অ্যাডিলেডে লজ্জায় ডুবল ভারত

অ্যাডিলেডে লজ্জায় ডুবল ভারত

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৬ রানেই শেষ ভারত! টেস্ট ইতিহাসে সর্বনিম্ন স্কোরের লজ্জা ভিরাট কোহলির ভারতের। টেস্ট ক্রিকেটে এটাই ভারতের সর্বনিম্ন স্কোর৷ ১৪৩ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে ভারতের ৩৬ রান সর্বনিম্ন দলীয় রানের তালিকায় পঞ্চম অবস্থানে। এশিয়া অঞ্চলের টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে সবচেয়ে কম রানে অল আউট তালিকায় ভারত প্রথম অবস্থানে।

সবচেয়ে কম রানে ইনিংস শেষ হওয়ার রেকর্ড গড়ার মুখে ভারত। ৩৬ রানের ভিতরেই ৯ উইকেট হারিয়ে ইনিংস শেষ হয় ভারতের। শেষ ব্যাটসম্যান হিসাবে ক্রিজে নামা মোহাম্মদ শামি হাতে চোট পাওয়ায় আর ব্যাট করতে পারেননি; আর তাতেই ৩৬ রানে অল-আউট ভারত। অ্যাডিলেডে তৃতীয় দিন যে এভাবে মুখ থুবড়ে পড়বে ভারতীয় ব্যাটিং, তা কল্পনাও করা যায়নি। প্যাট কামিন্স আর জশ হ্যাজলেউড শেষ করে দিলেন ভিরাটদের।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক ইনিংসে নিজেদের সর্বনিম্ন স্কোরে আউট হয়েছে ভারত। এর আগে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। সেটা কয়েক দশক আগে। দিবা-রাত্রির টেস্টে এটিই (৩৬ ভারত) এখন সর্বনিম্ন স্কোর।

৫-৩-৮-৫ জশ হ্যাজেলউডের বোলিং ফিগার! ১০.২-৪-২১-৪ প্যাট কামিন্সের বোলিং ফিগার। ব্যাট হাতে ভারতের সর্বোচ্চ রান ৯ মায়াঙ্ক আগারওয়ালের। এ দিন ভারতের কোনও ব্যাটসম্যানই দু’ অঙ্কের রান পাননি। (পৃথ্বী ৪, বুমরাহ ২, মায়াঙ্ক ৯, পুজারা ০, কোহলি ৪, রাহানে ০, বিহারী ৮, ঋদ্ধিমান ৪, অশ্বিন ০, উমেশ ৪, শামি ১)।

প্রথম টেস্ট জিততে অস্ট্রেলিয়ার প্রয়োজন মাত্র ৯০ রান।

ভারতের আগের সর্বনিম্ন রান ছিল ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে (৪২ রানেঅল আউট)। এবার ২০২০’এ এসে ভারত মাত্র ৩৬ রান করে লজ্জার রেকর্ড গড়ল।

টেস্ট ইতিহাসে এক ইনিংসে সর্বনিম্ন স্কোরঃ

২৬ নিউজিল্যান্ড
৩০ দক্ষিণ আফ্রিকা
৩০ দক্ষিণ আফ্রিকা
৩৫ দক্ষিণ আফ্রিকা
৩৬ ভারত

টেস্ট ইতিহাসে এক ইনিংসে ভারতের সর্বনিম্ন স্কোরঃ

৩৬ বনাম অস্ট্রেলিয়া, অ্যাডিলেড, ২০২০
৪২ বনাম ইংল্যান্ড, লর্ডস, ১৯৭৪
৫৮ বনাম অস্ট্রেলিয়া, ব্রিসবেন, ১৯৪৭
৫৮ বনাম ইংল্যান্ড, ম্যানচেস্টার, ১৯৫২
৬৬ বনাম দক্ষিণ আফ্রিকা, ডারবান, ১৯৯৬
৬৭ বনাম অস্ট্রেলিয়া, মেলবোর্ন, ১৯৪৮

৯৭ ডেস্ক

Read Previous

দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে ডাক পেল আরও ৩ ক্রিকেটার

Read Next

টুইটার জুড়ে কোহলিদের সমালোচনা, চলছে হাস্যরসও

Total
6
Share