সাকিবের না থাকা রিয়াদদের দায়িত্ব বাড়িয়েছে

বড় মঞ্চে জ্বলে উঠল জেমকন খুলনার ব্যাটসম্যানরা

টুর্নামেন্টের সবচেয়ে সফল দল গাজী গ্রুপ চট্টগ্রামের বিপক্ষে আগামীকাল ফাইনালে মুখোমুখি হচ্ছে তারকা সমৃদ্ধ জেমকন খুলনা। ব্যাটে-বলে দারুণ সফল চট্টগ্রামের খেলোয়াড়েরা, কম যায়না মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মর্তুজার জেমকন খুলনাও।

লড়াইটা সমানে সমান হওয়ার জোর সম্ভাবনা, তবে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের শিরোপা নির্ধারণী ম্যাচের আগে প্রতিপক্ষ নয়, নিজেদের নিয়েই ভাবতে চায় খুলনা।

লিগ পর্বে খুলনা দুই ম্যাচেই হেরেছে চট্টগ্রামের কাছে, তবে প্রথম কোয়ালিফায়ারে চট্টগ্রামকে হারিয়েই ফাইনাল নিশ্চিত করে দলটি। দ্বিতীয় কোয়ালিফায়ারে বেক্সিমকো ঢাকাকে হারিয়ে চট্টগ্রামও ফাইনালে সঙ্গী হয় খুলনার।

এখনো পর্যন্ত টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক, সর্বোচ্চ উইকেট সংগ্রাহক চট্টগ্রামের। ব্যাট হাতে লিটন দাস, সৌম্য সরকারদের মত বল হাতে মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলামরা দেখাচ্ছেন দাপট।

ফাইনালের আগে প্রতিপক্ষের শক্তিমত্তা নয় নিজেদের নিয়েই ভাবতে চায় খুলনা। মিরপুরে আজ (১৭ ডিসেম্বর) অনুশীলন শেষে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ গণমাধ্যমকে বলেন, ‘আমরা খুব একটা ওরকম কিছু ভাবছি না। তারা খুবই ভালো দল, সবাই জানে যে সৌম্য-লিটন খুব ভালো ব্যাটিং করছে। লিটন এই টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক।’

‘ওদের বোলিং অ্যাটাক ভালো। তো আমার মনে হয় যে ওদের প্রতি ফোকাস বেশি না করে আমরা আমাদের ফ্রি এবং আমাদের আত্মবিশ্বাসের ওপর যদি বিশ্বাসটা বেশি রাখি। তাহলে মনে হয় আমাদের জন্য ভালো হবে এবং দলের জন্যও ভালো।’

ফাইনালের আগে খুলনার জন্য দুঃসংবাদ হয়ে আসে সাকিব আল হাসানের না থাকার খবর। শশুরের অসুস্থতার সংবাদ পেয়ে কোয়ালিফায়ার ম্যাচ শেষেই হোটেল ছেড়ে যান সাকিব, যুক্তরাষ্ট্রে পৌঁছানোর আগেই অবশ্য প্রাণ হারায় তার শশুর।

পুরো টুর্নামেন্টে অসাধারণ কিছু না করলেও সাকিবের দলে থাকাটা ফাইনালে প্রতিপক্ষের কপালে বাড়টি চিন্তার ভাঁজ তৈরি করতে যথেষ্ট। সাকিবের না থাকায় বাকিদের দায়িত্ব বাড়ছে বলে জানান দলটির অধিনায়ক।

রিয়াদ বলেন, ‘সাকিব যেহেতু এখন নেই, সাকিব থাকলে অবশ্যই আমাদের জন্য অনেক বড় ইতিবাচক দিক হিসেবে কাজ করতো। কারণ আমরা সবাই জানি সাকিবের সামর্থ্য সম্পর্কে। তারপরও যেহেতু সাকিব নেই এটা আমাদের সকলের জন্য একটা দায়িত্ব এবং সুযোগ ভালো পারফর্ম করার।’

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএলে) নিয়মিত নেতৃত্ব দিলেও কখনো শিরোপা হাতে নেওয়া হয়নি মাহমুদউল্লাহ রিয়াদের। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ফাইনালে ওঠা জেমকন খুলনাকে শিরোপা জেতানোর মধ্য দিয়ে খরা ঘুচতে পারে তার নিজেরও।

দলের অভিজ্ঞ ক্রিকেটারদের নিয়ে শিরোপা জয়ের আনন্দ পেতে চান রিয়াদ, ‘এটা সত্যি কিন্তু যেকোনো টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়াটা অনেক আনন্দের। এটা শুধু আমার ক্ষেত্রে না এটা একটা দলের জন্যও অনেক বড় একটা অর্জন, সেটা যেই ফরম্যাটেই হোক। যেহেতু আমাদের দলের অভিজ্ঞ খেলোয়াড় বেশি আছে তো আমি আশা করি আমরা আমাদের সক্ষমতা অনুযায়ী খেলতে পারব। যদি আমরা আমাদের সেরা ক্রিকেট খেলতে পারি ইন শা আল্লাহ ফলাফল আমাদের দিকে থাকবে ইন শা আল্লাহ।’

৯৭ প্রতিবেদক

Read Previous

চ্যাম্পিয়ন মাশরাফির অভিজ্ঞতা কাজে লাগছে জেমকন খুলনার

Read Next

বিশ্বজয়ী যুবাদের পারফরম্যান্সে মুগ্ধ মাহমুদউল্লাহ

Total
7
Share