-৪

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসঃ ৯৩/২ (২১ ওভার) বার্নস ৫১*, লাবুশেইন ৬, ম্যাথু ৩৩; স্মিথ ১*; অশ্বিন ৬-১-১৬-১

ফলাফলঃ অস্ট্রেলিয়া ৮ উইকেটে জয়ী

ম্যাচ সেরাঃ টিম পেইন (অস্ট্রেলিয়া)।

৯৭ ডেস্ক

Read Previous

টুইটার জুড়ে কোহলিদের সমালোচনা, চলছে হাস্যরসও

Read Next

পাকিস্তানের প্রধান নির্বাচক হলেন মোহাম্মদ ওয়াসিম

Total
3
Share